Asianet News BanglaAsianet News Bangla

LPG Price Hike-দীপাবলির ধাক্কা, রান্নার গ্যাসের দাম বাড়ল ২৬৫ টাকা

দামবৃদ্ধিতে রীতিমত মাথায় হাত গৃহস্থের। করোনা আবহে ফের বেড়েছে রান্নার গ্যাসের দাম।

LPG Price Hike-Diwali shock for common man, commercial cylinder price up by Rs 265  bpsb
Author
Kolkata, First Published Nov 1, 2021, 10:10 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দীপাবলির আগে ফের মুদ্রাস্ফীতির বোমা বিস্ফোরণ(Diwali shock for common man)। পেট্রোল এবং ডিজেলের পর এবার পাল্লা দিয়ে বাড়ল এলপিজির দাম (LPG prices)। রান্নার গ্যাসের দাম সিলিন্ডার(cylinder)  প্রতি ২৬৫ টাকা বেড়েছে(LPG Price Hike)। এই দামবৃদ্ধিতে রীতিমত মাথায় হাত গৃহস্থের। করোনা আবহে অগ্নিমূল্য বাজারে যেন আগুন লেগেছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে। অগ্নিমূল্য বাজারে হেঁশেলে আগুন লাগল মধ্যবিত্তের।

তবে আশার কথা বাণিজ্যিক সিলিন্ডারের দাম বেড়েছে এবার। বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২৬৫ টাকা বেড়েছে। দাম বাড়ানো হয়নি ডোমেস্টিক সিলিন্ডার। এই বৃদ্ধির পরে, দিল্লিতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২০০০ টাকা ছাড়িয়েছে। আগে সিলিন্ডার প্রতি দাম দিতে হত ১৭৩৩ টাকা। মুম্বইতে, একটি ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডার, যা ১৬৮৩ টাকায় বিক্রি হত। পয়লা নভেম্বরের দাম বৃদ্ধির পরে এখন তার দাম ১৯৫০ টাকা। কলকাতায়, ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম এখন ২০৭৩.৫০ টাকা। চেন্নাইতে সিলিন্ডার প্রতি দাম দিতে হবে ২১৩৩ টাকা। 

LPG Price Hike-Diwali shock for common man, commercial cylinder price up by Rs 265  bpsb

এদিকে, পুজোর ঠিক আগেই দাম বৃদ্ধি করা হয় বাণিজ্যিক গ্যাসের। ১৯ কেজি সিলিন্ডারের দাম এক ধাক্কায় ৪৩ টাকা বাড়ানো হল। এই দামবৃদ্ধির ফলে দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৩৬ টাকা ৫০ পয়সা। কলকাতায় এই গ্যাসের দাম বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮০৫ টাকা ৫০ পয়সা। পুজোর সময় সাধারণত বাণিজ্যিক রান্নার গ্যাসের চাহিদা বেশি থাকে। আর সেই সময়ই গ্যাসের দাম বাড়ার ফলে সমস্যায় পড়েন বহু মানুষ। 

ডোমেস্টিক সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন আনা হয়নি। দিল্লিতে, একটি ১৪.২ কেজি ভর্তুকি ছাড়া এলপিজি সিলিন্ডার ৮৯৯.৫০ টাকায় বিক্রি হয়। উল্লেখ্য, ৬ইঅক্টোবর ডোমেস্টিক এলপিজির দাম বাড়ানো হয়েছিল। কলকাতায়, ১৪.২ কেজি ডোমেস্টিক এলপিজি সিলিন্ডারের দাম ৯২৬ টাকা এবং চেন্নাইতে এর দাম ৯১৫.৫০ টাকা।

LPG Price Hike-Diwali shock for common man, commercial cylinder price up by Rs 265  bpsb

সেপ্টেম্বর মাসেও বেড়েছিল রান্নার গ্যাসের দাম। কলকাতায় ১৪.২ কেজি এলপিজির সিলিন্ডারের দাম ২৫ টাকা বেড়ে ৯১১ টাকা করা হয়। সেই সময় বাণিজ্যিক সিলিন্ডারের দামও বাড়ানো হয়েছিল। তার ফলে তখন ৭৩ টাকা ৫০ পয়সা দাম বেড়েছিল। এর ফলে কলকাতা এই সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়িয়েছিল ১ হাজার ৭৭০ টাকা ৫৯ পয়সা। ফের একবার এই সিলিন্ডারের দাম বাড়ানো হল। 

উল্লেখ্য, সেপ্টেম্বরে দাম বৃদ্ধির ফলে একলাফেই ৯০০ টাকার গন্ডি পার করেছিল এলপিজি। কলকাতায় ১৪.২ কেজি ভর্তুকিহীন গ্যাসের দাম হয়েছিল ৯১১ টাকা। পরে ৬ই অক্টোবর আরও ১৫ টাকা বাড়ে রান্নার গ্যাসের দাম। গৃহস্থের হেঁশেলে ব্যবহারের ১৪.২ কেজির রান্নার গ্যাসের (এলপিজি) দাম কলকাতায় ১৫ টাকা বাড়ে। ক্রেতাদের একটি সিলিন্ডার কিনতে হচ্ছে ৯২৬ টাকা দিয়ে।

Yogi Adityanath-তালিবান ভারতের দিকে এগোলে এয়ারস্ট্রাইক তৈরি, হুমকি মুখ্যমন্ত্রীর

Fire Crackers Ban-বাজি বাজেয়াপ্ত অভিযান জেলায় জেলায়, বাঁকুড়ায় একদিনে গ্রেফতার ১৮

কেন বারবার বাড়ছে এই দাম, প্রশ্ন ক্রেতাদের। কেন্দ্রের দাবি লপিজি-র মূল উপাদান প্রোপেন, বুটেনের দাম বাড়ছে। তাই রান্নার গ্যাসের দাম বাড়াতেই হচ্ছে। তবে রান্নার গ্যাসের দাম বাড়লেও কমছে ভর্তুকির পরিমাণ। ওই পরিমাণ এই মুহূর্তে না দেওয়ারই সমান হয়ে দাঁড়িয়েছে। উল্লেখ্য, গত ডিসেম্বর থেকে বিগত আট মাসে ধাপে ধাপে গ্যাসের সিলিন্ডারের দাম দফায় দফায় ৩০০ টাকারও বেশি বেড়েছে। একানে দাবি উঠছে গ্যাসে ভর্তুকি দেওয়ার। 

"

Follow Us:
Download App:
  • android
  • ios