রবিবার সংসদে পাশ হওয়া কৃষি বিল নিয়ে উত্তাল সংসদ। বিলের প্রতিবাদে দফায় সংসদ চত্বরে দফায় দফায় বিক্ষোভ বিরোধীদের। পাশাপাশি, তৃণমূলের ডেরেক ওব্রায়েন সহ আট সাংসদকে সাসপেন্ড করায় তুলকালাম হয়েছে রাজ্যসভা। দেশ জুড়ে বিলের প্রতিবাদ জানিয়েছে বিরোধী দলগুলি। পশ্চিমবঙ্গেও বিরোধিতায় সোচ্চার হলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। 

আরও পড়ুন-প্রথমবারের সফর স্থগিত, ২৮ সেপ্টেম্বর মমতার উত্তরবঙ্গ সফরের সম্ভাবনা

রাজ্য়সভায় কৃষি বিল পাস করানোর পদ্ধতিতে বিজেপিকে তীব্র কটাক্ষ করেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। তিনি বলেন,''রাজ্যসভায় বিজেপি যেভাবে কৃষি বিল পাস করিয়েছে তা সম্পূর্ণ বেআইনি। সংখ্যাগরিষ্ঠতা নেই জেনেও গায়ের জোর দিয়ে পাশ করানো হয়েছে এই বিল। যখন গোটা দেশ এর বিরোধিতা করছে তখন সর্বনাশা কৃষি বিল পাশ করিয়েছে বিজেপি''।

আরও পড়ুন-গৃহস্থের বাড়িতে ঢুকে চুরির অভিযোগ, বেধড়ক গণপিটুনিতে যুবকের মৃত্যু ঘিরে উত্তেজনা

তিনি আরও বলেন, '' সংসদীয় গণতন্ত্র, রীতিনীতিকে খুন করেছে বিজেপি। বিজেপির এই বিল পাশ করানোর পদ্ধতিকে নিন্দার কোনও ভাষা নেই। অন্যায় করেছে সরকার পক্ষ, আর সাসপেন্ড করা হল বিরোধীদের। রাজ্যসভার সিপিএম সদস্যদেরও অন্যায়ভাবে সাসপেন্ড করা হয়েছে। শাস্তি দেওয়া উচিত ছিল যাঁরা রাজ্যসভা পরিচালনা করছেন তাঁদের। কিন্তু তা করার ক্ষমতা বিজেপির নেই ''।

আরও পড়ুন-২৪ ঘন্টা নয়, আড়াই ঘন্টার মধ্যে পরীক্ষা শেষ করতে হবে, বৈঠকে বার্তা CU-এর

কৃষি বিল নিয়ে কেন্দ্রের বিরোধিতায় ইতিমধ্য়েই সরব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। মঙ্গলবার গান্ধী মূর্তির পাদদেশে বিলের বিরোধিতায় অবস্থান বিক্ষোভ করবে তৃণমূল। কৃষি বিলের বিরোধিতায় সংসদেও একজোট বিরোধীরা।