Asianet News BanglaAsianet News Bangla

Post-Mortem: এবার সূর্যাস্তের পরেও হবে ময়নাতদন্ত, সায় কেন্দ্রীয় সরকারের

এতে যেমন মৃতের পরিবারের হয়রানি কমবে, ঠিক তেমনই অঙ্গদান এবং অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রেও সময়সীমা পেরিয়ে যাওয়ার ঝুঁকি কমবে বলে আশাবাদী সরকার। 

Post sunset autopsy allowed to boost organ donation bmm
Author
Kolkata, First Published Nov 16, 2021, 7:10 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সঠিক পরিকাঠামো যদি থাকে তাহলে সূর্যাস্তের (sunset) পরও হাসপাতালে ময়নাতদন্ত (Post-Mortem) করা যাবে। নয়া নির্দেশিকায় কেন্দ্রীয় সরকারের তরফে একথা জানানো হয়েছে। স্বাস্থ্য পরিষেবাকে (Health Service) মসৃণ করে তুলতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার থেকেই দেশের সব হাসপাতালের জন্য এই নিয়ম চালু করা হয়েছে। এতে যেমন মৃতের পরিবারের হয়রানি কমবে, ঠিক তেমনই অঙ্গদান (organ donation ) এবং অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রেও সময়সীমা পেরিয়ে যাওয়ার ঝুঁকি কমবে বলে আশাবাদী সরকার। তবে খুন (Murder), আত্মহত্যা (Suicide) এবং ধর্ষণের (Rape) ফলে মৃত্যুতে একাধিক আইনি জটিলতা থাকে। সেই কারণে এগুলিকে বাইরে রাখা হয়েছে। 

ব্রিটিশ আমল থেকেই নিয়ম ছিল যে, সূর্যাস্তের পর আর ময়নাতদন্ত করা যাবে না। অবশেষে সেই নিয়মে পরিবর্তন আনল কেন্দ্রীয় সরকার। টুইট করে একথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। টুইটারে তিনি লেখেন, "ব্রিটিশদের তৈরি নিয়ম শেষ হল। এখন সারাদিন-রাতই ময়নাতদন্ত করা যাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) উদ্যোগে স্বাস্থ্য মন্ত্রক এই নিয়ম চালু করেছে। কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে এবার থেকে সূর্যাস্তের পরও ময়নাতদন্ত করা যাবে। যে সব হাসপাতালে পরিকাঠামো থাকবে সেখানে রাতেও ময়নাতদন্ত করা হবে।"

 

 

এই নয়া নিয়ম প্রসঙ্গে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী, মানুষের জীবনযাত্রা আরও সহজ করার জন্য সরকারি নিয়মের বোঝা কমানো হচ্ছে। তাই এই সিদ্ধান্ত। আর এই নয়া নিয়মের ফলে শুধুমাত্র মৃত ব্যক্তির আত্মীয়-পরিজনদেরই সুবিধা হবে না, বরং অঙ্গদানের ক্ষেত্রেও সুবিধা হবে।

আরও পড়ুন- যুদ্ধবিমানে সড়কে অবতরণ মোদীর, যোগী রাজ্যে আজ উদ্বোধন পূ্র্বাঞ্চল এক্সপ্রেসওয়ের

জরুরি পরিস্থিতিতে এখনও বেশ কিছু হাসপাতাল রাতে ময়নাতদন্ত করে থাকে। কিন্তু, ব্রিটিশ শাসনকাল থেকেই সাধারণত সূর্যাস্তের পর ময়নাতদন্ত করা হয় না। এদিকে সূর্যাস্তের পর যাতে ময়নাতদন্ত করা হয় তা নিয়ে দীর্ঘ দিন ধরেই সরকারের কাছে একাধিক সুপারিশ জমা পড়ছিল। বিভিন্ন মহল থেকেই সেই সুপারিশগুলি আসছিল। অবশেষে সোমবার তাতে সায় দিক কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। 

আরও পড়ন- সিবিআই-ইডির পর, এবার বাড়ল 'র' ও আইবি প্রধানের কার্যকালের মেয়াদ

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেস, কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের প্রযুক্তি কমিটি এ নিয়ে দীর্ঘ আলাপ-আলোচনা করে। এর ফলে কোথায় সমস্যা হতে পারে তা নিয়ে আলোচনাও করা হয়। তখনই দেখা যায় যে, দেশে বেশ কিছু স্বাস্থ্যসংস্থায় জরুরি পরিস্থিতিতে রাতেও ময়নাতদন্ত হয়। আর তার জন্য উন্নত প্রযুক্তি, আলোর ব্যবস্থা যেমন রয়েছে, তেমনই রাতের ময়নাতদন্ত সম্পন্ন করার লোকও রয়েছেন। তারপর দীর্ঘ আলাপ আলোচনার পর সূর্যাস্তের পর ময়নাতদন্ত করার ক্ষেত্রে সায় দেওয়া হয়। আর এই নির্দেশের পর সবথেকে বেশি সুবিধা হবে অঙ্গ প্রতিস্থাপন ও অঙ্গ দানের ক্ষেত্রে। তবে খুন, আত্মহত্যা, ধর্ষণ এবং রহস্যজনক পরিস্থিতিতে পচাগলা দেহ উদ্ধার হলে সেক্ষেত্রে রাতে ময়নাতদন্ত না করার নির্দেশ রয়েছে। অবশ্য, সেক্ষেত্রে যদি আইনি নির্দেশ তাড়াতাড়ি চলে আসে তাহলে রাতেই সেই দেহের ময়নাতদন্ত করা হবে। 

আরও পড়ুন- 'স্বাধীনতার পর থেকে আদিবাসীদের ভূমিকার কথা কেউ তুলেই ধরেনি', আক্ষেপ মোদীর

Follow Us:
Download App:
  • android
  • ios