Asianet News BanglaAsianet News Bangla

মহারাষ্ট্রের অপারেশন পদ্ম শুরু? ২১ বিধায়ক নিয়ে বেপাত্তা 'অনুগত' শিব সেনা নেতা একনাথ শিন্ডে

একনাথ শিন্ডে বর্তমানে রয়েছেন ২১ জন বিধায়ক নিয়ে সুরাটের একটি রিসর্টে রয়েছে। তবে শিন্ডের সঙ্গে কোনও ভাবেই যোগাযোগ করা যাচ্ছে না।

Starting operation lotus in Maharashtra politic, Shiv Sena MLA Eknath Shinde in Gujarat with 21 MLAs bsm
Author
Kolkata, First Published Jun 21, 2022, 3:00 PM IST

শিবসেনার বিদ্রোহ- যা সেনা প্রধান উদ্ধব ঠাকরেকে আবারও কঠিন পরীক্ষার মধ্যে ঠেলে দিল। কারণ শিবসেনার মন্ত্রী তথা বিধায়ক এননাথ শিন্ডে প্রায় ২১ জন বিধায়ক নিয়ে গা ঢাকা দিয়েছেন। সূত্রের খবর  একনাথ শিন্ডে ২১ জন বিধয়ক বিজেপি শাসিত গুজরাটে রয়েছেন। যদিও সেনার পক্ষ থেকে এখনও স্পষ্ট করে কিছু জানান হয়নি। তবে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে কথা বলেছেন মহারাষ্ট্রের বিজেপি প্রধান দেবেন্দ্র ফড়নবিশ। আর একনাথ শিন্ডের এই পদক্ষেপে দ্রুত মহারাষ্ট্রের রাজনীতিতে পরিবর্তন আসতে পারে বলও মনে করা হচ্ছে। 

সূত্রের খবর একনাথ শিন্ডে বর্তমানে রয়েছেন ২১ জন বিধায়ক নিয়ে সুরাটের একটি রিসর্টে রয়েছে। তবে শিন্ডের সঙ্গে কোনও ভাবেই যোগাযোগ করা যাচ্ছে না। শিন্ডের খুব তাড়াতাড়়ি সাংবাদিকদের সঙ্গে কথা বলতে পারেন বলেও সূত্রের খবর। অন্যদিকে শিন্ডের সঙ্গে শুধুমাত্র যোগাযোগ করতে পেরেছেন গুজরাটের এক বিজেপি মন্ত্রী। 

মহারাষ্ট্রে অপারেশন লোটাস চালান দীর্ঘ দিন ধরেই টার্গেট বিজেপির। আর সেইমত শিন্ডের সঙ্গে দীর্ঘ দিন ধরেই তলতলে যোগাযোগ রেখে চলেছিলেন বিদেপি নেতা কিশোর পাটিল। তিনি গুজরাটের মন্ত্রী হলেও মারাঠী সম্প্রদায়ের মানুষ। শিন্ডে ও ২১ জন বিধায়ক মহারাষ্ট্রে আসার পরই পাটিল তাঁর পূর্বনির্ধারিত সমস্ত সূচি বাতিল করে দিয়েছেন। আর সেই কারণে মনে করা হচ্ছে বিজেপি মহারাষ্ট্রের রাজনীতিতে পরিবর্তন আনতে চাইছে। 

অন্যদিকে শিবসেনা নেতা তথা মুখপাত্র গোটা পরিস্থিতি তাঁদের নিয়ন্ত্রণে রয়েছে। তিনি আরও বলেছেন একনাথ শিন্ডেকে ব্যবহার করে বিজেপি মহারাষ্ট্রের রাজনীতির পাল্টা দান দিতে পারবেন না। কারণ শিন্ডে একজন অনুগত দলীয় সৈনিক। শিবসেনার সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্ক তাঁর। শরদ পাওয়ারও বলেছেন মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। 

বিধানপরিষদ নির্বাতনে পাঁচটি আসনে জয় পেয়েছে বিজেপি। শিবসেনা ও এনসিপি দুটি করে আসন জিতেছে। এই নির্বাচনে পাঁচ প্রার্থীকে দাঁড় করিয়েছিল গেরুয়া শিবির। অন্যদিকে ১০টি বিধান পরিষদ আনসের জন্য মাহারাষ্ট্র বিকাশ আগাড়ির ৬ প্রার্থী  লড়াই করেছিল। জয়লাভের পর বিজেপি জানিয়েছিল তারা ওই জয়ে খুশি। শিবসেনা আর কংগ্রেসের মধ্যে ক্রস ভোটিং হয়েছে বলেও দাবি করেছিলন বিজেপি। তারপরই শিন্ডে তার অনুগামীদের নিয়ে বেপাত্তা হয়ে যায়। মনে করা হয়েছে ২০ জন বিধায়ক ক্রস ভোটিংএ অংশ নিয়েছিল কিন্তু বিদ্রোহী বিধায়করা এখনও পর্যন্ত কিছু জানায়নি। 

অগ্নিপথ নিয়ে তিনটি মামলা সুপ্রিম কোর্টে, কেন্দ্র বলল 'তাঁদের পক্ষের কথা শুনতে হবে'

চার বছর পর কী জীবিকা বেছে নেবেন অগ্নিবীররা? এগিয়ে আসছে একাধিক নামকরা কোম্পানি
গুজরাট থেকে গুয়াহাটিতে শিবসেনার বিদ্রোহী বিধায়ক শিন্ডে ও তাঁর দলবল, প্রবল সংকটে মহারাষ্ট্র

Follow Us:
Download App:
  • android
  • ios