কথায় বলে, সারমেয়ই মানুষের সবথেকে বড় বন্ধু। চারপেয়ে এই অবলা জীবরা একদিকে যেমন মানুষের নিঃসঙ্গ জীবনের সবচেয়ে বড় সঙ্গী হয়, তেমনই প্রয়োজনে দেশের কাজে জওয়ানদের পাশাপাশি অতন্দ্র প্রহরীর ভূমিকাও পালন করে তারা। তেমনই ভারতীয় জওয়ানদের সর্বক্ষণের সঙ্গী ডাচ শেষ নিঃশ্বাস ত্যাগ করেছে। 

কলকাতায় ভারতীয় জওয়ানদের ইস্টার্ন কমান্ডদের সর্বক্ষণের সঙ্গী ছিল এই সারমেয়। বলা চলে ইস্টার্ন কমান্ডে কর্মরত ছিল ডাচ। নয় বছর বয়সেই কাজ এবং জীবন থেকে ছুটি নিল ডাচ।ইস্টার্ন কমান্ডের সেনা ঘাঁটিতে গত ১১ সেপ্টেম্বর মৃত্যু হয় তার। এদিন তাঁকে ফুলের মালা দিয়ে সাজিয়ে শেষ সম্মান জ্ঞাপন করেন সেনা জওয়ানরা।

 

প্রসঙ্গত, বিস্ফোরক ডিভাইস (আইইডি) খুঁজে বের করতেও বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত ছিল ডাচ। ভারতীয় সেনার বিভিন্ন অপারেশনে বিস্ফোরক দ্রব্য খুঁজে বের করে সেনাবাহিনীকে সাহায্য করেছিল ডাচ। দেশসেবায় একজন আদর্শ সৈনিকের মতো কাজ করে গিয়েছে সে।  তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ইস্টার্ন কমান্ডের সকল ভারতীয় সেনার মনে। 

 

বঙ্গে রামের পা পড়েছে উন্নয়ন হবেই, মুখ্যমন্ত্রীকে 'লঙ্কিনি' বলে কটাক্ষ করলেন বিজেপি বিধায়ক

'তাঁদের উদ্ভাবনী ক্ষমতা ছাড়া মানবজাতির অগ্রগতি অসম্পূর্ণ', ইঞ্জিনিয়ার্স ডে বললেন নরেন্দ্র মোদী

আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে নাম না করেই কি কেন্দ্রকে তোপ মমতার, টুইট করে কী বার্তা দিলেন মুখ্যমন্ত্রী

সদ্য হারিয়েছেন ছেলেকে, বিধবা পুত্রবধুর ফের বিয়ে দিয়ে মানবিকতার নজির গড়লেন শাশুড়ি

ডাচের মৃত্যুতে টুইট করে শোক প্রকাশ করেছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ডক্টর জিতেন্দ্র সিং। টুইটে ডাচকে একজন সত্যিকারের হিরো বলে মন্তব্য করেছেন তিনি।