Asianet News BanglaAsianet News Bangla

লাদাখ ইস্যুতে রণে ভঙ্গ দিচ্ছে চিন, বিজ্ঞপ্তি জারি করে যৌথ বিবৃতির কথা জানাল ভারত

লাদাখ ইস্যুতে কিছুটা সুর নমনীয় চিনের। ১২তম সামরিক বৈঠক গঠনমূলক হয়েছে বলে দাবি ভারতের।  
 

india china agree to resolve remaining issues in eastern ladakh say joint statement bsm
Author
Kolkata, First Published Aug 2, 2021, 8:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দীর্ঘ দিন পর পূর্ব লাদাখ ইস্যুতে ভারত-চিন যৌথ বিবৃতি দিয়েছে। পূর্ব লাদাখ সেক্টরের বাকি সমস্যাগুলি দ্রুত সমাধান করার বিষয়েও দুটি দেশ সম্মত হয়েছে। ভারত আর চিন দুই দেশের পক্ষ থেকেই বলা হয়েছে ১২তম সামরিক বৈঠক ছিল যথেষ্ট তাৎপর্যপূর্ণ। দুই দেশের সামরিক বৈঠকের দুদিন পরে ভারতীয় সেনা বাহিনীর পক্ষ থেকে জারি করা একটি বিজ্ঞপ্তিতে এই দাবি করা হয়েছে। সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণ সেনা এলাকা থেকে দ্রুত সেনা সরিয়ে নেওয়ার বিষয়ও তারা এক মত হয়েছে। 

সেনা সূত্রের খবর দুই পক্ষই দাবি করেছে ১২তম সামরিক বৈঠকটি অত্যান্ত ফলপ্রসূ হয়েছে। ওই বৈঠক দুই দেশের সেনাবাহিনীর বোঝাপড়াকে আরও শক্তিশালী করতেও সক্ষম হয়েছে। তবে বাকি সমস্যা সমাধান করতে এখনও প্রচুর আলোচনা আর পর্যালোচনার প্রয়োজন রয়েছে।  আগামী দিনে সমস্যা সমাধানে দুই দেশ আরও দ্রুত কথা বলবে বলেও সেনা সূত্রের খবর। 

প্রধানমন্ত্রী মোদীর হাত ধরেই E-RUPIর সূচনা, নতুন ডিজিটাল পেমেন্ট ব্যবহার করার উপায় জানুন

সেনাবাহিনীর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় শান্তি আর প্রশান্তি বজায় রাখতে দুইটি দেশই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সম্পূর্ণ সমাধান না হওয়ার আগে নতুন করে আর কোনও অশান্তি যাতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় তৈরি না হয় সেদিকেও খেয়াল রাখা হবে। গত শনিবারই দুই দেশের সেনা কর্তারা ১২ তম বৈঠকে মুখোমুখি হয়ছিলেন। সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যে ৭টা পর্যন্ত বৈঠক হয়েছিল। দীর্ঘ এই বৈঠকে অনেকটাই জট কেটেছে বলেও মনে করছেন সেনা বাহিনীর কর্তারা। তবে গোগরা আর হটস্প্রিং-এর এখনও প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকা রয়েছে চিনের পিপিলস লিবারেশন আর্মি। যা নিয়ে তীব্র আপত্তি জানিয়েছেন ভারত। সেই সব স্থান অবিলম্বে খালি করার কথাও ভারতের পক্ষ থেকে বলা হয়েছে বলে সূত্রের খবর। 

লাদেনের ঘটনার পুনরাবৃত্তি চায় না পাকিস্তান, 'জামাই আদরেই' রেখেছে জইশ প্রধান মাসুদ আজহারকে

অসম-মিজোরাম সংঘর্ষের জন্য দায়ী কংগ্রেস, প্রধানমন্ত্রী মোদীর কাছে নালিশ বিজেপি সাংসদের

গতকালই সেনা বাহিনী সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছিলেন ভারত আর চিনা সেনাদের আলোচনার সুবিধের জন্য আরও নতুন হটলাইনের ব্যবস্থা করা হয়েছে। ভারতের সিকিমের কাংড়া-লা আর চিনের তিব্বতে সেই হটলাইন বসানো হয়েছে। এই নিয়ে ভারত আর চিনা সেনাদের কথা বলার জন্য এই নিয়ে ৬টি হটলাইনের ব্যবস্থা রয়েছে। 

india china agree to resolve remaining issues in eastern ladakh say joint statement bsm

 

Follow Us:
Download App:
  • android
  • ios