অবশেষে টুলকিট মামলায় জামিন পেলেন পরিবেশ কর্মী দিশা রবি। বৃহস্পতিবার দিল্লির পাতিয়ালা হাউস কোর্টের দায়রা আদালত এক লক্ষ বন্ডের বিনিময় দুটি মামলায় ২২ বছরের দিশা রবির জামিন মঞ্জুর করে। বিচারক ছিলেন ধর্মেন্দ্র রানা। 

গত সপ্তাহে টুলকিট মামলায় বেঙ্গালুরুর বাড়ি থেকে  গ্রেফতার করা হয়েছিল ২২ বছরের দিশা রবিকে। দিল্লি পুলিশের অভিযোগ ছিল কৃষক আন্দোলনকে কেন্দ্র কে গত ২৬জানুয়ারি রাজধানীর রাজপথে যে উত্তেজনা তৈরি হয়েছিল তার ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন দিশা রবি ও তার সহযোগী নিকিতা জ্যাকব ও শান্তনু মুলুক। কৃষক আন্দোলনের টুলকিট তৈরির জন্য খালিস্তানপন্থী পোয়েটিক জাস্টিস ফাউন্ডেশনের সঙ্গে তাঁরা সহযোগিতা করেছিলেন বলেও অভিযোগ তোলা হয়েছে। দিশা গ্রেফতারের পরপরই আগাম জামিন চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন নিকিতা জ্যাকব ও শান্তনু মুলুক। দুজনেরই আগাম জামিন মঞ্জুর হয়েছিল। 

আদালত সূত্রের খবর টুলকিট মামলায় দিল্লি পুলিশ দিশা রবির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগের সাপেক্ষে কোনও প্রমান দিতে পারেনি। আর সেই কারণেই তাঁর জামিন মঞ্জুর হয়েছে। যদিও এই মামলায় সোমবার দিশা রবিকে এক দিনের পুলিশ হেফাজতে পাঠান হয়েছিল। তার আগে অবশ্য তাঁকে জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছিল। দিল্লি পুলিশের অভিযোগ ছিল জলবয়ু আন্দোলনের কর্মী গ্রেটা থুনবার্গ যে টুলকিটটি শেয়ার করেছিলেন সেটি এডিট করেছিলেন দিশা। 

দেশ গঠনে গুরু দায়িত্ব রয়েছে IIT-র, সমাবর্তন অনুষ্ঠানে তিনটি মন্ত্রের কথাও বললেন নরেন্দ্র মোদী ...

কবে কমবে পেট্রোলের দাম, করোনাকে দায়ি করে জ্বালানি তেলের দাম বৃদ্ধি নিয়ে মন্তব্য পেট্রোলিয়াম মন্ত্রীর...

কৃষক আন্দোলন নিয়ে টুইট করেছিলেন আন্তর্জাতিক পপস্টার রিহানা। তারপরই ভারতের কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছিলেন জলবায়ু আন্দোলনের কর্মী গ্রেটা থুনবার্গ। তারপরেও পরে আন্দোলনকারী কৃষকদের প্রতি সমর্থন জানিয়ে একটা টুলকিট শেয়ার করিছিলেন। কিছু সময় পর সেটি তিনি মুছে ফেলেন। পরবর্তীকালে আরও একটি নতুন টুলকিট সেয়ার করেন। আর সেই সময় তিনি জানিয়েছিলেন ভারতীয় আন্দোলনকারী কৃষকদের সাহায্য করতে। সেই টলকিট মামলায় গ্রেটার বিরুদ্ধেও অভিযোগ দায়ের করেছিল দিল্লি পুলিশ।