চন্দ্রপৃষ্ঠে নামার দিকে আরও একপা এগিয়ে গেল ল্যান্ডার বিক্রম। ইসরো জানিয়েছে বুধবার ভোরে ৯ সেকেন্ডের দ্বিতীয় ডি-অরবাইডিং ম্যানুভারে ল্যান্ডার বিক্রম চাঁদের আরও কাছের এক কক্ষপথে নিজেকে স্থাপন করেছে। অর্থাৎ, আগের কক্ষপথ থেকে ছোট্ট লাফে নেমে এসেছে আরও চাঁদের আরও কাছে।

বুধবার ভোর ৩টে ৪২ মিনিটে এই প্রক্রিয়া শুরু হয়। আর ৯ সেকেন্ডেই আসে সাফল্য। ফলে এখন ল্যান্ডার বিক্রম চাঁদের চারপাশে ৩৫ কিমি x ১২৫ কিমির একটি উপবৃত্তাকার পথে রয়েছে। অর্থাৎ চন্দ্রপৃষ্ঠ থেকে বিক্রমের দূরত্ব এখন মাত্র ৩৫ কিলোমিটার। আর অর্বাইটার অর্থাৎ চন্দ্রযান ২ -এর মূল অংশটি এখনও ৯৬ কিমি x ১২৫ কিমির আরেকটি উপবৃত্তাকার পথে চাঁদকে প্রদক্ষিণ করে চলেছে।

আরো পড়ুন - উচ্চতা হ্রাস ল্যান্ডার বিক্রমের, চাঁদে অবতরণে আরও একধাপ এগিয়ে চন্দ্রযান-২

আরো পড়ুন - মুম্বইয়ের লালবাগচায় গণপতির বিশেষ আকর্ষণ চন্দ্রযান ২

আরো পড়ুন - চাঁদে নামতে তৈরি 'ল্যান্ডার বিক্রম', ছাড়াছাড়ি হল চন্দ্রযান ২-এর সঙ্গে, এরপর কী

আরো পড়ুন - চন্দ্র অভিযানে পূর্বসুরীকে টেক্কা, আরও এগিয়ে গেল চন্দ্রযান ২

এদিনের সাফল্য নিয়ে ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, চাঁদে অবতরণের দিন ক্রমে এগিয়ে আসছে। মাঝখানে আর মাত্র ২টো দিন রয়েছে। এদিনের ম্য়ানুভারের ফলে ল্যান্ডার বিক্রম চাঁদে নামার জন্য প্রয়োজনীয় দূরত্বে পৌঁছে গিয়েছে। আগামী ৭ সেপ্টেম্বর ভোর ১টা থেকে ২টোর মধ্যে ল্যান্ডার বিক্রম 'পাওয়ার ডিসেন্ট' বা নিয়ন্ত্রণাধীন অবতরণ প্রক্রিয়ায় নেমে আসবে চাঁদের বুকে। আর সেই প্রক্রিয়া সফল হলেই লেখা হবে চাঁদের নতুন ইতিহাস।