Asianet News BanglaAsianet News Bangla

ফের ভোলবদল ট্রাম্পের, কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করতে চাইলেন মার্কিন প্রেসিডেন্ট

  • ফের কাশ্মীর ইস্যুতে হস্তক্ষেপ করলেন ডোনাল্ড ট্রাম্প
  • কাশ্মীর ইস্যু নিয়ে ফের মধ্যস্থতার দাবি জানালেন ডোনাল্ড ট্রাম্প
  • জি৭ সামিটে তিনি স্বীকার করে নিয়েছলেন যে কাশ্মীর দুই দেশের আভ্যন্তরীণ বিষয়
  • আবারও পুরনো সুর শোনা গেল তার গলায়
Trump once again offers to help India-Pakistan, says Kashmir mediation offer still out there
Author
Kolkata, First Published Sep 10, 2019, 11:05 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কাশ্মীর ইস্যু নিয়ে ফের মধ্যস্থতার দাবি জানালেন ডোনাল্ড ট্রাম্প। প্রসঙ্গত, জি৭ সামিটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেই বৈঠকে দুই রাষ্ট্রনেতাই বিষয়টি স্বীকার করে নিয়েছিলেন যে, কাশ্মীর ইস্যু ভারত এবং পাকিস্তানের আভ্যন্তরীণ বিষয় এবং একমাত্র দ্বিপাক্ষিক স্তরেই কাশ্মীর নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা সম্ভব এবং কোনও তৃতীয় পক্ষের এই বিষয়ে মধ্যস্থতা করার সুযোগ নেই। 

তবে এদিন ফের কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার দাবি জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন হোয়াইট হাউসে একজন সাংবাদিকের প্রশ্নের উত্তর দিতে গিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, 'তাঁরা (ভারত-পাকিস্তান) যদি চায়, তাহলে কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করতে রাজি তিনি। তাঁরাও এটা জানে এবং সেই প্রস্তাব এখনও দেওয়া রয়েছে।'

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাপ্রদানকারী ৩৭০ ধারা বাতিল প্রসঙ্গে কথা বলতে গিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে একটা দ্বন্দ্ব রয়েছে, একথা আপনারা সকলেই জানেন। আমার মনে হয়ে দু সপ্তাহ আগের পরিবেশ যতটা উত্তপ্ত ছিল, তা থেকে এখনকার উত্তাপ অনেকটাই কম। 

মানুষকে ভয় দেখিয়ে সন্ত্রাসবাদী পোস্টার প্রকাশ, উপত্যকায় পুলিশের জালে ৮ লস্কর জঙ্গি

কাশ্মীর নিয়ে অশান্তির জের, জঙ্গি হামলা হতে পারে দক্ষিণ ভারতেও, প্রস্তুত সেনাবাহিনী

নজির গড়ল ভারতীয় সেনা, বিশ্বের অষ্টম সর্বোচ্চ পাস-এ পা রাখল আট সদস্যের দল

মধ্যবিত্তের জন্য ফের ধাক্কা, ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক

প্রসঙ্গত এর আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের মার্কিন সফরকালে ডোনাল্ড ট্রাম্প বলেন, কাশ্মীর ইস্যু নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করতে চান। যদিও সেই নিয়ে আন্তর্জাতিক মহলে বিরাট হইচই শুরু হয়ে যায়। প্রসঙ্গত, গত মাসে ফ্রান্সে আয়োজিত জি৭ সম্মেলনের বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে । তাঁর সঙ্গে বৈঠকে বসে তিনি স্বীকার করে নেন যে কাশ্মীর ইস্যু ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সমস্যা। যদিও সেবার মধ্যস্থতার আর্জি ফিরিয়ে নিলে ভারতে পরমাণু হামলার হুমকি দেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে আবার প্রেসিডেন্ট ট্রাম্পের মুখে ফিরে এল সেই একই কথা। কাশ্মীর নিয়ে ভারত পাকিস্তানের মধ্যে সমস্যার সমাধানের প্রস্তাব এখনও রয়েছে বলে জানালেন ট্রাম্প। 

Follow Us:
Download App:
  • android
  • ios