Asianet News BanglaAsianet News Bangla

রান্নার তেলের দাম কমাতে বড় পদক্ষেপ কেন্দ্রের, কমানো হল আমদানি শুল্ক

ভোজ্য তেলের দাম কমানোর জন্য ক্রুড অয়েল, অপরিশোধিত সয়াবিন তেল আর অপরিশোধিত সূর্যমুখী তেলের ওপর ২.৫ শতাংশ শুল্ক হ্রাস করেছে।

Centre reduces standard rate of duty on Crude Palm Oil, Crude Soyabean oil  Crude Sunflower Oil bsm
Author
Kolkata, First Published Sep 11, 2021, 8:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সর্ষের তেলের দাম আকাশ ছুঁয়েছে। যা কিনতে গিয়ে নাভিঃশ্বাস উঠেছে আম জনতার। সামনেই উৎসবের মরশুম। তার আগেই  রান্নার তেলের দাম কমাতে এক বড় পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। হ্রাস করা হয়েছে আমদানি শুল্ক। যার ফলে পাম, সয়াবিন আর সূর্ষমুখী তেলের দাম অনেকটাই কমবে বলে আশা করা হয়েছে। 

 প্রেস ইনফরমেশন ব্যুরো জানিয়েছেন, ভোজ্য তেলের দাম কমানোর জন্য ক্রুড অয়েল, অপরিশোধিত সয়াবিন তেল আর অপরিশোধিত সূর্যমুখী তেলের ওপর ২.৫ শতাংশ শুল্ক হ্রাস করেছে। পরিশোধিত পাম, সয়াবিন আর সূর্যমুখী তেলের শুল্ক ৩২.৫ শতাংশ হ্রাস পয়েছে। 

Centre reduces standard rate of duty on Crude Palm Oil, Crude Soyabean oil  Crude Sunflower Oil bsm
ক্রেতাদের কাছে ন্যায্যমূল্য ভোজ্য তেল পৌঁছে দেওয়ার জন্য গতকালই  পাম, সয়াবিন আর সূর্যমুখী তেলের ওপর শুল্ক হ্রাস করা হয়েছে। ভোজ্য তেলের দাম কমাতে ১১ হাজার ০৪০কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।  ভোজ্য তেলের আমদানি শুল্ক ৩০.২৫ শতাংশ থেকে ২৪.৭৫ শতাংশ করা হয়েছে। সবমিলিয়ে প্রায় ৫.৫ শতাংশ শুল্ক কমানো হয়েছে। 

Price Hike: পেঁয়াজ কিনতে গিয়ে চোখে জল আসতে পারে উৎসবের দিনে, দাম বাড়ার আশঙ্কা এবারও

তবে তী পাকিস্তানের সঙ্গে দূরত্ব বাড়ছে তালিবানদের, তেমনই ইঙ্গিত দিচ্ছে একটি ভাইরাল অডিও

কর্ম সংস্থানের কথা মাথায় রেখে আয়ুশ কলেজের সংখ্যা বাড়াতে জোর, অর্থ সাহায্য বাড়ানোর সিদ্ধান্ত কেন্দ্রের

অপরিশোধিত প্লাম ও সয়াবিন তেলের স্ট্যান্ডার্ড রেট ২.৫ শতাংশ কমানো হয়েছে। প্রক্রিয়াজাত পাম ও পরিশোধিত সয়াবিন আর সূর্যমুখী তেলের স্ট্যান্ডার্ড রেট ৩২.৫ শতাংশ কমানো হয়েছে। আর অপরিশোধিত প্লাম তেলের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড রেড ১০ শতাংশ করা হয়েছে। প্লাম তেলের চাষের উপকর ১৭.৫  থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে। 

আন্তর্জাতিক মূল্য আর ভোজ্য তেলের আভ্যন্তরীন দাম ২০২১-২২ সালে প্রচুর পরিমাণে বেড়ে গিয়েছিল। যাতে সমস্যায় পড়েছিলেন ক্রেতারা। রান্নার তেলের দাম বাড়ার মূল কারণ হল আমদানি শুল্ক- যা ভোজ্য তেলের দেশের দামকেও প্রভাবিত করে। দাম করামোর জন্য চলতি বছর ফেব্রুয়ারি থেকে অগাস্ট মাসে একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। 

Follow Us:
Download App:
  • android
  • ios