Asianet News BanglaAsianet News Bangla

রাজ্যের অনুমতি ছাড়াই সর্বত্র তদন্ত চালাতে পারে CBI, জানাল কলকাতা হাইকোর্ট


রাজ্যের অধীনে যে কোনও জায়গায় তদন্ত চালাতে পারে সিবিআই। বিনয় মিশ্রের মামলার রায় দিতে গিয়ে এমনটাই জানালেন কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। 

Calcutta High court on Consent of CBI notice by West Bengal Govt RTB
Author
Kolkata, First Published Jul 29, 2021, 10:01 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্যের অধীনে যে কোনও জায়গায় তদন্ত চালাতে পারে সিবিআই। এ জন্য রাজ্যের অনুমতির দরকার নেই। বিনয় মিশ্রের মামলার রায় দিতে গিয়ে এমনটাই জানালেন কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। 

আরও পড়ুন, রাজ্যে ২১ লক্ষ ভ্যাকসিন পাঠাচ্ছে কেন্দ্র, একদিনের সংক্রমণে ১০০ ছাড়াল উত্তর ২৪ পরগণা

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের অধীনস্ত যেকোনও এলাকায় তদন্ত করতে লাগবে অনুমতি। ২০১৮ সালে এমনই বিজ্ঞপ্তি জারি করেছিল নবান্ন। তবে এবার  বিনয় মিশ্রের মামলার রায় দিতে গিয়ে তা পর্যবেক্ষণ করেলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। তিনি বলেছেন, কী কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা কোথাও বলা নেই। তাই এই বিজ্ঞপ্তির কোনও বৈধতা নেই। সিবিআই যে কোনও রাজ্যেই তদন্ত করতে পারে বলে জানিয়েছেন সিঙ্গল বেঞ্চের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। যার জেরে রাজ্যে ঘটে যাওয়া সারদা, নারদা, রোজভ্যালি, গরু পাচার, কয়লা পাচার কাণ্ডে আরও সীমাবদ্ধতা থাকল না। তবে অধিকাংশ কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে শাসক দলের নেতা-কর্মীদের।  এহেন পরিস্থিতিতে আরও একধাপ চাপ বাড়ল বলে মত রাজনৈতিক মহলের।

আরও পড়ুন, সকালেই প্রবল বর্ষণ কলকাতা সহ ৯ জেলায়, আজও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ


গরু পাচার এবং কয়লা পাচার কাণ্ডে অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্র হাইকোর্টে সিবিআই তদন্তে খারিজের আবেদন করে দিয়েছেন। বুধবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষ বিনয়ের আবেদন খারিজ করে জানিয়েছেন, মামলার তদন্ত চলবে। পাশাপাশি বিনয়ের ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানির আর্জিও জানিয়েছেন বিচারপতি ঘোষ। ওই মামলায় বিনয়ের আইনজীবী অভিষেক মনু সিঙভি আদালতে জানিয়েছেন, বিনয় এদেশের বাসিন্দা নন। তাঁকে জেরা করতে চাইলে সিবিআই ভিডিও কনফারেন্সে করতে পারে। সিবিআইয়ের আইনজীবী পালটা যুক্তি দেন, কয়লা এবং গরু পাচার-কাণ্ডে বিএসএফ এবং রেলের অফিসারদের নাম উঠেছে। সেক্ষেত্রে রাজ্যেই তদন্ত করতে হবে। রাজ্যে তদন্ত করতে গেলে নবান্নের অনুমতি নিতে হবে কিনা সেই প্রশ্ন তুলেছে আদালত। বিচারপতি জানান, রাজ্য ২০১৮ সালে যে অনুমতি তুলে নেয় তার কোনও ভিত্তি নেই। ফলে রাজ্যে তদন্ত করতে সিবিআইএর অনুমতি নেওয়ার দরকার নেই। 

 

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

"

Follow Us:
Download App:
  • android
  • ios