Asianet News BanglaAsianet News Bangla

TMC On Nagaland: নাগাল্যান্ড ইস্যুতে অমিত শাহের দ্বারস্থ তৃণমূল, বুধবার বৈঠকের সম্ভাবনা

শনিবার সেনা বাহিনীর গুলিতে নাগাল্যান্ডের ওটিং গ্রামের ১৪ জন স্থানীয় বাসিন্দার মৃত্যু হয়েছে। এই ঘটনায় উত্তপ্ত গোটা দেশ। নিহতদের পরিবারের জন্য ক্ষতিপুরণের দাবিও জানাতে পারে তৃণমূলের প্রতিনিধি দল।

Nagaland killing update tmc delegation seeks time with Amit shah to submit memorandum bsm
Author
Kolkata, First Published Dec 7, 2021, 11:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নাগাল্যান্ড ইস্যুতে (Nagaland Issue) আলোচনার জন্য তৃণমূল কংগ্রেসের (TMC) প্রতিনিধি দল সুখেন্দুশেখর রায়ের নেতৃত্বে অমিত শাহের (Amit Shah) সঙ্গে দেখা করার জন্য সময় চেয়েছে। আগামিকাল অর্থাৎ বুধবার তৃণমূলের প্রতিনিধি দল আলোচনার জন্য সময় চেয়েছে বলে সূত্রের খবর। অমিত শাহের সঙ্গে নাগাল্যান্ড নিয়ে আলোচনার পাশাপাশি তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে একটি স্মারকলিপি জমা দেওয়া হতে পারে বলেও সূত্রের খবর। 

শনিবার সেনা বাহিনীর গুলিতে নাগাল্যান্ডের ওটিং গ্রামের ১৪ জন স্থানীয় বাসিন্দার মৃত্যু হয়েছে। এই ঘটনায় উত্তপ্ত গোটা দেশ। নিহতদের পরিবারের জন্য  ক্ষতিপুরণের দাবিও জানাতে পারে তৃণমূলের প্রতিনিধি দল। অন্যদিকে নাগাল্যান্ডসহ উত্তর পূর্ব ভারতের কয়েকটি রাজ্যে বলবৎ থাকা সশন্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন বা আফস্পা প্রত্যাহারেরও দাবি জানাবে তৃণমূল কংগ্রেস। 

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী বুধবার বিকেল ৩টে ৪৫ মিনিটে তৃণমূলের প্রতিনিধি দল অমিত শাহের সঙ্গে বৈঠক হতে পারে। অন্যদিকে নাগাল্যান্ডে সেনা বাহিনীর গুলিতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়এছেন তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে শিলং-এ একটি স্মরণসভায় আয়োজন করা হয়েছিল। মোমবাতি জ্বালিয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান হয়েছিল। খিন্ডাইলাদ শহরের কেন্দ্রে এই অনুষ্ঠিত হয়েছিল। উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেস নেতা মুকুল সাংমা, দলের মেঘালয়া ইউনিটের সভাপতি চার্লস পিংগ্রোপ ও ঘাসফুল বিধায়করা। 

নাগাল্যান্ড ইস্যুতে বিরোধীরা মঙ্গলবারই সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করেছিল। তারপরই অমিত শাহ সংসদে বিবৃতি দেন। তিনি বলেন, ভুল বোঝাবুঝির জন্য এই ঘটনা ঘটেছে। একটি বিশেষ তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। এক মাসের মধ্যে তদন্তের রিপোর্ট দিতেও নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে নাগাল্যান্ডের ঘটনার পরই উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলি আফস্পা আইন প্রত্যাহারের দাবিতে সরব হয়। যার প্রথম স্থানে রয়েছে নাগাল্যান্ড। রাজ্যের মুখ্যমন্ত্রী আইন প্রত্যাহারের দাবিতে কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখতে পারেন বলেও সূত্রের খবর। 

অন্যদিকে বন্ধ করে দেওয়া হয়েছে নাগাল্যান্ডের আকর্ষণীয় হর্নবিল উৎসব। রাজ্যের রাজধানী কোহিমার কাছে কিসামার নাগা হেরিটেজ গ্রামে অনুষ্ঠিত হয় ১০ দিনের হর্নবিল উৎসব। এটি রাজ্যের বৃহত্তম পর্যটন উৎসব। এই উৎসব ১০ ডিসেম্বের শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই সেনাবাহিনীর গুলিতে ১৪ নাগা মৃত্যুর পরই উৎসবের ছন্দপতন হয়। এই উৎসবে যোগদিতে আসেন প্রচুর বিদেশী পর্যটক। সোমবারই প্রশাসনের পক্ষ থেকে অনুষ্ঠানস্থলে গিয়ে সেদিনের মত অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়। 

Nagaland Killing: হর্নবিল উৎসব বন্ধ, কেন্দ্রকে চিঠি লিখে আফস্পা প্রত্যাহারের দাবি জানাতে পারে নাগাল্যান্ড

Amit Shah On Nagaland: ভুলবশত গুলি নাগাল্যান্ডে, সংসদে স্বীকার করলেন অমিত শাহ

Nagaland Killing: AFSPA বিরোধী আন্দোলন উস্কে দিল লাগাল্যান্ডের হত্যাকাণ্ড, উঠছে আইন প্রত্যাহারের দাবি

Follow Us:
Download App:
  • android
  • ios