Asianet News BanglaAsianet News Bangla

আত্মঘাতী বিস্ফোরণে ভারতীয় নেতাকে উড়িয়ে দেওয়ার ছক ISIS-র, জানাল রাশিয়ায় গ্রেফতার জঙ্গি

ভারতের মাটিতেও হামলার ষড়যন্ত্র করছে।  তেমনই দাবি করেছে রাশিয়ার সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। সোমবার সংস্থা দাবি করেছে আইএস জঙ্গি সংগঠনের এক আত্মঘাতী বোমা হামলাকারীকে আটক করা হয়েছে

Planning to attack Indian leader, Russia arrests ISIS terrorist bsm
Author
Kolkata, First Published Aug 22, 2022, 2:57 PM IST

ভারতের  প্রথমসারির কোনও একজন রাজনৈতিক ব্যক্তিত্বের ওপর হামলার ছক কষছে আইএস জঙ্গিরা। ভারতের মাটিতে দাঁড়িয়েই  হামলার ষড়যন্ত্র করছে।  তেমনই দাবি করেছে রাশিয়ার সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। সোমবার সংস্থা দাবি করেছে আইএস জঙ্গি সংগঠনের এক আত্মঘাতী বোমা হামলাকারীকে আটক করা হয়েছে। সেই ব্য়ক্তিকে জিজ্ঞাসাবাদ করতেই এই ভয়ঙ্কর পরিকল্পনার কথা সামনে এসেছে। 

রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটিনিক জানিয়েছে, রাশিয়ার কর্মকর্তারা ওই হামলাকারীকে জিজ্ঞাসাবাদ করছে। রাশিয়ার এফএসবি-র এক কর্তা জানিয়েছে, ইসলামিক স্টেট আন্তর্জাতিক জঙ্গি সংগঠন রাশিয়ায় নিষিদ্ধ। কিন্তু তারপরেও সদস্যরা রাশিয়াকে মাঝেমধ্যে করিডোর হিসেবে ব্যবহার করে। এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে যে ব্যক্তি মধ্য এশিয়ার কোনও একটি দেশের বাসিন্দা। সেই ব্যক্তি ইসলামিক স্টেটের সঙ্গে সরাসরি যুক্ত বলেও অনুমান কর্মকর্তাদের। সেই ব্যক্তি হামলার পরিকল্পনা করছে। 

রাশিয়া সূত্রের খবর ক্ষমতাসীন দলের প্রথম সারির কোনও নেতাকেই টার্গেট করেছে জঙ্গি সংগঠনের সদস্যরা। সেই রাজনীতিবিদের নাম জানারও চেষ্টা করছে কর্মকর্তারা। এখন পর্যন্ত যা জানা গেছে এই ব্যক্তি ভারতের মাটিতে দাঁড়িয়েই দেশের প্রথম সারির কোনও নেতাকে আত্মঘাতী বোমা বিস্ফোরণে উড়িয়ে দেওয়ার ছক কষছিল।
মধ্য এশিয়া থেকে  এই ব্যক্তিকে রাশিয়ায় পাঠান হয়। প্রয়োজনীয় নথিপত্র পূরণ করার এবং একটি হাই-প্রোফাইল সন্ত্রাসবাদী কাজ করার জন্য ভারতে উড়ে আসার পরিকল্পনা ছিল বলে জানিয়েছে রাশিয়ার নিরাপত্তা সংস্থা। কিন্তু তার আগেই জঙ্গির পরিকল্পনা বানচাল করেছে রাশিয়া। 

বিবৃতিতে আরও বলা  হয়েছে আটক ব্যক্তিকে তুরষ্কের আত্মঘাতী বোমা হামলাকারী হিসেবে ইসলামিক স্টেট নিয়োগ করেছিল। রাশিয়ার কাছ থেকে  এই খবর পাওয়ার পরই সতর্ক হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও গোয়েন্দা সংস্থাগুলি। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ও ইন্টারনেটের একাধিক প্ল্যাটফর্মে চলছে নজরদারী। সংশ্লিষ্ট প্ল্যাটফর্ম ও প্রয়োজনীয় সংস্থাগুলির ওপর নজর রাখা হচ্ছে। 

লিবিয়ায় আত্মঘাতী জঙ্গি হামলা চালিয়েছিল ভারতীয়, হাড়হিম করা তথ্য ISIS মুখপত্রে

'আত্মসম্মান নিয়ে সমঝতা নয়', সনিয়াকে চিঠি লিখে পদ ছাড়লেন কংগ্রেস নেতা আনন্দ শর্মা

দেশের জনগণের জন্য পর্যাপ্ত গম মজুত রয়েছে, আমদানির দাবি উড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার

Follow Us:
Download App:
  • android
  • ios