শনিবার ভারতের নির্বাচন কমিশন মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করেছেন। আগামী ২১ অক্টোবর দুই রাজ্য়ের নির্বাচন। হরিয়ানায় বিজেপি একা লড়লেও মহারাষ্ট্রে তাদের সঙ্গী শিবসেনা। ভোট ঘোষণা হতেই উছঠল আসন সমঝোতার প্রশ্ন। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে দাবি করলেন রবিবারের মধ্য়েই বিজেপি-শিবসেনা তাদের আসন সমঝোতার ফর্মুলা প্রকাশ করবে। কিন্তু বিষয়টি এত সহজ হবে না বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

মহারাষ্ট্রে বিধানসভা আসন রয়েছে, ২৮৮টি। এরমধ্যে ১২৬টি আসনে শিবসেনা ও ১৬২ টি আসনে বিজেপি লড়বে বলে খবর রয়েছে। যা নিয়ে দিন কয়েক আগেই তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন শিবসেনার বিশিষ্ট নেতা তথা মহারাষ্ট্রের মন্ত্রী দিবাকর রাঠোর। তিনি সাফ জানিয়েছেন, যদি আসন ভাগাভাগি ৫০-৫০ ফর্মুলায় না হয়, তাহলে জোট ভেঙে দেওয়া হবে। শিবসেনা নেতা সঞ্জয় রাউত-ও একই কথা বলেছিলেন। তবে এদিন অবশ্য শিবসেনার সচিব অনিল দেশাই জানিয়েছেন এই বিষয়ে কিছুই ঠিক হয়নি। ২২ তারিখ বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ মহারাষ্ট্রে আসবেন। তাঁর সঙ্গে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে ও মুখ্য়মন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বৈঠক করে আসন সমঝোতার বিষয়টি ঠিক করবেন।    

আরও পড়ুন - ঘোষিত দুই বিজেপি শাসিত রাজ্যের নির্বাচনের দিন, কবে পরীক্ষা খট্টর ও ফড়নবিশের

আরো পড়ুন - ভোট জিততে চাই পুলওয়ামার মতো ঘটনা, দিন ঘোষণা হতেই শরদের হুঙ্কার

২০১৪ সালেও শেষ পর্যন্ত আসন সমঝোতায় পৌঁছতে ব্যর্থ হয়েছিল বিজেপি ও শিবসেনবা। নির্বাচনে বিজেপি ১৩৫টি ও শিবসেনা ৭৫টি আসন জিতেছিল। প্রথমে বিজেপি একাই সরকার গঠন করেছিল। পরে শিবসেনা সেই সরকারে যোগ দিয়ছিল।