পয়লা সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আনলক-৪ পর্ব।  আনলক-৪ পর্বে ৭ সেপ্টেম্বর থেকে দেশ জুড়ে মেট্রো চলাচলে ছাড় দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। যদিও শনিবার জারি করা নির্দেশিকায়  শহরতলির এবং দূরপাল্লার ট্রেন চালুর বিষয়ে কোনও সবুজ সঙ্কেত আসেনি।  যদিও পরিষেবা শুরুর যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যেই সেরে রাখা হয়েছে। 

আরও পড়ুন, পাশের পরেও পরীক্ষা নিয়ে চিন্তায় বহু পড়ুয়া, সোমবার বৈঠকে বসছেন শিক্ষামন্ত্রী

লোকাল ট্রেন এবং মেট্রো চলাচল শুরুর ব্যাপারে রাজ্যের আগ্রহের কথা জানিয়ে শুক্রবারই রেল বোর্ডের চেয়ারম্যান বিনোদ যাদবকে চিঠি লিখেছেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। দূরত্ব-বিধি এবং স্বাস্থ্য সংক্রান্ত নির্দিষ্ট নির্দেশিকা মেনে পরিষেবা শুরু করার কথা বলার পাশাপাশি কোন পরিস্থিতিতে কী ভাবে ট্রেন চলবে তা চূড়ান্ত করার আগে রাজ্যের সঙ্গে পরামর্শ করার আবেদন জানিয়েছেন তিনি। এই অবস্থায় ৮ সেপ্টেম্বর থেকে কলকাতায় মেট্রো চলাচল শুরু হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্ট রেল কর্তারা। কারণ, ৭ তারিখ   রাজ্যে সার্বিক লকডাউন। দেশের মধ্যে এক মাত্র কলকাতা মেট্রোই রেল বোর্ডের অধীনে। মেট্রো রেলের আধিকারিকেরা জানাচ্ছেন, পরিষেবা চালুর আগে রেল বোর্ডের ছাড়পত্রের প্রয়োজন হবে। তার পরেই কথা বলা হবে রাজ্য সরকারের সঙ্গে। 

আরও পড়ুন, শুধু কলকাতেই করোনা নিয়ে মোট মৃত্যু ১,২৬১ জনের, নতুন করে আক্রান্ত ৪৭০ জন, দেখুন ছবি


প্রসঙ্গত করোনা আবহে রাজ্যে মেট্রো এবং লোকাল ট্রেন পরিষেবা শুরু হলে যে তামাম বাংলার মানুষ সুবিধা পাবে তা বলার অপেক্ষা রাখেনা।  এ নিয়ে রাজ্যের কোনও আপত্তি নেই। তবে করোনা পরিস্থিতিতে দূরত্ব-বিধি মেনে চললেই রাজ্যে মেট্রো এবং লোকাল ট্রেন পরিষেবা চালু হতে পারে। আগেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেল এবং মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রয়োজনীয় সরকারি নির্দেশ এলে তবেই পরিষেবা শুরু হবে। যদিও পরিষেবা শুরুর যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যেই সেরে রাখা হয়েছে। আপাতত টোকেন কিনে মেট্রোয় সফর করা যাবে না। স্মার্ট কার্ডই ব্যবহার করতে হবে। সেই কার্ড রিচার্জের জন্য প্রতিটি স্টেশনে একটি মাত্র কাউন্টার খোলা থাকবে।  স্যানিটাইজ়েশনের জন্য প্রতিটি স্টেশনে অ্যালকোহল ডিস্পেন্সার থাকবে। যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক। স্টেশনে প্রবেশের আগে থার্মাল গানের সাহায্যে তাঁদের তাপমাত্রা মাপবেন মেট্রোর কর্মীরা।  বয়স্ক এবং শিশুদের মেট্রোয় না-চড়ার জন্য অনুরোধ করা হবে। তবে করোনা আবহে দূরত্ব-বিধি মেনে কম সংখ্যক কর্মী নিয়ে কাজ করতে গেলে মেট্রোয় ট্রেনের সংখ্যা আগের চেয়ে কমে যেতে পারে বলেই মনে করছেন কর্তারা। পরিবর্তিত পরিস্থিতিতে ভিড় নিয়ন্ত্রণ করতে রাজ্যের সহযোগিতা চাইতে পারেন মেট্রো কর্তৃপক্ষ। 

 

    

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা