Asianet News BanglaAsianet News Bangla

বন্দি সাংবাদিক সিদ্দিক কাপ্পানের সঙ্গে জঙ্গি যোগের অভিযোগ! শীর্ষ আদালতে হলফনামা জমা যোগী সরকারের

কাপ্পানের জামিনের বিরোধিতায় শীর্ষ আদালতের কাছে হলফনামা পেশ করে উত্তরপ্রদেশ সরকার। সেই হলফনামায় উল্লেখ আছে যে জঙ্গি সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া (পিএফআই) এবং তাদের ছাত্র সংগঠন ক্যাম্পাস ফ্রন্ট অব ইন্ডিয়ার (সিএফআই) সঙ্গে কাপ্পানের যোগাযোগ রয়েছে। এদের সঙ্গে আবার আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়দার ঘনিষ্ঠ কিছু সংগঠনের যোগাযোগ রয়েছে। 

Yogi Sarkar in the Supreme Court alleging the close contact of the militant organization with the journalist sidheeq kappan in Uttar Pradesh
Author
First Published Sep 7, 2022, 11:51 AM IST

উত্তরপ্রদেশে বন্দি সাংবাদিক সিদ্দিক কাপ্পানের সঙ্গে জঙ্গি সংগঠনের ঘনিষ্ঠ যোগাযোগের অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে যোগী সরকার। ২০২০ সালে হথরসকাণ্ডের পর থেকেই জেল বন্দি কেরলের এই সাংবাদিক। অভিযোগ জঙ্গি সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া (পিএফআই) এবং তাদের ছাত্র সংগঠন ক্যাম্পাস ফ্রন্ট অব ইন্ডিয়ার (সিএফআই)-এর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে কাপ্পানের এবং হাথরসে ওই সংগঠনের প্রতিনিধি দলের সঙ্গেই নির্যাতিতার বাড়িতে যাচ্ছিলেন কাপ্পান। সাবাদিকের মূল উদ্দেশ্য সন্ত্রাস ছড়ানো ছিল বলেও দাবি করা হয়েছে উত্তরপ্রদেশ সরকারের তরফে। 

কাপ্পানের জামিনের বিরোধিতায় শীর্ষ আদালতের কাছে হলফনামা পেশ করে উত্তরপ্রদেশ সরকার। সেই হলফনামায় উল্লেখ আছে যে জঙ্গি সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া (পিএফআই) এবং তাদের ছাত্র সংগঠন ক্যাম্পাস ফ্রন্ট অব ইন্ডিয়ার (সিএফআই) সঙ্গে কাপ্পানের যোগাযোগ রয়েছে। এদের সঙ্গে আবার আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়দার ঘনিষ্ঠ কিছু সংগঠনের যোগাযোগ রয়েছে। শুধু তাই নয় যোগী সরকারের তরফে আরও অভিযোগ তোলা হয় যে ২০০৯ সালে কাপ্পান ‘গাল্ফ তেজাস ডেলি’ নামে জেড্ডার একটি সংবাদপত্রের সঙ্গে যুক্ত ছিলেন। এই সংবাদপত্র মূলত মালয়ালাম ভাষায় পিএফআই-এর মুখপত্র হিসাবে কাজ করে। 

আরও পড়ুনপার্থ-অনুব্রতর পরে এবার কি পালা মলয় ঘটকের? বাড়ি ঘিরে ফেলল সিবিআই


যদিও যাবতীয় অভিযোগ ইতিমধ্যে অস্বীকার করেছেন বন্দি সাংবাদিক। উত্তরপ্রদেশ সরকারের পালটা যুক্তি, গ্রেফতার হওয়ার সময় কাপ্পানের কাছ থেকে বেশ কিছু পরিচয়পত্র পাওয়া গিয়েছে, তার মধ্যে দু’টিই এই সংবাদপত্রের। শুধু তাই নয় বেশ কিছু বিশেষ কিছু শিক্ষা দেওয়ার পুস্তিকাও মিলেছে কাপ্পানের গাড়ি থেকে বলে অভিযোগ। যাতে লেখা রয়েছে কোথায় গোলমাল বাধাতে হবে, কীভাবে পুলিশের থেকে নিজেদের লুকোতে হবে ইত্যাদি। 

আরও পড়ুন তৈরি মিশন ২০২৪-এর ব্লুপ্রিন্ট, ২০১৯ সালের হেরে যাওয়া ১৪৪টি আসনের জন্য বিশেষ কৌশল অমিত শাহের 


যোগী সরকারের পক্ষ থেকে দেওয়া হলফনামায় জানানো হয়েছে, সিএফআই-এর সর্বভারতীয় সাধারণ সম্পাদক এবং সহ-অভিযুক্ত রউফ শরিফের নির্দেশেই প্রতিনিধিদলটি হাথরসে যাচ্ছিল। এছাড়া মুজফ্‌ফরনগরের গোষ্ঠী সংঘর্ষে অভিযুক্ত আতিক-উর রহমান এবং বহরাইচের গোষ্ঠী সংঘর্ষে অভিযুক্ত মাসুদ আহমেদের সঙ্গে কাপ্পানের যোগাযোগের অভিযোগ তুলেছে উত্তরপ্রদেশ সরকার। 

আরও পড়ুনসন্ত্রাসে ফের উস্কানি, ভারতে অনুপ্রবেশ করতে নিয়ন্ত্রণরেখায় লুকিয়ে আড়াইশোরও বেশি পাক জঙ্গি

Follow Us:
Download App:
  • android
  • ios