ভারতে একের পর এক রাজ্যে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। সোমবার দোলযাত্রার দিন, পঞ্জাব ও কর্নাটক - আরও দুই রাজ্যে প্রথম কোভিড-১৯ আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেল। পাঞ্জাবের আক্রান্ত ব্যক্তি সম্প্রতি ইটালি থেকে ফিরেছিলেন। আর বেঙ্গালুরুর ব্যক্তি ফিরেছিলেন টেক্সাসের অস্টিন থেকে। ফলে ভারতে মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা পৌঁছল ৪৫-এ। এরমধ্যে কেরলের প্রথম তিন রোগীর সংক্রমণ সেড়ে গেলেও ৪২ জনের দেহে এখনও সক্রিয় করোনাভাইরাস।

আরও পড়ুন - বিরিয়ানি আর মায়ের আদরেই জব্দ 'করোনা', নিজের অভিজ্ঞতা জানালেন ভারতের প্রথম রোগী

এদিন সকালেই জম্মুতে এক ৬৩ বছর বয়সী মহিলারও কোভিড-১৯ পরীক্ষার ফলাফল ইতিবাচক এসেছিল। সম্প্রতি তিনি ইরান থেকে ফিরেছিলেন। জম্মু কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলেও এটিই কোভিড-১৯ আক্রান্তের প্রথম খবর। রবিবার কেরলে একই পরিবারের পাঁচজন নতুন করে এই মারণরোগে আক্রান্ত হয়েছিলেন। এদিন কোচিতে এক তিন বছর বয়সী শিশুর কোভিড-১৯ পরীক্ষার ফল ইতিবাচক এসেছে। শিশুটিকে নিয়ে তার পরিবার সম্প্রতি ইতালি থেকে ফিরে এসেছিল।

আরও পড়ুন - ফের কেরলে করোনার হানা, আক্রান্ত একই পরিবারের পাঁচ সদস্য, ভারতে সংখ্যা পৌঁছল ৩৯-এ

এদিকে, সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে বিশ্বব্যাপী মোট করোনভাইরাস বা সিওভিডি -১৯ আক্রান্তের সংখ্যা ১,১০,০০০ ছাড়িয়ে গিয়েছে। আর নিহতের সংখ্যা পেরিয়েছে ৩৮০০-র গণ্ডি। তারমধ্যে অধিকাংশই চিনের হলেও কোভিড-১৯ সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে ইউরোপের ইতালি ও মধ্যপ্রাচ্যের দেশ ইরানেও। ইতালি-তে এখনও পর্যন্ত আক্রান্ত ৭৩৭৫ জন এবং মৃতের সংখ্যা ৩৬৬। আর ইরানে আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ৬৫৬৬ ও ১৯৪।

আরও পড়ুন - করোনাভাইরাস মোকাবিলায় সহজ ১০টি উপায়

ইরানে বহু সংখ্যক ভারতীয়ও আটকে পড়েছেন। তাঁদের দেশে ফেরাতে এদিন রাতেই ভারতীয় বায়ুসেনার একটি বিমান ইরান-এ উড়ে যাচ্ছে। এদিন মধ্যরাতে ইরান পৌঁছে ভোরেই ভারতীয়দেন নিয়ে ফেরার পথ ধরবে। মঙ্গলবার সকাল সাড়ে নটার মধ্যে ভারতে পৌঁছে যাওয়ার কথা তাঁদের।