Asianet News BanglaAsianet News Bangla

উদ্ধত বন্দুকের সামনে বুক চিতিয়ে প্রতিবাদী আফগান মহিলা - সাবধান তালিবান, ইতিহাসে উঠল এই ছবি

কাবুলে তালিবানি যোদ্ধার বন্দুকের সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে এক আফগান মহিলা। এই ছবিকে আইকনিক বলা হচ্ছে, যা অনুপ্রেরণা দেবে আরও অনেক প্রতিবাদীকে। 
 

Afghan woman stands fearless in front of armed Taliban, iconic image reminds Tiananmen square ALB
Author
Kolkata, First Published Sep 8, 2021, 11:45 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তিয়ানানমেন স্কোয়ার ধরে এগিয়ে আসছে চিন সরকারের ট্যাঙ্ক। আর তার সামনে অকুতোভয়ে দাঁড়িয়ে প্রতিবাদী চিনা ছাত্র। বিংশ শতাব্দীর আইকনিক রাজনৈতিক ছবিগুলির অন্যতম সেই ছবি। আর সেই ছবিকেই মনে করিয়ে দিল মঙ্গলবার আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি ছবি। কট্টরপন্থী ইসলামি গোষ্ঠী তালিবানদের অস্ত্রের জোরে আফগানিস্তান দখলের প্রতিবাদে প্রায় প্রতিদিনই আফগানিস্তানের বিভিন্ন শহরে যে প্রতিবাদ মিছিলগুলি হচ্ছে, বিশেষ করে যেভাবে প্রাণের ঝুঁকি নিয়ে দলে দলে আফগান মহিলারা রাস্তায় নেমে আসছেন, তার প্রতিটি ফ্রেমই ২১ শতকের রাজনৈতিক ইতিহাসের ভাষ্যকার বলে মনে করা হচ্ছে। তারমধ্য়েই বিশেষ জায়গা করে নিল এই ছবি। 

ছবিটি তুলেছেন, সংবাদ  সংস্থা রয়টার্সের কোনওও চিত্র সাংবাাদিক। আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ-এর প্রতিবেদক জাহরা রাহিমি সেটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। ছবিততে দেখা যাচ্ছে এক সশস্ত্র তালেবান যোদ্ধা বন্দুক তাক করে রয়েছে কালো আবায়া পরা এক অজ্ঞাত পরিচয় আফগান মহিলার দিকে। হুমকির ভাষা স্পষ্ট তালিবান যোদ্ধাটির শরীরে। কিন্তু, সেই মহিলা একেবারে নির্ভীকভাবে তার সামনে বুক পেতে দিয়ে নিজের প্রতিবাদ জানিয়ে চলেছেন। জাহরা রাহিমি ছবিটি তাঁর টুইটার হ্যান্ডেলে শেয়ার করে লিখেছেন, 'এক আফগান মহিলা নির্ভীকভাবে মুখোমুখি দাঁড়িয়ে এক সশস্ত্র তালিবানের, যে তার বন্দুকটা ওই মহিলার বুকের দিকে নিশানা করে আছে'।

"

অবশ্য ওই মহিলা একা নন, প্রায় প্রতিদিনই ভয়কে জয় করে, স্লোগান দিতে দিতে, প্ল্যাকার্ড হাতে রাস্তায় নেমে প্রতিবাদে মুখর হচ্ছেন বহু আফগান নারী-পুরুষ। আশপাশে বন্দুকধারী তালিবানদজের তারা তোয়াক্কাও করছেন না। প্রতিদিন বুঝিয়ে দিচ্ছেন বন্দুকের আওয়াদের থেকে বেশি জোর প্রতিবাদী গলার। আর তাদের সকলের প্রতিনিধিত্ব করছে এই আইকনিক ছবি। নিশ্চিতভাবে এই ছবিটি জায়গা করে নেবে বিশ্বের ইতিহাসে। তিয়ানানমেন স্কোয়ারে চিনা কমিউনিস্ট সরকারের স্বৈরাচারের প্রতিবাদে ওই অজ্ঞাত পরিচয় ছাত্রের ছবি যেমন, ভবিষ্যতের আরও অনেক প্রতিবাদকে অনুপ্রেরমা জুগিয়েছে, তেমনই ভূমিকা নিতে পারে এই ছবিটিও। তালিবান সাবধান!

Afghan woman stands fearless in front of armed Taliban, iconic image reminds Tiananmen square ALB

তিয়ানানামেন স্কোয়ারের সেই আইকনিক ছবি, চিন সরকারের ট্য়াঙ্কের সামনে নির্ভীক প্রতিবাদী ছাত্র

আরও পড়ুন - নাকে খত, লাথি, গ্রেফতার - বেনজির তালিবানি সন্ত্রাস নেমে এল সাংবাদিকদের উপর, দেখুন

আরও পড়ুন - একসঙ্গেই বসল ছেলে-মেয়ে, তবে পর্দা দিয়ে - তালিবানিস্তানে শুরু হল পড়াশোনা, দেখুন ছবিতে ছবিতে

আরও পড়ুন - পঞ্জশিরে আদৌ তালিবান জিতল না পাকিস্তান - আকাশে ইসলামাবাদের ড্রোন, মাটিতে বিশেষ বাহিনী, দেখুন

মঙ্গলবার তালিবানরা নতুন আফগান সরকার ঘোষণা করেছে। মুখে মহিলারা সমাজে 'বিশিষ্ট ভূমিকা' নেবে বললেও তালিবানি মন্ত্রিসভায় একজনও মহিলা নেই। এই বিষয়ে তালিবান মুখপাত্র জাবিবুল্লা বলেছেন, বিষয়টি নিয়ে আরও বিবেচনা করা হবে। তবে, মহিলাদের কোনও জায়গা যে নয়া সরকারে থাকছে না, তার আভাষ আগেই পাওয়া গিয়েছিল। তার প্রতিবাদে গত সপ্তাহ থেকেই মহিলারা কাবুল, গোর, হেরাতের রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন। আফগান সরকারে সিদ্ধান্তগ্রহণকারী ভূমিকার দাবি করেছেন তাঁরা। মঙ্গলবারও বিভিন্ন শহরে শত শত নারী-পুরুষ প্রতিবাদ মিছিল-সমাবেশ করেছেন। কাবুলে তো প্রায় হাদজার মানুষের জমায়েত হয়। আতঙ্কিত তালিবানরা জনতাকে ছত্রভঙ্গ করতে গুলি চালায়। হেরাত শহরে যার বলি হয়েছেন দুই ব্যক্তি, আহত হয়েছেন আরও ৮ জন।  

Afghan woman stands fearless in front of armed Taliban, iconic image reminds Tiananmen square ALB

Afghan woman stands fearless in front of armed Taliban, iconic image reminds Tiananmen square ALB

Follow Us:
Download App:
  • android
  • ios