করোনাভাইরাসের কারণে স্থগিত রাখা হয়েছিল ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং-এ ভর্তির পরীক্ষা। সেই পরীক্ষাই হবে আগামী জুলাই মাস থেকে। মঙ্গলবার কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল এই ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, আইআইটি জেইই মূল পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮,২০,২১,২২,২৩ জুলাই। আগস্টে অনুষ্ঠিত হবে আইআইটি জেইই অগ্রিম পরীক্ষা। এই পরীক্ষার সময়সূচি পরবর্তীকালে জানিয়ে দেওয়া হবে। ২৬ জুলাই গ্রহণ করা হবে নিট অর্থাৎ ন্যাশানাল এলিজিবিটি অ্যান্ড এন্ট্রান্স পরীক্ষা। দেশের মেডিক্যাল কলেজগুলিতে ভর্তির জন্য এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া জরুরী। 

মঙ্গলবার কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী পোখরিয়াল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেশের পড়ুয়াদের সঙ্গে মত বিনিময় করেন। সেখানেই তিনি বলেন করোনাভাইরাসের কারণে শিক্ষাবর্ষ যে বিঘ্নিত হয়েছে। আর তাই নিয়েই  শিক্ষর্থীদের একাধিক প্রশ্নের উত্তর দেন তিনি। গত সপ্তাহে অভিভাবকদের সঙ্গে কথা বলেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। 

আরও পড়ুনঃ গ্রুপ চ্যাটে ছাত্রীকে গণধর্ষণের পরিকল্পনা, দিল্লিতে গ্রেফতার পড়ুয়া ..

আরও পড়ুনঃ বিদেশে আটকে পড়া ভারতীয়দের উদ্বাসন শুরু ৭ মে, ৩টি জাহাজ আর ৬৪টি বিমানে ফিরবেন লক্ষাধিক যাত্রী ...
কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রের খবর এনইইটি পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১৫ লক্ষ। ৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী জেইই মূল পর্বে। আইআইটিতে ভর্তির জন্য জেইই অ্যাডভান্স পরীক্ষায় পাস করতে হবে।লকডাউনের কারনে পিছিয়ে গেছে মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং-এর  প্রবেশিকা পরীক্ষা।  নতুন শিক্ষাবর্ষ নিয়ে বিস্তারিত আলোচনা না করলেও তিনি জানিয়েছেন আগামী সেম্পেম্বরের মধ্যেই নতুন শিক্ষাবর্ষ শুরু করা কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের এই ঘোষণায় কিছুটা হলেও স্বস্তি পেয়েছে মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং পরীক্ষার্থীরা।

আরও পড়ুনঃ করোনা সংকটের মধ্যেই দেশে নতুন বিপদ, চিন থেকেই কি অসমে এল আফ্রিকান সোয়াইন জ্বর ...