কলকাতায় ফিরছে সেই বিখ্য়াত যুগলবন্দী। কিংবদন্তি সরোদিয়া উস্তাদ আলি আকবর খাঁ-সাহেবের ছাত্র তেজেন্দ্রনারায়ণ মজুমদারের সঙ্গে তাঁর গুরুর যন্ত্র সংগীত অনেকাংশেই মিলে যায়। এ যেন অবাক করা এক সুরের সম্পর্ক। সরোদের আওয়াজের থেকে রাগরূপায়ন, নান্দিকতা কিংবা লয়কারি পরিবেশনের জন্য়ই বর্তমান প্রজন্মের কাছে প্রাণের মানুষ তেজেন্দ্রনারায়ণ মজুমদার। আর অপরদিকে তেজেন্দ্রনারায়ণ-এর সঙ্গে এবার যাকে এক ফ্রেমে দেখা যাবে তিনি হলেন আরেক প্রবাদ-প্রতিম শিল্পী জাকির হুসেন। 

 

 

আরও পড়ুন, জাতীয় সঙ্গীত গাওয়ার অপরাধ, সাসপেন্ড হলেন প্যান্টালুনসের ২৫জন কর্মী

 

 

দীর্ঘ ৫ বছর বাদে, কলকাতায় ফের তেজেন্দ্রনারায়ণ এবং জাকির হুসেন-এর এই যুগলবন্দী দেখা যাবে। তেজেন্দ্রনারায়ণ জানিয়েছেন, জাকির এক অসাধারণ প্রতিভার অধিকারী। যার সঙ্গে পাঁচ বছর বাদে সঙ্গত করতে বসলেও মনে হচ্ছে যেন গত দুই-তিন বছর তারা একসঙ্গেই বাজিয়েছেন। আরও জানালেন, জাকির দুর্দান্ত রিড করতে পারেন, ফলে বাজানোর মধ্য়ে সুন্দর একটা বোঝাপড়া হয়। ফলে জমে ওঠে আসর।

 

 

আরও পড়ুন, তৃণমূলে প্রশান্ত কিশোর, কী বললেন পার্থ

এবারের চলতি মরসুমে, স্বরসম্রাট ফেস্টিভ্য়ালের শেষ অনুষ্ঠান এটি। গত কয়েক বছর ধরে উস্তাদ আলি আকবর খাঁ-সাহেবের স্মরণে স্বরসম্রাট ফেস্টিভ্য়াল আয়োজিত হচ্ছে। পূর্বভারতে ইতিমধ্য়েই এই অনুষ্ঠান ইতিমধ্য়েই বিখ্য়াত। তবে স্বরসম্রাট ফেস্টিভ্য়ালে  তেজেন্দ্রনারায়ণ এবং জাকির হুসেন-র অনুষ্ঠান নিবেদিত হবে রবিশঙ্করের জন্ম শতবর্ষ মনে রেখে। তাই অপেক্ষায় কলকাতাবাসী কবে আসবে সেদিন, যেদিন তেজেন্দ্রনারায়ণ এবং জাকির হুসেন-র সুরসঙ্গমে মন হারাবে।