৩ মে-র পর লকডাউন থাকবে ? নাকি লকডাউন পুরোপুরি তুলে নেওয়া হবে? দেশের বর্তমান করোনা পরিস্থিত-মূলত এই দুটি বিষয় নিয়েই সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রীদের সঙ্গে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মনতা বন্দ্যোপাধ্যায়। মহারাষ্ট্র, হরিয়ানা, পঞ্জাব, কর্নাটক মেঘালয়াসহ বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গেও আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে লকডাউন কার্যকর থাকবে কিনা তা নিয়ে এখনও প্রকাশ্যে কিছুই জানান হয়েনি প্রশাসনের পক্ষ থেকে। কিন্তু মেঘালয়া সরকার ইতিমধ্যেই জনিয়ে দিয়েছেন আগামী ৩ মে পরেই মেঘালয়াতে লকডাউন কার্যকর রাখা হবে। রাজ্যের করোনামুক্ত এলাকাগুলিকে ছাড় দেওয়ার পরিকল্পনা নেওয়া হতে পারে।  ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক বলেন করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে কেন্দ্র ও রাজ্যগুলি যৌথভাবেই কাজ করছে। কিন্তু এই অবস্থায় কেন্দ্রের অর্থনৈতিক অবস্থা নিয়ে আরও স্পষ্ট নীতি গ্রহণ করা প্রয়োজনীয়। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার করোনা সংক্রমণ রুখতে বাড়ি বাড়ি গিয়ে পরীক্ষার ওপর জোর দিয়েছেন। 

এদিনের ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেবন, রাজ্যে করোনা মোকাবিলা থেকে লকডাউন কার্যকর করা সব কাজই তিনি নিজে হাতে পরিচালনা করছেন।  কোটায় বসবাসরত এই রাজ্যের শিক্ষার্থীদের ফিরিয়ে আনা হবে বলেও তিনি জানিয়েছেন। পাশাপাশি এখনও যেসব অভিবাসী শ্রমিক ভিন রাজ্যে আটকে পড়েছে তাদেরও ফিরিয়ে আনতে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা মোকাবিলার কাজে কেন্দ্রকে যথাযথ সাহায্য করার কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিনের বৈঠক এড়িয়ে গেলেন করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় দেশের রোলমডেল রাজ্য কেরলের মুখ্যমন্ত্রী পিরানাই বিজয়ন। তবে গতকালই তাঁর সঙ্গে কথা বলেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। করোনা মোকাবিলায় তাঁর কাছে পরমার্শও চেয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এদিনের বৈঠকে কেরলের তরফে অংশ গ্রহণ করেছিলেন রাজ্যের মুখ্যসচিব। ঘনিষ্ঠ মহলে বিজয়ন বলেছেন এদিনের বৈঠকে তাঁর অংশ গ্রহণের তেমন প্রয়োজন নেই। এই দিনের বৈঠকে জোর দেওয়া হয়েছে উত্তর -পূর্বের রাজ্যগুলির ওপর। 

আরও পড়ুনঃ লকডাউনের ১ মাস পরেও নমুনা পরীক্ষা থেকে অভিবাসী শ্রমিক সমস্যা অধরা , উদ্বেগ প্রকাশ রাহুল গান্ধির ...

আরও পড়ুনঃ শুভেন্দু অধিকারীর গড়ে কেন্দ্রীয় দল, খতিয়ে দেখছে পাঁশকুড়া, তমলুক আর হলদিয়া হাসপাতাল ...

আরও পড়ুনঃ সেম্পেম্বর মাস থেকেই তৈরি হবে করোনার প্রতিষেধক, জল্পনা দানা বাঁধছে বিল গেটসের মন্তব্যে ...

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রীদের কাথে আরোগ্যসেতু অ্যাপ ডাউনলোড করার অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি রাজ্যের মানুষও যাতে এই অ্যাপ ব্যবহার করে সেদিকেও জোর দিতে বলেছেন। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন  এদিনের বৈঠক থেকে কিছুটা হলেও স্পষ্ট ৩ মে-র পর পুরোপুরি লকডাউন উঠবে না। ধাপে ধাপে তোলা হবে লকডাউন।