ভারতের প্রশংসায় পঞ্চমুখ রাষ্ট্রসঙ্ঘ। এবার জলবায়ু সংক্রান্ত আন্তর্জাতিক উদ্যোগে ভারতের ভূয়সী প্রসংশা করলেন রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যান্তেনিও গুতেরেস। এদিন তিনি জানান, জলবায়ু সংক্রান্ত আন্তর্জাতিক উদ্যোগের ক্ষেত্রে ভারত একটি গুরুত্বপূর্ণ ভুমিকা এবং মৌলিক অংশীদার হিসাবে কাজ করেছে। সেইসঙ্গে পুনর্নবীকরণ শক্তির বৃদ্ধিতেও খুব ভাল প্রচেষ্টা চালাচ্ছে বলে জানান তিনি। 

প্রসঙ্গত জাতিসঙ্ঘের প্রধান অ্যান্তেনিও গুতেরেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এর আগে একাধিকবার সাক্ষাত করেছেন। আন্তর্জাতিক সৌর জোটের নেতৃত্বের কথার প্রসঙ্গেও মোদীর প্রশংসা করেন তিনি। সেইসঙ্গে যো ১৯৩টি সৌর প্যানেল বিশ্ব সংস্থাকে ভারত উপহার দিয়েছে তাকে অত্যন্ত কার্যকর বলে মনে করেন তিনি। 

এদিন সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে অ্যান্তেনিও বলেন, সৌরশক্তির প্রসারের ক্ষেত্রে ইতিমধ্যেই ভারতে বিরাট পরিমাণে বিনিয়োগ করা হয়েছে এবং ভারতে এখনও পর্যাপ্ত পরিমাণে কয়লা পাওয়া যায়, এবং সেই বিষয়ে আলোচনাও হয়েছে বলে জানান তিনি। সেইসঙ্গে তিনি এও বলেন যে, স্বচ্ছ ভারত অভিযান নিয়ে প্রধানমন্ত্রীর আরও অনেক উদ্য়োগ রয়েছে। তাঁদের বিশ্বাস ভারতের এই প্রগতিশীল অভিযানের জেরে পরিবেশ রক্ষাতেও এর একটি বিরাট প্রভাব পড়বে। 

আরও পড়ুন- মাঝ আকাশে বিপদের জের, বাজের মুখে পড়ল এয়ার ইন্ডিয়ার জোড়া বিমান

আরও পড়ুন- আজ বিশ্ব গোলাপ দিবস, বিশেষ এই দিনে ক্যান্সার আক্রান্তদের জীবন সংগ্রামকে কুর্নিশ

আরও পড়ুন- সেনা শিবিরে আটকে রেখে চলল ব্যাপক মারধর, বিষ খেয়ে আত্মঘাতী কাশ্মীরি কিশোর

আরও পড়ুন- হিউস্টনে প্রধানমন্ত্রী, এক ঝাঁক অনাবাসী ভারতীয় উষ্ণ অভ্যর্থনা জানালেন মোদীকে

২৩ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে উচ্চ স্তরের ক্লাইমেট অ্যাকশন সামিট। তার আগেই হাতে গোনা কয়েকজন সাংবাদিকদের নিয়ে একটি বৈঠকে বসেছিলেন জাতিসঙ্ঘের প্রধান। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে তাঁর কথা হয়েছে , নরেন্দ্র মোদীর আরও যে পরিকল্পনা রয়েছে, তার মধ্যে অন্যতম হল আরও বেশি পরিমাণে পারমাণবিক শক্তি যোগ করা, আর এই বিষয়টিকে রাষ্ট্রসঙ্ঘ যথেষ্ট সম্মান জানায় বলেও জানিয়েছেন রাষ্ট্রসঙ্ঘের প্রধান।