করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এখনও পর্যন্ত মারা গিয়েছেন চার হাজারেরও বেশি মানুষ। আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ২৬ হাজারের বেশি। শুধু চিনেই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজারের বেশি। মৃতের সংখ্যা ৩ হাজারের গণ্ডী পেরিয়েছে। আগেই করোনা নিয়ে বিশ্বে জরুরী অবস্থা জারি করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। কিন্তু ইতালি, ইরান ,সহ বিশ্বের ১২০টিরও বেশি দেশে যেভাবে করোনা আতঙ্ক ছড়াচ্ছে তাতে একে এবার মহামারী ঘোষণা করল হু।

আরও পড়ুন: ইরানে আটকে ৬,০০০ ভারতীয়কে ফেরাতে তৎপর কেন্দ্র, দেশে করোনায় আক্রান্ত বেড়ে ৭৩

গত ২ সপ্তাহে চিনের বাইরে কোভিড -১৯ আক্রান্তের সংখ্যা ১৩ গুণ বেড়েছে। এই অবস্থায় বিশ্বব্যাপি করোনাকে মহামারী ঘোষণার পাশাপাশি একটি ভিডিও প্রকাশ করেছে হু। যেখানে ৭টি সহজ পদ্ধতি ব্যবহার করে  কীভাবে  মারণ কোভিড-১৯ থেকে নিজেকে ও পরিবারকে বাঁচানো যায় সেই কথাই তুলে ধরা হয়েছে। 

৩০ সেকেন্ডর ভিডিওটি সোশ্যাল মিডিয়া সাইট ট্যুইটারে প্রকাশ করেছে হু। 

 

 

বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসটি শরীরে ঢোকার পর সংক্রমণের লক্ষণ দেখা দিতে প্রায় পাঁচ দিন সময় লাগে। প্রথম লক্ষণ হচ্ছে জ্বর। তারপর দেখা দেয় শুকনো কাশি। এক সপ্তাহের মধ্যে দেখা দেয় শ্বাসকষ্ট। এর সঙ্গে হতে পারে নিউমোনিয়াও। তাই সাবধানতা খুবই জরুরি। 

আরও পড়ুন: অন্তত ১২০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা, শেষপর্যন্ত 'গ্লোবাল প্যানডেমিক' ঘোষণা 'হু'র

এই  ভাইরাসটি একজন মানুষের দেহ থেকে আরেকজন মানুষের দেহে দ্রুত ছড়াতে পারে। করোনা ভাইরাস শ্বাসতন্ত্রের মাধ্যমে একজনের দেহ থেকে আরেকজনের দেহে ছড়ায়। সাধারণত ফ্লু বা ঠাণ্ডা লাগার মতো করেই এই ভাইরাস ছড়ায় হাঁচি-কাশির মাধ্যমে। এই ভাইরাসটি মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটায়।

 করোনা ভাইরাস থেকে নিজেকে বাঁচাতে তাই মেনে চলতে হবে কয়েকটি বিষয়-
১. ঘরের বাইরে বের হওয়ার সময় মাস্ক ব্যবহার করতে হবে।
২. প্রচুর পরিমাণে ফলের রস ও জল পান করতে হবে। 
৩. হ্যান্ডওয়াশ দিয়ে ভাল করে ধুতে হবে হাত ও মুখ।
৪. খাবার বা রান্না করার আগে জিনিস ভাল করে ধুয়ে নিন। 
৫. ময়লা কাপড় দ্রুত ধুয়ে ফেলতে হবে। 
৬. হাঁচি-কাশির সময় মুখ ঢেকে রাখতে হবে।
৭. গণপরিবহন ও ভিড় এলাকা এড়িয়ে যাওরা চেষ্টা করুন।