Asianet News BanglaAsianet News Bangla

Students Day: ১ জানুয়ারি রাজ্যজুড়ে পালিত হবে 'ছাত্র দিবস', ঘোষণা মমতার

স্টুডেন্সটস ডে প্রসঙ্গে প্রশাসনিক বৈঠকে মমতা বলেন, "ছাত্র-ছাত্রীরাই রাজ্যের ও দেশের ভবিষ্যৎ। সেই কারণে তাদের জন্য একটা দিন রাখা দরকার। সেদিন ছাত্র-ছাত্রীদের উদ্দেশে বছরের প্রথম দিন উৎসর্গ করা হবে।"

1 January celebrated as student day announced mamata banerjee bmm
Author
Kolkata, First Published Nov 17, 2021, 3:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১ জানুয়ারি (1 January) থেকে গোটা রাজ্যে পালিত হবে 'স্টুডেন্সট ডে' (Student Day) বা 'ছাত্র দিবস'। উত্তর ২৪ পরগনার (North 24 Parganas) মধ্যমগ্রামে (Madhyamgram) প্রশাসনিক বৈঠকে (administrative meeting) যোগ দিয়ে একথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ছাত্র-ছাত্রীরাই (Student) দেশের ভবিষ্যৎ। তাই তাদের জন্য একটা দিন রাখা প্রয়োজন। সেই কারণে বছরের প্রথম দিনটিই তাদের জন্য উৎসর্গ করে দিয়েছেন মুখ্যমন্ত্রী।  

স্টুডেন্সটস ডে প্রসঙ্গে প্রশাসনিক বৈঠকে মমতা বলেন, "ছাত্র-ছাত্রীরাই রাজ্যের ও দেশের ভবিষ্যৎ। সেই কারণে তাদের জন্য একটা দিন রাখা দরকার। সেদিন ছাত্র-ছাত্রীদের উদ্দেশে বছরের প্রথম দিন উৎসর্গ করা হবে। তারাই আমাদের ভবিষ্যৎ। তাই তাদের জন্যও কিছু করা দরকার।" ওই দিন যাতে ছাত্রছাত্রীকে স্টুডেন্টস ক্রেডিট কার্ড (Students Credit Card) দেওয়া হয় শিক্ষা দফতরকে সেই নির্দেশও দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- 'এধরনের কথা পাবলিক মিটিংয়ে কেন', প্রশাসনিক বৈঠকে বিধায়ককে ধমক মমতার

এছাড়া জানুয়ারি মাসে দুই পর্যায়ে দুয়ারে সরকার প্রকল্প করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। মকর সংক্রান্তির কথা মাথায় রেখেই দুটি পর্যায়ে ক্যাম্প করার নির্দেশ। ১ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি এবং দ্বিতীয় পর্যায়ে ২০ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে দুয়ারে সরকার ক্যাম্প করা হবে। 

উল্লেখ্য, ১৯৯৮ সালের ১ জানুয়ারি তৃণমূল দল প্রতিষ্ঠা করেছিলেন মমতা। পরে দলের সেই প্রতিষ্ঠা দিবসকে তিনি মা-মাটি-মানুষ দিবস হিসেবে পালন করার কথা ঘোষণা করেন। আর এবার সেই দিনটিকেই পড়ুয়াদের জন্য বেছে নিলেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, ওই দিন পড়ুয়াদের ক্রেডিট কার্ড দেওয়ার ব্যবস্থা করতে হবে। পাশাপাশি ২০ ডিসেম্বর রাজ্যে শিক্ষা মেলা করার কথা ঘোষণা করেছেন তিনি। আর ওই দিন ১০ হাজার পড়ুয়াকে ক্রেডিট কার্ড দেওয়া হবে। এ ছাড়া বিবেকানন্দ স্কলারশিপ দেওয়ার জন্য ১২ জানুয়ারি দিনটিকে বেছে নেওয়ার কথা বলেছেন তিনি।

আরও পড়ুন, Midnapore: 'BJP করি বলেই মেলেনি সরকারি প্রকল্পের বাড়ি', শীতে অসহায় সাফাই কর্মীর পরিবার

অন্যদিকে, শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, শিক্ষা মেলার দিন ক্যাম্প থেকে ক্রেডিট কার্ড দেওয়া হবে। ১৫০ থেকে ২০০ কোটি টাকা পড়ুয়াদের ঋণ দেওয়া হবে। এ প্রসঙ্গে মমতা বলেন, প্রত্যক মাসে বা প্রতি ১৫ দিন অন্তত যদি এই ধরনের একটা করে মেলা করা যায়, তাহলে পড়ুয়াদের ঋণ পেতে সুবিধা হবে। যাদের একটা কোর্স শেষ হয়ে যাচ্ছে, তারাও এই ঋণ নিতে পারবে। 

আরও পড়ুন- 'BJP করি বলেই মেলেনি সরকারি প্রকল্পের বাড়ি', শীতে অসহায় সাফাই কর্মীর পরিবার

প্রসঙ্গত, একুশের বিধানসভা নির্বাচনের আগে একাধিক প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা। আর রাজ্যে তৃতীয়বার ক্ষমতায় আসার পরই মাস দেড়েকের মধ্যে সেই প্রতিশ্রুতি পূরণের কাজ শুরু করে দেন তিনি। তার মধ্যেই ছিল স্টুডেন্টস ক্রেডিট কার্ডের ঘোষণা। রাজ্যের সমবায় ব্যাঙ্ক, রাজ্যের অনুমোদিত কেন্দ্রীয় এবং জেলা সমবায় ব্যাঙ্ক, রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কগুলি থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়। ১০ লাখ টাকা পর্যন্ত ঋণের পাশাপাশি সুদের হারেও ভর্তুকি পাওয়া যাবে। অর্থাৎ, ব্যাঙ্কের সুদের হার যতই ধার্য্য থাকুক না কেন, যিনি ঋণ নিচ্ছেন, তিনি কেবল ৪ শতাংশই সুদ দেবেন। আর সুদের হারের বাকি অঙ্ক দেবে রাজ্য সরকার।

Follow Us:
Download App:
  • android
  • ios