Asianet News BanglaAsianet News Bangla

Parliament: ক্রিপ্টোকারেন্সিসহ ২৬টি বিল পেশ হবে সংসদে, থাকছে কৃষি আইন প্রত্যাহার বিল

ক্রিপ্টোকারেন্স অ্যান্ড রেহুলেশন অফ অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল ২০২১ এই বিলের মাধ্যমে ভারতের সমস্ত প্রাইভেট ক্রিপ্টোকারেন্স নিষিদ্ধ করার চেষ্টা করা হবে।

cryptocurrency among 26 new bills introduction in parliament winter session bsm
Author
Kolkata, First Published Nov 24, 2021, 12:33 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সংসদে (Parliament)আসন্ন শীতকালীন অধিবেশন (winter session) শুরু হয় ২৯ নভেম্বর। সেই শীতকালীন অধিবেশনে তিনটি অধ্যাদেশসহ ২৬টি নতুন বিল (26 New Bill) পেশ করা হবে। তেমনই সূত্রের খবর। যে বিলগুলি পেশ করা হবে সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল ক্রিপ্টোকারেন্সিবিল। ক্রিপ্টোকারেন্সিগুলি মোকাবিলার জন্য একটি দীর্ঘমেয়াদী বিল পেশ করা হবে। এছাড়াও থাকছে ব্যাঙ্কিং বিল, কৃষি আইন প্রত্যাহার বিল ও আইবিসি সংশোধনী বিল। 


ক্রিপ্টোকারেন্স অ্যান্ড রেহুলেশন অফ অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল ২০২১ এই বিলের মাধ্যমে ভারতের সমস্ত প্রাইভেট ক্রিপ্টোকারেন্স নিষিদ্ধ করার চেষ্টা করা হবে। তবে এটি অন্তনির্হিত প্রযুক্ত ও ব্যবহারগুলিকে উন্নিত করার জন্য কিছু ছাড় দেওয়ার অনুমতি দেবে। এই বিলের মূল লক্ষ্যই হল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের জারি করা অফিসায়াল ডিজিটাল মুদ্রা তৈরির জন্য একটি সুবিধেজনক কাঠামো তৈরি করা। বিলটি আইনে পরিণত করার আগেই সংসদের উভয় কক্ষে করাতে চাইছে কেন্দ্রীয় সরকার। 

Kangana Ranaut: বিপাকে কঙ্গনা, 'খালিস্তানি সন্ত্রাসবাদী' মন্তব্যের বিরুদ্ধে এফআইআর দায়ের

AK-203 Deal: পুতিনের ভারত সফরের আগেই পাকা চুক্তি, তৈরি হবে লক্ষ লক্ষ কালাসনিকভ

Tomato Price: পেট্রোলের সঙ্গে তুলনা টোমেটোর, আগামী দিনে আরও দাম বাড়বে বলে আশঙ্কা

ক্রিপ্টোকারেন্স নিয়ে দিন কয়েক আগেই সংসদীয় প্যানেলে আলোচনা হয়েছিল। যেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ক্রিপ্টোকারেন্সি বন্ধ করা যাবে না তবে এটি নিয়ন্ত্রণের জন্য পদক্ষেপ করা যাবে। ক্রিপ্টোকারেন্সি ইস্যুতে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিভিন্ন মন্ত্রক ও আরবিআই এর আধিকারিকদের সঙ্গে একটি উচ্চপর্যায়ের বৈঠক করেছিলেন। সেখানেই বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের মতামত নিয়েছিলেন তিনি। পাশাপাশি বিশ্বে ক্রিপ্টোকারেন্সি নিয়ে কী পদক্ষেপ করছে সেদিকেও নজর রাখার কথা বলেছিলেন তিনি। 

আগামী ২৯ নভেম্বর থেকে শুরু হবে সংসদের শীতকালীন অধিবেশন (Parliament Winter Session)। সোমবার সংসদ বিষয়ক মন্ত্রিসভা কমিটি অর্থাৎ সিসিপিএ (CCPA)-র বৈঠকে এমনটাই সুপারিশ করা হয়েছে। অধিবেশন চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। গত দেড় বছরে যেভাবে কোভিড বিধি (Covid Protocol) মেনে অধেবেশন চলেছিল এবারও তেমনটাই হবে বলেও জানান হয়েছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর সভাপতিত্বে সিসিপিএ ২৯ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর শীতকালীন অধিবেশনের দিন সুপারিশ করেছে। 

আসন্ন শীতকালীন অধিবেশনে সংসদে ২০টি কাজের দিন পাওয়া যাবে বলেও মনে করা হচ্ছে। গত বছর করোনাভাইরাসের মহামারির কারণে শীতকালীন অধিবেশন হয়নি। পাশাপাশি বাদল ও বাজেট অধিবেশনেরও সময়সীমা কমান হয়েছিল। সরকার পক্ষের অভিযোগ ছিল বিরোধীদের প্রবল বিক্ষোভের কারণে গত বাজেট ও বাদল অধিবেশন তেমন কোনও গুরুত্বপূর্ণ আলোচনা হয়নি। পাল্টা বিরোধীদের অভিযোগ ছিল সরকার পক্ষ জোর করে আলোচনা না করেই বিল পাশ করিয়ে নিয়েই আগ্রহী। 

Follow Us:
Download App:
  • android
  • ios