Asianet News Bangla

২ মেজর সহ ১০ ভারতীয় জওয়ানকে ৩ দিন পর নাকি মুক্তি দিল চিন, আসল সত্যিটা কী

  • বৃহস্পতিবার মেজর জেনারেল পর্যায়ের বৈঠক হয় ২ দেশের মধ্যে
  • তার পরেই ১০ ভারতীয় সেনাকে মুক্তি দেয় চিনা বাহিনী
  • গত ৩ দিন ধরে এই সেনা জওয়ানদের আটকে রাখা হয়েছিল
  • ১০ জওয়ানের মধ্যে ২ জন মেজর পদমর্যাদারও রয়েছেন বলে দাবি করা হচ্ছে
China releases 10 Indian Army soldiers including 2 Majors after talks SS
Author
Kolkata, First Published Jun 19, 2020, 10:54 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গত সোমবার রাতে লাদাখের গিলওয়ান সীমান্ত দুই দেশের মধ্যে সংঘর্ষের পর থেকেই উত্তপ্ত হয়ে রয়েছে পরিস্থিতি। এই অবস্থায় বৃহস্পতিবার সেই গিলওয়ানেই অনুষ্ঠিত হয়েছে ভারত ও চিনের মেজর জেনারেল পর্যায়ের বৈঠক। আর এই বৈঠকের পরেই নাকি আটকে রাখা  ১০ ভারতীয় সেনা জোয়ানকে মুক্তি দিয়েছে চিনের পিপল্স লিবারেশন আর্মি। এমনটাই দাবি করছে কিছু বিদেশি সংবাদ মাধ্যম। 

দুই দেশের মধ্যে সীমান্ত সংঘর্ষের ৩ দিন পর ভারতীয় সেনাপ ২ মেজর সহ ১০ জন জওয়ানকে মুক্তি দিয়েছে চিনা সেনা। দুই দেশের মধ্যে মেজর জেনারেল পর্যায়ের বৈঠকের পরেই ভারতীয় সেনাদের মুক্তি দেয় চিন। এমনটাই খবর করছে কিছু বিদেশি সংবাদ মাধ্যম। যদিও এই বিষয়ে ভারতীয় সেনার পক্ষ থেকে সরকারি ভাবে কোনও বিবৃতি দেওয়া হয়নি। 

আরও পড়ুন: গালওয়ান উপত্যকায় সংঘর্ষে আহত হয়েছিলেন ৭৬ জন জওয়ান, এবার বিশদে তথ্য প্রকাশ করল ভারতীয় সেনা

সোমবার সীমান্ত সংঘর্ষের পর বৃহস্পতিবার দুই দেশের সেনাকর্তারা প্রায় ৬ ঘণ্টার বৈঠক করেন বলে এখনও পর্যন্ত জানা গিয়েছে। যদিও সেই বৈঠক থেকে কোনো সমাধান সূত্র বের হয়নি বলেই খবর। বরং পূর্ লাদাখে ভারতের জমি ছেড়ে যাওয়ার কোনও লক্ষণ দেখায়নি পিপলস লিবারেশন আর্মি। উল্টে দখল করা ভূখণ্ডে বৃহস্পতিবার নিজেদের শক্তি আরও বাড়িয়েছে সেনা সেনা। এই অবস্থায় ভারতীয় বাহিনীর কয়েকজন এখনও নিখোঁজ অবস্থায় রয়েছে বলে দাবি করছিল পশ্চিমের বেশ কয়েকটি সংবাদমাধ্যম। এই বিষয়ে সেনার তরফে বিবৃতি দিয়ে স্পষ্ট করে দেওয়া হয়েছে, গালওয়ান সংঘর্ষে যে সমস্ত ভারতীয় সেনা জড়িত ছিলেন তাঁদের সকলরেই হিসাব রয়েছে।

আরও পড়ুন: চিনের সঙ্গে দ্বিতীয় দিনের বৈঠকে অধরা সমাধান, রাশিয়া থেকে নতুন যুদ্ধ বিমান কেনার প্রস্তাব বায়ুসেনার

এমনকি সেনা জানিয়েছে গানওয়ান সীমান্ত সংঘর্ষে ২০ জন জওয়ান শহিদ হওয়ার পাশাপাশি ৭৬ জন আহত হয়েছিলেন। এদের মধ্যে ১৮ জনের অবস্থা গুরুতর ছিল। কিন্তু বর্তমানে সকল আহত জওয়ানেরই অবস্থা স্থিতিশালী। খুব শীঘ্রই তাঁরা ফের কাজে ফিরতে পারবেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios