Asianet News BanglaAsianet News Bangla

Mumbai Attack: '13 বছর আগের আঘাত কখনই পূরণ করা যাবে না' রতন টাটার স্মৃতির পাতায় মুম্বই হামলার অভিশপ্ত ইতিহাস

১৩ বছর আগের ইতিহাসটা বড্ড দগদগে ভারতের। তিনদিন লাগাতার সন্ত্রাসবাদীদের হামলায় প্রাণ হারিয়েছিলেন অসংখ্য মানুষ।  শুধু তাই নয় শহিদ হয়েছেন মুম্বইয়ের একাধিক বীর পুলিশ। সেইদিনের হামলার মূল কেন্দ্রবিন্দু ছিল মুম্বইয়ের তাজবেঙ্গল হোটেল। ১৩ বছর পর সেই অভিশপ্ত ইতিহাসের বর্ষপূর্তিতে মুম্বই হামলার অভিজ্ঞতার কথা শেয়ার করলেন রতন টাটা। 
 

Ratan tata recalls the black night of Mumbai attack
Author
Kolkata, First Published Nov 26, 2021, 8:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০০৮ সালের ২৬ শে নভেম্বর এখন ও ভোলে নি দেশ। সাধারণত মুম্বই (Mumbai) ভারতের ব্যস্ততম একটি শহর।  কথায় বলে, দ্য সিটি দ্যাট ডাজ নট স্লিপ' (The City That does not sleep) অর্থাৎ 'শহর যা ঘুমায় না', এমন একটি বাণিজ্যিক নগরী মুম্বই (Mumbai)। ১৩ বছর আগে সেই শহরই ঢেকে গেছিল সন্ত্রাসের চাদরে। একের পর এক জায়গায় লাগাতার বিস্ফোরণ, গোলাগুলিতে আতঙ্কে ভরে গেছিল মুম্বই (Mumbai)। সন্ত্রাসবাদীরা করাচি বন্দর থেকে তাঁদের যাত্রা শুরু করেছিল।  মুম্বইয়ের যে আটটি জায়গায় সন্ত্রাসবাদীরা হামলা চালায় সেই জায়গাগুলি ছিল দক্ষিণ মুম্বইয়ের। এই হামলার একটি অন্যতম টার্গেট পয়েন্ট ছিল মুম্বইয়ের  দি তাজ মহল প্যালেস এন্ড টাওয়ার (The Taj Mahal Palace And Tower)। এছাড়াও  ছত্রপতি শিবাজী টার্মিনাস, ওবেরয় ট্রাইডেন্ট, লিওপোল্ড ক্যাফে, কামা হাসপাতাল,  নরিম্যান হাইস ইহুদি কমিউনিটি সেন্টার, মেট্রো অ্যাডল্যাবস এবং টাইমস অফ ইন্ডিয়া ভবন। সেইসঙ্গে মুম্বইয়ের  সেন্ট জেভিয়ার্স কলেজের পিছনের একটি গলিতে হামলা চালায় সন্ত্রাসবাদীরা। ১৩ বছর পর মুম্বই হামলার বর্ষপূর্তিতে সেই অভিশপ্ত অভিজ্ঞতার ইতিহাস সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন টাটা গোষ্ঠীর কর্ণধার রতন টাটা। 

Ratan tata recalls the black night of Mumbai attack

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Ratan Tata (@ratantata)

সেদিনের ইতিহাসে মুম্বই নগরীর অন্যতম কেন্দ্রবিন্দু তাজ হোটেলকে (Taj Hotel) টার্গেট করেছিল সন্ত্রাসবাদীরা (Terrorists)। ১৩ বছর আগের এই স্মৃতি আজ ও দগদগে রতন টাটার (Ratan Tata) মনে। সোশ্যাল মিডিয়ায় নিজের অভিজ্ঞতা শেয়ার করে সেই কথাই জানালেন রতন টাটা (Ratan Tata)।  এদিন ইনস্টাগ্রামে (Instagram) তাজ হোটেলের (Taj Hotel) একটি ফটো শেয়ার করে তিনি লেখেন, 'আজ থেকে 13 বছর আগে আমরা যে আঘাত সহ্য করেছি, তা কখনই পূরণ করা যাবে না। তবে যাইহোক, আমাদের সেই হামলার স্মৃতিকে স্মৃতির পাতায় তুলে রাখা উচিত। সেদিন যে মানসিকতা নিয়ে আমাদের ভেঙে দেওয়ার পরিকল্পনা করা হয়েছিল, বর্তমানে তাই আমাদের শক্তির উৎস হয়ে উঠেছে। কারণ এই হামলায় যাদের আমরা হারিয়েছি তাঁদের প্রতি আমাদের হৃদয়ে হয়েছে বিনম্র শ্রদ্ধা। 

Ratan tata recalls the black night of Mumbai attack

আরব সাগর পেরিয়ে মুম্বইয়ে (Mumbai) ঢুকে সশস্ত্র জঙ্গিরা প্রথমে  তাজ হোটেলে (Taj Hotel) হামলা চালায়। এরপর তারা আস্তে আস্তে অন্যান্য জায়গাতেও ছড়িয়ে পড়তে থাকে। ১৩ বছর আগের এই সন্ত্রাস হামলা (Terror Attack) নিয়ে পাকিস্তানকে (Pakistan) ফের করা হুঁশিয়ারি ভারতের। প্রসঙ্গত, এদিন পাকিস্তানকে (Pakistan) নয়াদিল্লির তরফে জানানো হয়েছে যে, 'মুম্বই হামলার তদন্ত দ্রুত শেষ করতে হবে। বিদেশ মন্ত্রকের তরফে স্পষ্ট জানানো হয়েছে যে, 'পাকিস্তানের উস্কানিতে মুম্বইতে যে হামলা হয়েছিল সেই ক্ষত ভুলতে পারবে না ভারত।'

আরও পড়ুন- Mumbai Terror Attack: দ্রুত বিচার শেষ হোক, পাকিস্তানের ওপর আরও চাপ বাড়াল ভারত

আরও পড়ুন- Mumbai Attacks: আজ ১৩ বছর পার করল মুম্বই হামলা বিস্ফোরণ, ২৬/১১ নিয়ে মৃত্যুর আগে কী বলেছিল কাসভ

আরও দেখুন- https://bangla.asianetnews.com/video/india/this-video-recounts-the-26-11-mumbai-attack-pnb-r36d6e

আরও পড়ুন- National Family Health Survey: 'প্রথমবার দেশে পুরুষদের সংখ্যার তুলনায় বাড়লো মহিলাদের সংখ্যা' প্রমাণ দিল সমীক্ষ

Follow Us:
Download App:
  • android
  • ios