Asianet News BanglaAsianet News Bangla

মহামিছিলের আগে সাজো সাজো রব তিলোত্তমায়, বন্ধ থাকবে শহরের একাধিক রাস্তা

রাত পোহালেই শহরে মহামিছিল। সেজে উঠেছে কলকাতার রাজপথ। সেন্ট্রাল অ্যাভেনিউ থেকে রেড রোড পর্যন্ত উৎসবের মেজাজ। মূল মঞ্চ তৈরি হবে রেড রোডে। সাজো সাজো বর জোড়াসাঁকো ঠাকুরবাড়িতেও। দুপুর ২ টোর সময় জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে বেরোবে মহা মিছিল। 

Durga Puja procession will continue across the state on Thursday, Kolkata is already decorated
Author
First Published Aug 31, 2022, 8:25 PM IST

ইউনেস্কোর ‘ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’র তালিকায় নাম উঠল কলকাতার দুর্গাপুজোর। বৃহস্পতিবার ধন্যবাদ জ্ঞাপন করে সারা রাজ্যজুড়ে চলবে মহামিছিল। মূল পদযাত্রা হবে কলকাতায়। দলমত নির্বিশেষে বাংলার এই সাফল্যকে উদযাপন করতে সকলকে আহ্ববান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কোন পথে এগোবে এই মহামিছিল? কী কী পরিকল্পনা থাকছে এই বিশেষ দিনে? 
রাত পোহালেই শহরে মহামিছিল। সেজে উঠেছে কলকাতার রাজপথ। সেন্ট্রাল অ্যাভেনিউ থেকে রেড রোড পর্যন্ত উৎসবের মেজাজ। মূল মঞ্চ তৈরি হবে রেড রোডে। সাজো সাজো বর জোড়াসাঁকো ঠাকুরবাড়িতেও। দুপুর ২ টোর সময় জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে বেরোবে মহা মিছিল। সেখান থেকে সেন্ট্রাল অ্যাভেনিউ হয়ে মিছিল ধর্মতলার ধনী না ক্রসিং থেকে রানী রাসমণি রোড হয়ে রেড রোডে পৌঁছবে। সেখানেই তৈরি হচ্ছে অনুষ্ঠানের মূল মঞ্চ। মঞ্চে থাবে দূর্গা মূর্তিও। রাস্তার দুধারে থাকবে জলের ব্যবস্থাও। আগামীকাল বৃহস্পতিবার বিকেল চারটে পর্যন্ত সেন্ট্রাল অ্যাভেনিউতে বন্ধ থাকবে যান চলাচল। গিরিশ পার্ক থেকে রেট রোড পর্যন্ত রাস্তার দু'ধারে এল ই ডি স্ক্রিনের ব্যবস্থাও। 
বাংলার উৎসবে সামিল হতে দলমত নির্বিশেষে সকলকে ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার তিনি বলেন,"এই মিছিল হবে ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে, এই মিছিল হবে সমস্ত পুজো কমিটিকে ধন্যবাদ জানিয়ে, সাধারণ মানুষকে ধন্যবাদ জানিয়ে। স্বগর্বে এই মিছিল করব আমরা। সাংস্কৃতিক জগতের সমস্ত ব্যক্তিত্ব, সাংবাদিক ও  দলমত নির্বিশেষে সকলকে শোভাযাত্রায় আমন্ত্রণ জানাচ্ছি।   

আরও পড়ুন'পার্থ-অনুব্রত দলের পচে যাওয়া অংশ', জহর সরকারের মন্তব্যে অস্বস্তি বাড়ছে ঘাসফুল শিবিরে 


এইদিন যে কোনও রকমের অপ্রিতীকর ঘটনা এড়াতে নিরাপত্তা ব্যবস্থায় বিশেষ জোড় দিয়েছে কলকাতা পুলিশ। গোটা শহরে মোতায়ন করা হবে তিন হাজার পুলিশকর্মী। মিছিলের জন্য শহরের একাধিক রাস্তাও বন্ধ থাকবে বলে জানা যাচ্ছে। লালাবাজার সূত্রে খবর, নিরাপত্তা বজায় রাখতে গোটা শহরকে তিনটে ভাগে ভাগ করে দেওয়া হবে, জোড়াসাঁকো, সেন্ট্রাল অ্যাভেনিউ ও রেড রোড। এর মধ্যে যান চলাচলের জন্য খোলা থাকবে সেন্ট্রাল অ্যাভিনিউ থেকে   হাওড়াগামী রাস্তা। আচার্য প্রফুল্লচন্দ্র রায় রোড ও আচার্য জগদীশচন্দ্র বসু রোডের একাংশ। 
যে কোনও পরিস্থিতি মোকাবিলায় থাকছে কুইক রেসপন্স টিম। গোটা এলাকার দায়িত্বে ৬ জন  কমিশনার পদমর্যাদার পুলিশ অফিসার । কলকাতার বেশ কিছু বেসরকারি স্কুলকে এই দিন অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন "ভয় পাবেন না", পেপারওয়েট বিতর্কে কড়া জবাব আইনজীবী অরুনাভ ঘোষের

Follow Us:
Download App:
  • android
  • ios