Asianet News BanglaAsianet News Bangla

তীর্থযাত্রীদের নতুন আকর্ষণ গুজরাটের সোমনাথ মন্দির, শুক্রবার তারই শুভসূচনা প্রধানমন্ত্রীর মোদীর হাতে

ভিডিও কনফারেন্সে মাধ্যমে সোমনাথ মন্দিরের একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিত্তি প্রস্তরও স্থাপন করবেন তিনি। 

PM modi to inaugurate and lay foundation stone of multiple projects in Somnath on 20 August bsm
Author
Kolkata, First Published Aug 18, 2021, 8:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ২০ অগাস্ট গুজরাটের সোমনাথের একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। প্রধানমন্ত্রী যেসব প্রকল্পগুলি উদ্বোধন করবেন সেগুলির মধ্যে রয়েছে- সোমনাথের চার ধারে পায়ে হাঁটা পথ, সোমনাথ প্রদর্শনী কেন্দ্র আর পুরনো সোমনাথ মন্দিরের নতুনভাবে তৈরি করা প্রান্ত। অনুষ্ঠানের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পার্বতী মন্দিরেরও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। সকাল ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পগুলির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

PM modi to inaugurate and lay foundation stone of multiple projects in Somnath on 20 August bsm

তীর্থযাত্রী আর পর্যটকদের আকর্ষণ করতে সোমনাথ মন্দির ও মন্দির প্রাঙ্গনকে ঢেলে সাজানো হয়েছে। খচর করা হয়েছে প্রায় ৪৭ কোটি টাকা। তৈরি করা হয়েছে পর্যটন সুবিধে কেন্দ্র। সোমথান প্রদর্শনীকেন্দ্রটিও আকর্ষনীয় করা হয়েছে। সোমনাথ মন্দিরের ভাঙা আংশ আর পুরনো সোমনাথের নগর শৈল, মন্দিরের স্থাপত্য ভাস্কর্য সেখানে রাখা হয়েছে। যা প্রাচীন ভারতের কথা মনে করিয়ে দেয়। 

Afghanistan Crisis: ঘানির বিরুদ্ধে ইন্টারপোলে 'কোষাগার লুঠ'র অভিযোগ , কারজাই-হাক্কানি বৈঠক

পুরনো সোমনাথ  মন্দিরটি শ্রী সোমনাথ ট্রাস্ট প্রায় ৩.৫ কোটি টাকা খরচ করে নির্মাণ করেছে। এই মন্দিরটিকে অহল্যাবাই মন্দিরও বলা হয়। কারণ ইন্দোরের অহল্যাবাই এই মন্দিরের স্থাপন করেছিলন। যখন মন্দিরটি নষ্ট হয়ে যাচ্ছিল তখন রাণি অহল্যাবাই নতুন করে মন্দির নির্মাণ করেছিলন।বর্তমানে পুরনো পুরনো মন্দির কমপ্লেক্সটি তীর্থযাত্রীদের নিরাপত্তার জন্য আলাদা করে রাখা হয়েছে। বেশ কিছু অংশ নতুনভাবে তৈরি করা হয়েছে। 

বদলে যেতে পারে সুপ্রিম কোর্টের চিরাচরিত নীতি, ২০২৭ সালে ভারত পেতে পারে দেশের প্রথম মহিলা প্রধানবিচারপতি

'হাওয়াই চটি পরা মানুষও বিমানে সফর করবেন', মোদীর ইচ্ছে পুরণে মরিয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

আরব সাগরের  একদম তীরেই অবস্থিত দ্বাদশ জ্যোতিলিঙ্গের প্রথম স্মরণী স্থান সোমনাথ মন্দির। মন্দির থেকে আরব সাহরের দৃশ্য বড়ই মনোরম। পর্যটক আর ভক্তদের কাছে তা আরও মনোরম করতে একটি ১.২৫ কিলোমিটারের হাঁটা পথ তৈরি করা হয়েছ। এই বিশেষ পথটিও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

PM modi to inaugurate and lay foundation stone of multiple projects in Somnath on 20 August bsm

শ্রী পার্বতী মন্দিরে নতুন করে তৈরি করতে খরচ হতে পারে প্রায় ৩০ কোটি টাকা। সোমপুরা সালাত স্টাইলে মন্দির নির্মাণ করা হবে। গর্ভগৃহ আর নৃত্যমণ্ডপও মেরামতি করার পরিকল্পনা রয়েছে। শুক্রবার সূচনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী, গুজরাটের মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রী অনুষ্ঠানে অংশ নেবেন। 

PM modi to inaugurate and lay foundation stone of multiple projects in Somnath on 20 August bsm

Follow Us:
Download App:
  • android
  • ios