করোনা মোকাবিলায় চলছে তৃতীয় দফার লকডাউন। যার জেরে অনেক ভিন রাজ্য়ের বাসিন্দাই পশ্চিমবঙ্গে আটকে এবং পাশাপাশি অনেক রাজ্য়বাসীও আবার ভিন রাজ্য় থেকে পশ্চিমবঙ্গে ফিরতে পারছেন না। তাই প্রত্যেকেই তাদের বাড়ি ফেরাতে ই-পাস চালু করল পশ্চিমবঙ্গ সরকার।

আরও পড়ুন, টানা ৩৮ দিন ভেন্টিলেশনে থেকে করোনাকে হারিয়ে বাড়ি ফিরলেন টালিগঞ্জের প্রৌঢ়, মিরাকল বলে দাবি চিকিৎসকদের

সূত্রের খবর, পশ্চিমবঙ্গ থেকে ভিন রাজ্যে যাওয়ার জন্য অথবা বাইরের রাজ্য থেকে পশ্চিমবঙ্গে আসার জন্য সরকারের তরফে 'এগিয়ে বাংলা' ওয়েবসাইট থেকে ই-পাস সংগ্রহ করতে বলা হয়েছে ৷ প্রধানত মোট ৪টি ক্ষেত্রে  ই-পাস ইস্যু করার ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ সরকার।। প্রথমত ছোট গাড়ী নিয়ে রাজ্যের বাইরে যাওয়ার জন্য। দ্বিতীয়ত দল অথবা  গ্রুপ হিসেবে বাস নিয়ে রাজ্যের বাইরে যাওয়ার জন্য। তৃতীয়ত,  ছোট গাড়ি নিয়ে ভিন রাজ্য থেকে পশ্চিমবঙ্গ  ফিরে আসার জন্য এবং  দল অথবা  গ্রুপ হিসেবে বাস নিয়ে অন্য  রাজ্য থেকে এই রাজ্যে ফিরে আসার জন্য ই-পাস ইস্যু করেছে সরকার। এর মধ্যে ছোট গাড়ি নিয়ে রাজ্যের বাইরে যাওয়ার জন্য, আর ছোট গাড়ি এবং বাস নিয়ে এই রাজ্যে ফিরে আসার ই-পাস এর ব্যবস্থা ২ দিন আগে করা হয়েছে। শনিবার থেকে চালু হয়েছে দল অথবা  গ্রুপ হিসেবে বাস  নিয়ে  রাজ্যের বাইরে যাওয়ার জন্য ই- পাস এর ব্যবস্থা।

আরও পড়ুন, মাত্র ৫০০ টাকাতেই করোনা পরীক্ষা, দেড় ঘন্টায় রিপোর্ট জানাবে কলকাতার এই সংস্থার টেস্ট কিট


অপরদিকে, আটকে পড়া রাজ্য়বাসী এবং ভিনরাজ্য়ের বাসিন্দাদের রেজিস্ট্রেশনের জন্য একটি হোয়াটসঅ্যাপ নম্বরও দেওয়া হয়েছে। হোয়াটসঅ্যাপ নম্বরটি হল ৮০১৭৮৪৫৫৫৫। এই নম্বরে নিজেদের সম্পর্কে তাঁরা বিস্তারিত তথ্য দিয়ে নাম রেজিস্ট্রি করাতে পারবেন। এসএমএস-এর মাধ্যমেও নাম রেজিস্ট্রেশন করানো যাবে। তার জন্য ৫১৯৬৯ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এই নম্বরে বর্তমান ঠিকানার পিন কোড, বাড়ির ঠিকানার পিন কোড, কত জন ব্যক্তি রয়েছেন সেই বিস্তারিত তথ্য জানাতে হবে। এসএমএস করতে হবে- ডব্লু স্পেস কোভিড স্পেস সোর্স পিনকোড স্পেস গন্তব্য় পিনকোড স্পেস দুই অঙ্কে মোট যাত্রীর সংখ্য়া।
পাশাপাশি কন্ট্রোল রুমেও সরাসরি যোগাযোগ করা যাবে। কন্ট্রোল রুম নম্বরগুলো হল  ০৩৩-২২১৪১৯৯৫ অথবা ২২১৪৩৫২৬। এছাড়া টোল ফ্রি নম্বর নম্বরটি হল ১০৭০।

 

 

'যোদ্ধারা সমরে-করোনা দূরে', ফের সচেতনতামূলক পথচিত্র আঁকল বেলেঘাটা ৩৩ পল্লী

বেহালা হাসপাতালের প্রসুতির শরীরে মিলল এবার করোনার জীবাণু, কেপিসি-র ৩ রোগীর রিপোর্টও পজিটিভ

রোগী ফেলে পালাতে পারল না অ্যাম্বুল্যান্স, পিপিই পরা স্বাস্থ্য়কর্মীদেরকে তীব্র প্রতিবাদ নাকতলাবাসীর