Asianet News BanglaAsianet News Bangla

PM Modi At Vatican: পোপের সঙ্গে প্রথম সাক্ষাৎ মোদীর, ২০ মিনিটের নির্ধারিত বৈঠক চলল এক ঘণ্টা ধরে

শনিবার ভ্যাটিকান সিটিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে পোসের সঙ্গে দেখা করিছিলেন। 

for the first time pm modi meets  Pope Francis discusses climate change bsm
Author
Kolkata, First Published Oct 30, 2021, 3:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পাঁচ দিনের বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) শনিবার পোপ ফ্রান্সিসের ( Pope Francis) সঙ্গে দেখা করেন। পোপ ফ্রান্সিসের সঙ্গে এটাই ছিল প্রাধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রথম একান্ত বৈঠক। এদিনের বৌঠকে পোপ ফ্রান্সিস ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, দরিদ্র দূরীকরণসহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন। মাত্র ২০ মিনিটের জন্য বৈঠক নির্ধারণ করা হয়েছিল। সেই নরেন্দ্র মোদী ও পোপের বৈঠক প্রায় এক ঘণ্টা ধরে চলে। প্রধানমন্ত্রী পোপ ফ্রান্সিসকে ভারতে আসারও আমন্ত্রণ জানিয়েছেন। 

শনিবার ভ্যাটিকান সিটিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে পোসের সঙ্গে দেখা করিছিলেন। বৈঠকটি খুবই ফলপ্রসূ বলেও জানিয়েছেন নরেন্দ্র মোদী। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে মোদী বলেন, পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠকটি খুবই গুরুত্বপূর্ণ। তিনি তাঁর সঙ্গে একাধিক বিষয়ে বিস্তারিত আলোচনার সুযোগ পেয়েছেন। পোপকে ভারতে আসার আমন্ত্রণ জানান হয়েছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পোপের সঙ্গে সাক্ষাৎকারের কয়েকটি ছবিও দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। '

Mamata Banerjee: 'কংগ্রেসই শক্তি দিচ্ছে মোদীকে', প্রশান্ত কিশোরের পর এবার বিস্ফোরক মমতা বন্দ্য়োপাধ্যায়

Kim Jong Un: ক্রমশই রোগা হয়ে যাচ্ছেন কিম জং উন, ওজন নিয়ে পেশ গোয়েন্দা রিপোর্ট

Bypoll: দেবতা 'পাথারো' অনুমোদন দেননি, তাই ওঁরা ৩০ অক্টোবর উপনির্বাচনে ভোট দেবেন না

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৯৯ সালে এই দেশে শেষবারের মত মত পোপ সফর করেছিলেন। সেই সময় পোপ ছিলেন দ্বিতীয় জনপল। তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর আমন্ত্রণে সাড়া দিয়ে পোপ দ্বিতীয় জনপল ভারত সফর করেছিবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে সাড়া দিয়ে ফ্রান্সিস এদেশে আসলে তা খুবই তাৎপর্যপূর্ণ হবে বলেও মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার সন্ধ্যে রোমে ভারতীয় প্রবাসীদের সঙ্গে দেখা করেছিলেন। সেই সভায় তিনি প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেশের উন্নয়ন নিয়েও আলোচনা করেছিবেন। ইতালির (Italy) প্রধানমন্ত্রী মারিও ড্রাঘির আমন্ত্রণে রোমে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বৃহস্পতিবার নিজেই সোশ্যাল মিডিয়ায় এই বার্তা দিয়েছিলেন তিনি। সেখানে  তিনি জানিয়েছিলেন জি ২০ (G-20) নেতাদের ১৬তম শীর্ষ সম্মেলনে তিনি অংশ নেবেন। এছাড়া তিনি পবিত্র ভ্যাটিক্যান সিটিতে (Vatican City) যাবেন বলেও জানিয়েছিলেন। 

সোশ্য়াল মিডিয়ায় তিনি বলেছিলেন, 'আমি ১৬তম জি-২০ শার্ষ নেতৃত্বের সম্মেলনে যোগ দেব। যেখানে আমি মহামারি, স্থায়ী উন্নয়ন, জলবায়ু পরিবর্তন থেকে বিশ্বব্যাপী অর্থনৈতিক ও স্বাস্থ্য পুনরুদ্ধারের বিষয়ে আলোচনায় অংশ নেব।' এই সম্মেলনে ডি ২০ ভুক্ত দেশগুলির রাষ্ট্রনায়করাও যোগ দেবেন বলেও জানিয়েছেন তিনি। 

'for the first time pm modi meets  Pope Francis discusses climate change bsm

Follow Us:
Download App:
  • android
  • ios