Asianet News BanglaAsianet News Bangla

গুজরাট থেকে গুয়াহাটিতে শিবসেনার বিদ্রোহী বিধায়ক শিন্ডে ও তাঁর দলবল, প্রবল সংকটে মহারাষ্ট্র

গুজরাট থেকে সোজা গুয়াহাটি নিয়ে যাওয়া হল শিবসেনার বিদ্রোহী বিধায়ক এনকাথ শিন্ডে । তাঁর সঙ্গে রয়েছেন প্রায় ২১ জন বিধায়ক।

shiv sena rebel mla eknath shinde goes assam says 40 mla with him bsm
Author
Kolkata, First Published Jun 22, 2022, 7:42 AM IST

গুজরাট থেকে সোজা গুয়াহাটি নিয়ে যাওয়া হল শিবসেনার বিদ্রোহী বিধায়ক এনকাথ শিন্ডে । তাঁর সঙ্গে রয়েছেন প্রায় ২১ জন বিধায়ক। সোমবার রাতেই গুজরাট নিয়ে যাওয়া হয়েছে তাঁদের। গুয়াহাটি  বিমান বন্দরে নেমে একনাথ শিন্ডে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় স্পষ্ট করে জানিয়ে দেন তাঁর সঙ্গে প্রায় ৪০ বিধায়কের সমর্থন রয়েছে। তিনি আরও বলেন, 'বালাসাহেব ঠাকরের হিন্দুত্বকে তাঁরা ছাড়েননি। বালাসাহেব ঠাকরের হিন্দুত্বকে তাঁরা এগিয়ে নিয়ে যাবেন।' মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলার পরই শিন্ডে ও তাঁর অনুগামী ২১ জন বিধায়ককে গুয়াহাটি নিয়ে যাওয়া হয়েছে। 

গতকালই উদ্ধব ঠাকরে কথা বলেছিলেন একনাথ শিন্ডের সঙ্গে। সূত্রের খবর একনাথ শিন্ডের দাবি ছিল, বিজেপির সঙ্গে জোটে ফিরে যাওয়া। বিজেপি ও শিবসেনা জোন একসঙ্গে কাজ করবে। আর মহারাষ্ট্র শাসন করবে। কিন্তু উদ্ধব ঠাকরে তা মেনে নিতে রাজি হননি। তারপরই একনাথ শিন্ডেদের গুজরাট থেকে সরিয়ে দেওয়া হয়। 

অন্যদিকে শিন্ডেকে মঙ্গলবারই দলের চিফ হুইপের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। পাল্টা শিন্ডেও নিজের টুইটার বায়ো থেকে শিবসেনাকে সরিয়ে দিয়েছেন। শিবসেনা নেতা সঞ্জয় রাউত মহারাষ্ট্রের এই সংকটের জন্য বিজেপিকেই দায়ি করেছেন। যদিও বিজেপি অভিযোগ অস্বীকার করেছে। অন্যদিকে এনসিপি নেতা শরদ পাওয়ার জানিয়েছেন, এটা মহারাষ্ট্রের কোনও সংকট নয়। গোটা বিষয়টি শিবসেনার আভ্যন্তরীন বিষয়। তিন দলের মহা বিকাশ আগাড়ির প্রতি তাঁর ও তাঁর দলের পূর্ণ সমর্থন রয়েছে। কংগ্রেস জানিয়েছেন শিন্ডের এই পদক্ষেপের কারণ মহারাষ্ট্রে সরকার পড়ে যাবে না।


মহারাষ্ট্র বিধানসভায় ২৮৫ বিধায়ক রয়েছে। সরকার গঠনের ম্যাজিক ফিগার ১৪৩। শিবসেনার ৫৬ , এনসিপি-র ৫০ আর কংগ্রেসের ৪৪ জন বিধায়ক রয়েছে। বিজেপির দাবি তাদের হাতে রয়েছে ১৩৫ জন বিধায়ক। মহারাষ্ট্রে অপারেশন লোটাস চালান দীর্ঘ দিন ধরেই টার্গেট বিজেপির। আর সেইমত শিন্ডের সঙ্গে দীর্ঘ দিন ধরেই তলতলে যোগাযোগ রেখে চলেছিলেন বিদেপি নেতা কিশোর পাটিল। তিনি গুজরাটের মন্ত্রী হলেও মারাঠী সম্প্রদায়ের মানুষ। শিন্ডে ও ২১ জন বিধায়ক মহারাষ্ট্রে আসার পরই পাটিল তাঁর পূর্বনির্ধারিত সমস্ত সূচি বাতিল করে দিয়েছেন। আর সেই কারণে মনে করা হচ্ছে বিজেপি মহারাষ্ট্রের রাজনীতিতে পরিবর্তন আনতে চাইছে। তূত্রের খবর অমিত শাহও গোটা বিষয় সম্পর্কে ওয়াকিবহাল। 

মহারাষ্ট্রের অপারেশন পদ্ম শুরু? ২১ বিধায়ক নিয়ে বেপাত্তা 'অনুগত' শিব সেনা নেতা একনাথ শিন্ডে

Breaking News: রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা, নাম দাখিল তাঁর

অগ্নিপথ নিয়ে তিনটি মামলা সুপ্রিম কোর্টে, কেন্দ্র বলল 'তাঁদের পক্ষের কথা শুনতে হবে'

Follow Us:
Download App:
  • android
  • ios