Asianet News Bangla

প্যাংগং দোপসাং ছাড়তে নারাজ লাল ফৌজরা, সীমান্ত উত্তাপ কমাতে কূটনৈতিক আলোচনার দিকে ভারত

  • সামরিক বৈঠকে মিলল না সামাধান সূত্র
  • কূটনৈতি বৈঠেক দিকে ভারত 
  • বৈঠকের দিন নিয়ে আলোচনা 
  • পূর্ব লাদাখে চিনা সেনার আগ্রাসন বাড়ছে
Ladakh stand off all eyes now on india china diplomatic talk bsm
Author
Kolkata, First Published Aug 12, 2020, 3:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সামরিক পর্যায়ের বৈঠকে পূর্ব লাদাখ সীমান্তের উত্তাপ নিয়ে কোনও সমাধানসূত্র পাওয়া যায়নি। এবার অপেক্ষা ভারত ও চিন কূটনৈতিক আলোচনায়। তবে কবে হবে সেই বৈঠক তা নিয়ে এখনও প্রকাশ্যে মুখ খোলেনি দুই দেশ। কিন্তুর একটি সূত্র মারফত জানা গেছে খুব তাড়াতাড়ি কূটনৈতিক পর্যায়ের আলোচনা বসতে চলেছে ভারত ও চিন। 

রবিবার ভারত ও চিনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণ রেখার সঙ্গে দোপসাং সমভূমি নিয়েও আলোচনা করেছিল।  কিন্তু সেই বৈঠকের পরেও বেশ কয়েকটি এলাকা থেকে চিনা সেনা সরাতে রাজি হয়নি বেজিং। আর সেই কারণে আবারও কূটনৈতির পর্যায়ের আলোচনায় বসার প্রস্তুতিত নেওয়া হয়েছে। ভারতীয় সেনা সূত্রের খবর চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যদের এপ্রিল মাসের আগের অবস্থানে ফিরে যাওয়ার কোনও ইচ্ছেই নেই। রীতিমত অনড় মনোভাব নিয়ে বেশ কয়েকটি এলাকায় অবস্থান করছে তারা।

সামরিক পর্যায়ের একাধিকবার আলোচনার পরেও প্যাংগং লেক এলাকায় চিনা চেনা সমাবেশ বেড়েই চলেছে। অন্যদিকে দোপসাং সমভূমি এলাকায় ভারতীয় বাহিনী টহল দিতে বাধা দিচ্ছে চিনা সেনা। বেশ কয়েকটি এলাকা অবরুদ্ধ করে রেখেছে বলেও অভিযোগ করা হয়েছে ভারতীয় বাহিনীর তরফ থেকে। সেনা সূত্রে খবর কয়েকটি এলাকায় ভারতীয় ভূখণ্ডের দিকে চিনা আগ্রাসন ক্রমশই বাড়ছে। 

সনিয়া-রাহুলের সামনেই প্রণবকে সার্টিফিটেক মনমোহনের,বলেছিলেন প্রধানমন্ত্রী হিসেবে তাঁর থেকে যোগ্য ...

সামরিক পর্যায়ের বৈঠকে জট না কটায় ওয়ার্কিং মেকানিজম ফর কনসুলেশন অ্যান্ড কো অর্ডিশন অন ইন্ডিয়া-চায়না বর্ডাল অ্যাফেয়ার বা ডাবলুএমসিসির অধীনে আবারও বৈঠকে বসার কথা চিন্তাভাবনা করছে দুই দেশ। ডাবলুএমসিসি তৈরির মূল উদ্দেশ্যেই হল ভারত ও চিন সীমান্ত বিষয়ক সমস্যা সমাধান করা। 

আবারও কাঠগড়ায় চিনা অ্যাপ টিকটক, ১৮ মাস ধরেই 'কুনজর' ছিল ব্যবহারকারীদের ওপর ...


সেনা সূত্রের খবর চিনা সেনা নিজেদের মনোভাবে অনড় থাকায় সামরিক পর্যায়ের বৈঠকে কোনও সমাধান পাওয়া যায়নি। অন্যদিকে খুব তাড়াতাড়ি কূটনৈতিক আলোচনা বসতে হবে দুই দেশকে। কারণ পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকা জুড়ে আবহাওয়া ক্রমশই খারাপ হতে শুরু করেছে। যত তাড়াতাড়ি সম্ভব আলোচনায় বসে পূর্ব লাদাখ সীমান্তের উপ্তাপ কমাতে চাইছে দুই দেশই।শীতের সমর সজ্জায় বিশেষ জোর ভারতীয় সেনা বাহিনীর, সিয়াচেনের সঙ্গে প্যাংগং-এও চলছে প্রস্তুতি ...

Follow Us:
Download App:
  • android
  • ios