Asianet News BanglaAsianet News Bangla

Defence News: চিনা হুমকি মোকাবিলায় কঠোর ভারত, অসমে মোতায়েন 'পিনাকা'

পিনাকা  ওয়েপন সিস্টেম হল একটি রকেট আর্টিলারি সিস্টেম। এটি একটি আদালা প্রযুক্তি। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৪ কিলোমিটার পর্যন্ত এলাকায় লক্ষ্যমাত্রা বসানো যেতে পারে। 

Indian army deploys pinaka rocket system in Assam to counter china threat bsm
Author
Kolkata, First Published Oct 22, 2021, 7:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একাধিকবার আলোচনার টেবিলে বসার পরেও ভারত-চিন (India-China) সীমান্ত উত্তেজনা অব্যাহত রয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) এলাকায় ক্রমশই শক্তি বাড়িয়ে চলেছে চিন। এবার পাল্টা জবাব দিতে তৈরি হল ভারত। সূত্রের খবর চিনা হুমকি মোকাবিলায় ভারত সীমান্তের কাছাকাছি এলাকায় পিনাকা (Pinaka) ও স্মার্চ মাল্টিপল রকেট লঞ্চার সিস্টেম (Smerch Multiple Rocket Launcher System or MRLS) মোতায়েন করেছে। সেনা সূত্রে খবর এই অস্ত্র ব্যবস্থা মোতায়েন করা হয়েছে অসমে। 

পিনাকা  ওয়েপন সিস্টেম হল একটি রকেট আর্টিলারি সিস্টেম। এটি একটি আদালা প্রযুক্তি। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৪ কিলোমিটার পর্যন্ত এলাকায় লক্ষ্যমাত্রা বসানো যেতে পারে। সেই উচ্চতায়, রেঞ্জগুলি উল্লেখযোগ্যভাবে উন্নত করা হয়েছে। যা অস্ত্র ব্যবস্থায় গভীর স্ট্রাইক ক্ষমতাকে আরও বাড়িয়ে তোলে। 

Indian army deploys pinaka rocket system in Assam to counter china threat bsm

পিনাকার ৬টি লঞ্চারের ব্যাটারি ৪৪ সেকেন্দের ৭২টি রকেটে অগ্নিসংযোগ করতে পারে। যার ফলে ৮০০ থেকে ১হাজার মিটার এলাকা কভার করতে পারে। এই অস্ত্র ব্যবস্থা সম্পর্কে কথা বলার সময় লেফটেন্যান্ট কর্নেল সারথ এএনআইকে বলেছেন পিনাকা অস্ত্র ব্যবস্থা প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও ডিজাইন করেছে। এটি দেশীয় মাল্টি রকেট লঞ্চার সিস্টেম। এটি একটি অত্যাধুনিক সম্পূর্ণ স্বায়ত্তশাসিত অস্ত্র। সিস্টেমটি সমুদ্র পৃষ্ঠ থেকে ৩৪ কিলোমিটার পর্যন্ত উঁচু এলাকায় ব্যবহার করা যায়।

CWC Meet: অবশেষে সভাপতি নির্বাচনের পথেই হাঁটল কংগ্রেস, নির্বাচনের সূচি নিয়ে আলোচনা বৈঠকে

Salmonella Outbreak: কাঁচা পেঁয়াজ থেকে ছড়াচ্ছে দ্রুত সালমোনেলা রোগ, জানুন রোগের উপসর্গগুলি

সবুজ গ্রিড চালু করতে উদ্যোগ, ISA চতুর্থ সাধারণ অধিবেশনে সৌর শক্তি নিয়ে আলোচনা

ভারতীয় প্রতিরক্ষা ব্যবস্থায় পিনাকা একটি গুরুত্বপূর্ণ অস্ত্র। দ্রুত প্রতিক্রিয়ার সময় এই অস্ত্র নির্ভুল হয়ে শত্রুপক্ষকে নিশানা করতে পারে। এটির মাধ্যমে শত্রুপক্ষের শিবিরে খুব অল্প সময়ের মধ্যে বেশি পরিমাণে আগ্নেয়াস্ত্র প্রেড়ণ করতে সক্ষম। 

স্মার্চ সিস্টেম হল ভারতীয় সেনা বাহিনীর একটি দীর্ঘতম পরিসরের রকেট সিস্টেম। এটির সর্বোচ্চ পরিসীমা ৯০ কিলোমিটার। চারটি লঞ্চালের ব্যাটারি ৪০ সেকেন্ডের মধ্যে ৪৮টি রকেট ছুঁড়তে পারে। ১২শ মিটার বর্গফুট এলাকা জুড়ে এটি তাণ্ডব চালাতে সক্ষম। 

এই অস্ত্রের বর্ণনা দিতে গিয়ে মেজর শ্রীনাথ জানিয়েছেন, ভারতীয় আর্টিলারি অস্ত্রাগারে লঞ্চার খুবই শক্তিশালী অস্ত্র। অস্ত্রটি ৯০ কিলোমিটার পর্যন্ত গুলি চালাতে সক্ষম। এটি এক জায়গা থেকে অন্যত্র নিয়ে যাওয়াও খুব সোজা। এর ক্লাস্টারে ১২টি টিউব রয়েছে। যা ৪০ সেকেন্ডের ব্যবহারে ১২টি রকেট ছুঁড়তে পারে। 

সেনা বাহিনীর পক্ষ থেকে আরও বলা হয়েছে ভগবান বিশের ধনুকের নামেই পিনাকা নামকরণ করা হয়েছে। এই দুটি অস্ত্র ব্যবস্থার মাধ্যমে উচ্চ বিস্ফোরক ও সাবমিনিউশনের মতো গোলাবারুদ চালানোর জন্য ডিজাইন করা হয়েছে।  

Indian army deploys pinaka rocket system in Assam to counter china threat bsm

Indian army deploys pinaka rocket system in Assam to counter china threat bsm

Follow Us:
Download App:
  • android
  • ios