Asianet News Bangla

গর্বের মুহূর্তের সাক্ষী থাকতে চান, জেনে নিন কোথায় কীভাবে দেখবেন চন্দ্রযান ২-এর অবতরণ


চন্দ্রযানের চাঁদে অবতরণের মুহূর্তের সাক্ষী থাকতে চান? বেশ কয়েকটি উপায়ে অবতরণের মুহূর্ত চাক্ষুশ করা যেতে পারে। ইসরোর বেঙ্গালুরুর স্যাটেলাইট কন্ট্রোল সেন্টার থেকে অবতরণের দৃশ্য টেলিকাস্ট করা হবে।

how to watch Chandrayaan-2, Follow these steps
Author
Kolkata, First Published Sep 6, 2019, 10:40 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবার অর্থাৎ ৭ সেপ্টেম্বর ভোর রাতে ভারতীয় সময় ১টা বেজে ৩০ মিনিট থেকে ২টো ৩০ মিনিটের মধ্যে চাঁদের বুকে নামবে চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রম। আর অবতরণ ঠিকঠাকভাবে হলে বোর সাড়ে পাঁচটা থেকে সাড়ে ছটার মধ্যে চাঁদের বুকে গড়াতে শুরু করবে প্রজ্ঞান রোভারের চাকা। ভারতের এই গর্বের মুহূর্তের সাক্ষী থাকতে চান? কিন্তু বুঝতে পারছেন না, কোথায়, কীভাবে এই অবতরণের মুহূর্ত চাক্ষুস দেখা যাবে? বেশ কয়েকটি উপায় রয়েছে। জেনে নিন কীভাবে দেখবেন চন্দ্রযান ২-এর অবতরণ।

ইসরোর সরকারি ওয়েবসাইট isro.gov.in -এ, ইসরো তাদের বেঙ্গালুরুর স্যাটেলাইট কন্ট্রোল সেন্টার থেকে অবতরণের দৃশ্য টেলিকাস্ট করবে। কাজেই এই ওয়েবসাইটে গেলেই চন্দ্রযানের অবতরণ দেখা যেতে পারে। একই ফুটেজ টেলিকাস্ট করা হবে প্রেস ইনফরমেশন ব্যুরো অব ইন্ডিয়া-র ইউটিউব চ্যানেলেও।  

আরও পড়ুন - বাছা আছে দুটি স্থান, আজই চাঁদের বুকে ভারত, কোথায় কীভাবে নামবে বিক্রম ল্যান্ডার

আরো পড়ুন - আজ রাতেই '১৫ মিনিটের আতঙ্ক', ইতিহাসের দোরগোড়ায় চন্দ্রযান ২, কখন নামবে চাঁদের বুকে

আরো পড়ুন - চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান, প্রধানমন্ত্রীর সঙ্গে বসে দেখবে বর্ধমানের ইউসারা

আরও পড়ুন - চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে 'ল্যান্ডার বিক্রম', সফল হল দ্বিতীয় ডি-অরবাইটিং

ইসরোর টুইটার হ্যান্ডেলেও দেওয়া হবে প্রতিমুহূর্তের আপডেট। সেখান থেকেও চাঁদের বুকে ভারতের প্রথম পা রাখার সাক্ষ্মী থাকা যাবে।

এছাড়া এদিন ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলে চন্দ্রযানের অবতরণ উপলক্ষে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। সেখানে নাসার নভোশ্চর জেরি লিনেঙ্গের তাঁর মহাকাশে সময় কাটানোর অভিজ্ঞতা দর্শকদের সঙ্গে ভাগ করে নেবেন।

 

Follow Us:
Download App:
  • android
  • ios