নাসার লুনার রিকনসিন্স অরবাইটর ছবি পেল না বিক্রম ল্যান্ডার-এর। পূর্ব পরিকল্পনা মতোই ১৭ সেপ্টেম্বর রাতে নাসার এই মহাকাশযানটি বিক্রম ল্যান্ডারের অবতরণস্তলের উপর দিয়ে উড়ে গিয়েছে। চাঁদের দক্ষিণ মেরুর সেই অঞ্চলের ছবিও তুলেছে। কিন্তু ল্যান্ডার বিক্রমকে খুঁজে পায়নি। মনে করা হচ্ছে চাঁদের ওই অংশে এই মুহূর্তে সন্ধ্যা ঢলে আসার ফলেই আশপাশের পাথুরে ভূমির লম্বা ছায়া পড়েছে। আর সেই ছায়াতেই সম্ভবত ঢাকা পড়ে গিয়েছে ল্যান্ডার বিক্রম।   

চাঁদে পৃথিবীর হিসেবে ১৪ দিন ধরে একটানা দিনের আলো থাকে, আর তারপর একই সময় ধরে চলে রাত। আর দক্ষিণ মেরুতে বিক্রমের অবতরণস্থলে ২২ সেপ্টেম্বর তারিখেই রাত নেমে আসবে। আর এই মুহূর্তে বলা যেতে পারে সন্ধ্যা নেমেছে। আবার বিক্রম ও প্রজ্ঞান রোভারের আয়ুও ওই ১৪ দিনই। কাজেই বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপনের আর কোনও আশাই রইল না বলা যায়।

আরও পড়ুন - বিক্রমের ব্যর্থতায় উল্লাস, সত্যিই কি রসগোল্লা খেতে গিয়ে গলায় রস আটকে মৃত্যু বাংলাদেশি বৃদ্ধের

আরও পড়ুন - সন্ধ্যা নামল চাঁদে, বিক্রম নিয়ে নতুন টুইট, কী ইঙ্গিত দিল ইসরো

আরও পড়ুন - চন্দ্রযান ২ নিয়ে অদ্ভূত প্রশ্ন হলিউড তারকা ব্র্যাড পিটের, কী জবাব দিলেন নাসার নভোশ্চর, দেখুন ভিডিও

আরও পড়ুন - মোদী পা রাখতেই দুর্ভাগ্যে ছেয়ে গেল ইসরো, ফের শিরোনামে কুমারস্বামী, মোক্ষম জবাব বিজেপির

এর আগে লুনার রিকনসিন্স অরবাইটর-এর ক্যামেরায় তোলা ছবিতে যাঁরা অনুসন্ধান চালান তাঁদের প্রধান মার্ক রবিনসন বলেছিলেন নাার নীতি অনুযায়ী এলআরও-তে তোলা সব তথ্যই জনসাধারণেরক মধ্যে ভাগ করে নেওযা হয়। বিক্রম ল্যান্ডারের উপর দিয়ে উড়ে যাওয়ার আগের ও পরের সব ছবি সব তথ্যই ইসরোকে দেবেন বলেও জানিয়েছিলেন। কিন্তু যে ছবি এলআরও তুলেছে, তা ইসরোর কাজে লাগবে বলে মনে হয় না। ইসরোও অবশ্য টুইট করে সকলকে ধন্যবাদ দিয়ে একপ্রকার হাল ছেড়েই দিয়েছে।

তবে এরপর চাঁদে আবার দিন শুরু হলে লুনার রিকনসিন্স অরবাইটর-এর তোলা ছবিতে চাঁদের মাটিতে পড়ে থাকা বিক্রম ল্যান্ডার প্রথম ছবি দেখা যাবে বলে আশা করা হচ্ছে।