ISIS-এর প্রধানের মৃত্যু যুদ্ধ করতে গিয়ে, নতুন নেতার নাম ঘোষণা জঙ্গি সংগঠনের

| Dec 01 2022, 12:04 AM IST

isis

সংক্ষিপ্ত

কুরেশি প্রধানত নবী মোহম্মদের একটি গোত্ররে বোঝায়। যারা নিজেদের আইস নেতার বংশধর হিসেবে দাবি করে। তবে মৃত নেতা সম্পর্কে যেমন বিস্তারিত কোনও তথ্য দেয়নি আইসিস মুখপাত্র

 

জেহাদি সংগঠন ইসলামিক স্টেট বুধবার জানিয়েছে, তাদের নেতা আবু হাসান আল হামিশি আল কুরেশি যুদ্ধে নিহত হয়েছে। জঙ্গি সংগঠনের মুখপাত্র বলেছেন 'হামিশি ঈশ্বরের শক্রুদের সঙ্গে যুদ্ধে নিহত হয়েছে।' তবে দলের পাণ্ডার মৃত্যুর দিন আর স্থান সম্পর্কি কোনও তথ্য দেয়নি। পাশাপাশি জঙ্গি সংগঠনের নতুন নেতার নাম ঘোষণা করেছে। একটি অডিও বার্তা দলের নতুন প্রধান হিসেবে আবু আল হুসেন আল হুসেন আল কুরেশির নাম ঘোষণা করা হয়েছে।

কুরেশি প্রধানত নবী মোহম্মদের একটি গোত্ররে বোঝায়। যারা নিজেদের আইস নেতার বংশধর হিসেবে দাবি করে। তবে মৃত নেতা সম্পর্কে যেমন বিস্তারিত কোনও তথ্য দেয়নি আইসিস মুখপাত্র, তেমনই নতুন নেতা সম্পর্কেও বিষদে কিছু জানায়নি। মুখপাত্র শুধু বলেছে নতুন নেতা একজন প্রবীণ জিহাদি ছিলেন। আইসিসের প্রতি অনুগত সমস্ত গোষ্ঠীকে তিনি তাঁর প্রতি অনুগত্য দেখাতে আহ্বান জানিয়েছেন।

Subscribe to get breaking news alerts

২০১৪ সালে ইরাক ও সিরিয়ায় আইসিস জঙ্গি সংগঠনের উত্থান হয়। দ্রুত তারা বিস্তীর্ণ এলাকা নিজেদের দখলে আনে। ২০১৭ সালে ইরাকে ও তারও দুই বছর পর সিরিয়ায় পরাজিত হয়েছিল। তবে সুন্নি মুসিম চরমপন্থী গোষ্ঠীর স্লিপার সেল এখনও বিভিন্ন দেশে হামলা চালায়। আইসিসের আগের নেতা আবু ইব্রাহিম আল কুরেশি চলতে বছর ফেব্রুয়ারিতে সিরিয়ার উত্তরাঞ্চলের ইদলিব প্রদেশ মার্কিন হানায় নিহত হয়েছিল। তার পূর্ব সুরি আবু বকর আল বাগদাদিও ২০১৯ সালে অক্টোবরে ইদলিব শহরে নিহত হয়।

হাসান হাসান আইসিসদের ওপর একটি গ্রন্থের রচয়িতা। তিনি জানিয়েছেন, একটি অভূতপূর্ব কিন্তু সাম্ভাব্য দৃশ্য ছিল যে হাশিমি অভিযান বা লড়াইযের সময় দুর্ঘটনাক্রমে নিহত হয়েছিল। তাকে না চিনতে পেরেই তাকে হত্যা করা হয়েছিল। অনেকে অবার দাবি করেন, মার্কিন বিমান হানাতে এই নেতার মৃত্যু হয়েছিল। তবে মার্কিন হানায় সেই সময় আরও দুই নেতার মৃত্যু হয়েছিল। সিরিয়ার আইএসএসের বিরুদ্ধে যুদ্ধরত সামরিক জোটের নেতৃত্ব দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। জুলাই মাসে পেন্টাগন বলেছিল যে তারা দেশের উত্তরে একটি ড্রোন হামলার মাধ্যমে আইসিস নেতাকে হত্যা করেছে। ইউএস সেন্ট্রাল কমান্ড বলেছে তিনি পাঁচ আইসিস নেতারদের একজন ছিলেন। তুরস্ক সেপ্টেম্বরে বলেছিল যে নিরাপত্তা বাহিনী আবু জায়েদ নামে আইসিস শীর্ষ কর্তাকে গ্রেফতার করা হয়েছে। যার আসল নাম বাশার খাত্তাব গজল আল সুমাইদাই। তুর্কি গণমাধ্যমের অনুমান সুমাইদাই আইএস নেতা হতে পারে বলে তাদের কাছে খবর রয়েছে।

আরও পড়ুনঃ

ভারত-মার্কিন যৌথ মহড়া নিয়ে তীব্র আপত্তি চিনের, বেজিং-এর হুঁশিয়ারি দুই দেশের সম্পর্ক খারাপ হতে পারে

বাংলাদেশের 'আফতাব' আবু বক্কর, শ্রদ্ধার মত সেও তার প্রেমিকাকে খুন করে টুকরো করেছিল দেহ

প্রবল বিক্ষোভে পিছু হাঁটল চিনা সরকার, কঠোর শূন্য-কোভিড নীতিতে ছাড় দেওয়ার ইঙ্গিত বেজিং-এর