Asianet News BanglaAsianet News Bangla

Online Fraud: অনলাইন শপিং করতে সাবধান - কলকাতার বুকে চলছে প্রতারণা চক্র, গ্রেফতার ১

অনলাইনে শপিং (Online Shopping) করতে গিয়ে প্রতারিত হয়েছিলেন নিউটাউনের (Newtown) এক মহিলা। বিধাননগর সাইবার অপরাধ থানার (Bidhannagar Cyber Crime Police Station) পুলিশের নিমতা (Nimta) থেকে একজনকে গ্রেফতার করল। 
 

Bidhannagar Cyber Crime Police arrest an online shopping fraudster from Nimta ALB
Author
Kolkata, First Published Nov 25, 2021, 2:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গত কয়েক বছর ধরেই ভারতীয়রা অনলাইন শপিং-এ (Online Shopping) বেশ অভ্যস্ত হয়ে উঠেছেন। করোনা মহামারির (Coronavirus Pandemic) সময়ে এই অনলাইনে কেনাকাটা করার প্রবণতা আরও বেড়েছে। আর সেই সঙ্গে অনলাইন শপিং প্লাটফর্মে তৈরি হয়েছে প্রতারণার ফাঁদ। সম্প্রতি, অনলাইনে আইফোন (iPhone) কিনতে গিয়ে বড় মাপের অর্থ খুইয়েছিলেন নিউটাউনের (Newtown) এক বাসিন্দা। সেই ঘটনার তদন্তে নেমে, বৃহস্পতিবার, বিধাননগর সাইবার অপরাধ থানার (Bidhannagar Cyber Crime Police Station) পুলিশের হাতে ধরা পড়ল কল্যাণ কুন্ডু নামে এক ব্যক্তি। তবে এই ঘটনার পিছনে বড় কোনও চক্র রয়েছে বলে সন্দেহ পুলিশের। 

পুলিশ সূত্রে জানানো হয়েছে, দিন কয়েক আগে, অনলাইনে কেনাকাটা করতে গিয়ে প্রতারিত হয়েছেন বলে, বিধাননগর সাইবার ক্রাইম থানায় অভিযোগ জানিয়েছিলেন নিউটাউনের এক মহিলা। তাঁর স্বামী পেশায় চিকিৎসক। একটি জনপ্রিয় অনলাইন শপিং প্লার্টফর্ম থেকে একটি আই ফোন বুক করেছিলেন। পেমেন্ট করেছিলেন অনলাইনেই। কিন্তু, যেদিন তাঁর কাছে ফোনটি ডেলিভারি করার কথা ছিল, সেই দিনই তাঁর ফোনে একটি এসএমএস এসেছিল। তাতে বলা হয়েছিল, তাঁকে ফোনটি ডেলিভারি করা হয়ে গেছে। এদিকে ওই মহিলার কাছে কোনও ফোন আসেনি। ফলে তিনি বুঝতে পারেন, প্রতারণার শিকার হচ্ছেন এবং এরপরই সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হন তিনি। 

আরও পড়ুন - Policy Money-পলিসির টাকা পাইয়ে দেওয়ার নাম করে বৃদ্ধ নাগরিককে প্রতারণা,ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ

আরও পড়ুন - Newtown Porn Case: দীর্ঘ ১০ মাস পর নিউটাউন পর্ণ কাণ্ডে পুলিশের জালে প্রধান অভিযুক্ত

আরও পড়ুন - Newtown: নিউটাউনে কুখ্যাত দুষ্কৃতীর বড়সড় প্ল্যান বানচাল করল পুলিশ, উদ্ধার আগ্নেয়াস্ত্র-গুলি

অভিযোগ পেয়ে ঘটনার তদন্তে নামে পুলিশ। জানা যায়, ওই অনলাইন শপিং প্ল্যাটফর্মটিকে কেউ বা কারা হ্যাক করছে। স্টর্ম (Storm web service testing tool) এবং ওপেন বুলেট (OpenBullet web-testing software) নামে, দুটি ফ্রি ওয়েব টেস্টিং সফটওয়্যার ব্যবহার করে অপরাধীরা অনলাইন শপিং সাইটে ঢুকে পড়ছে। তারপর, কাস্টমারদের ফোন নম্বর এবং ঠিকানা পরিবর্তন করে অন্য ফোন নম্বর ও ঠিকানা বসিয়ে দিচ্ছে। ফলে, অনলাইনে অর্ডার করা পণ্য, প্রকৃত ক্রেতাদের না দিয়ে, ডেলিভারি করা হচ্ছে অপরাধীদের কাছে। সেই সূত্র ধরে বিধাননগর সাইবার অপরাধ থানার পুলিশ, নিমতা থানা এলাকার জনৈক কল্যাণ কুণ্ডু নামে এক ব্যক্তির সন্ধান পায়। 

বুধবার রাতেই নিমতা থানার পুলিশের সহযোগিতায়, তার বাড়িতে হানা দিয়ে অভিযুক্ত কল্যাণ কুণ্ডুকে গ্রেফতার করে সাইবার ক্রাইম থানার পুলিশ। অভিযুক্তের কাছ থেকে একটি আই ফোন, একটি লেনোভো সংস্থার তৈরি ল্যাপটপ এবং একটি শাওমি রেডমি প্রো মোবাইল ফোন বাজেয়াপ্ত করেছে পুলিশ। বৃহস্পতিবারই, আজ কল্যাণ কুণ্ডুকে বিধাননগর মহকুমা আদালতে তোলা হবে। তাকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানাবে বলে পুলিশ, এমনটাই জানা গিয়েছে। কারণ সাইবার ক্রাইম থানার পুলিশ আধিকারিকরা মনে করছেন, এই ঘটনায় কল্যাণ কুণ্ডু একা জড়িত নয়। এর পিছনে বড় কোনও অপরাধ চক্রের হাত আছে। কল্যানের সঙ্গে আর কাদের কাদের যোগ রয়েছে, সেই বিষয়ে তদন্ত করা হবে, জানিয়েছে বিধাননগর সাইবার অপরাধ থানার পুলিশ।

Follow Us:
Download App:
  • android
  • ios