Asianet News BanglaAsianet News Bangla

India-China: চিনের নতুন সীমান্ত আইনের তীব্র সমালোচনা ভারতের, 'একতরফা' সিদ্ধান্ত বললেন অরিন্দম বাগচি

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, 'ভারত আশা করে চিন নতুন এই আইনকে সামনে রেখে এমন কোনও পদক্ষেপ নেবে না  যা ভারত-চিন সীমান্ত অঞ্চলের পরিস্থিতি পরিবর্তন করতে পারে।'

India criticises china for new land border law says unilateral bsm
Author
Kolkata, First Published Oct 27, 2021, 7:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চিনের (China) নতুন স্থল সীমান্ত আইন (Land Border Law) নিয়ে মুখ খুলল ভারত (India)। বুধবার  ভারতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে চিন 'একতরফা' ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। চিনের এই পদক্ষেপের জন্য সীমান্ত ব্যবস্থাপনা ও সামগ্রিক সীমান্ত সম্পর্কের ওপর প্রভাব পড়তে বাধ্য। চিনের নতুন স্থল সীমান্ত আইনের প্রভাব দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ওপরেও পড়তে পারে। 

India criticises china for new land border law says unilateral bsm

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, 'ভারত আশা করে চিন নতুন এই আইনকে সামনে রেখে এমন কোনও পদক্ষেপ নেবে না  যা ভারত-চিন সীমান্ত অঞ্চলের পরিস্থিতি পরিবর্তন করতে পারে।'  তিনি আরও বলেছেন, ' উভয় পক্ষ ইতিমধ্যেই সীমান্ত অঞ্চলে যে অবস্থায় রয়েছে তার ওপর এধরনের একতরফা পদক্ষেপ কোনও সমস্যা তৈরি করবে না বলেও আশা প্রকাশ করেছে ভারত।'

গত সপ্তাহেই চিন জাতীয় আইনসভায় স্থল সীমান্ত এলাকার সুরক্ষা ও শোষণের ওপর নতুন আইন গ্রহণ করেছে। যা ভারতের সঙ্গে বেজিং সীমান্ত বিরোধের ওপর প্রভাব ফেলতে পারে। এদিন অরিন্দম বাগচি আরও বলেন, একটি আইন প্রনয়ণের জন্য চিন একতরফা এমন সিদ্ধান্ত নিয়েছে যা ভারত-চিন সীমান্ত ব্যবস্থার পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্কের ওপরেও প্রভাব ফেলতে পারে। এধরনের একতরফা পদক্ষেপের ওপর কোনও প্রভাব থাকবে না যে ব্যবস্থাগুলি ইতিমধ্যেই দুটি দেশ ইতিমধ্যেই নিয়েছে। ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় শান্তি ও প্রশান্ত বজায় থাকবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। 

TMC vs BJP: মমতার গোয়া সফরের আগে রাজনৈতিক তরজা তুঙ্গে, মুখ্যমন্ত্রীর বিকৃত ছবি ঘিরে বিতর্ক

Horrible video: বানভাসি মা ও সন্তান, জীবনের ঝুঁকি নিয়ে উদ্ধারের ভিডিও মন কাড়ল নেটিজেনদের

লাদাখ ছেড়ে এবার কি লাল ফৌজের নজর তাওয়াং-এ, বেড়েছে চিনা সেনা কর্তাদের বুটের আওয়াজ

সিনহুয়া নিউজ এজেন্সির প্রতিবেদন অনুযায়ী আগামী বছর ১ জানুয়ারি থেকে কার্যকর হবে চিনের নতুন স্থল সীমান্ত আইন। দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখার জন্য এই আইন প্রনয়ণ করা হয়েছে বলেও জানান হয়েছে। এই প্রসঙ্গ তুলে অরিন্দম বাগচি বলেন চিন ২৩ অক্টোবর নতুন যে আইন পাশ করেছে সেটিতে বিদেশি রাষ্ট্রগুলির সঙ্গে যৌথ অনুমোদিত চুক্তিগুলি মেনে চলার কথাও বলা হয়েছে। এই আইনে সীমান্ত এলারার জেলা পুনর্গঠনেরও কথা বলা হয়েছে। 

বিদেশ মন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, চিন ভারত এখনও সীমান্ত প্রশ্নের সমাধান করেনি। উভয় পক্ষই আলোচনার ভিত্তিতে ন্যায্য ও যুক্তিসংগত পারস্পরিক গ্রহণযোগ্য সমাধান চাইতে সম্মত হয়েছে। দুই দেশই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় শান্তি ও প্রশান্ত বজায় রাখার বিষয়ে একমত হয়েছে। তাই ভারত মনে করছে এই আইনকে সামনে রেখে এখনও চিন কোনও বিতর্কিত পদক্ষেপ নেবে না। 

India criticises china for new land border law says unilateral bsm

Follow Us:
Download App:
  • android
  • ios