Asianet News BanglaAsianet News Bangla

পুজোর মুখে ফের নিম্নচাপের ভ্রুকুটি, আগামী চার দিন ভারী বৃষ্টি কলকাতা সহ দক্ষিণবঙ্গে

পুজোর মুখে সারাদিন বৃষ্টির জেরে মার খাচ্ছে পুজোর বাজারও। নিম্নচাপের জেরে আগামী চার দিন ধরে কলকাতা ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হবে জানিয়েছে আবহাওয়া দফতর। বেশ কিছু জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতাও। 
 

 Heavy rainfall likely to occur in South Bengal including Kolkata for the next four days ANBISD
Author
First Published Sep 11, 2022, 6:32 PM IST

সপ্তাহান্তে আরও জোড়ালো হচ্ছে নিম্নচাপের প্রকোপ। রবিবার সকাল থেকেই দফায় দফায় বৃষ্টিতে ভিজছে শহর। নিম্নচাপের জেরে বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেও। সকাল থেকেই হালকা ও মাঝারি বৃষ্টির জেরে নাজেহাল শহরবাসী। পুজোর মুখে সারাদিন বৃষ্টির জেরে মার খাচ্ছে পুজোর বাজারও। নিম্নচাপের জেরে আগামী চার দিন ধরে কলকাতা ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হবে জানিয়েছে আবহাওয়া দফতর। বেশ কিছু জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতাও। 

রবিবার  দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে আগাম সতর্কতা জানিয়েছিল হাওয়া অফিস। ইতিমধ্যে এই জেলাগুলিতে জারি করা হয়েছে কমলা সতর্কতাও। এছাড়া কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, পশ্চিম মেদিনীপুরেও ভারী বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবারও ভারী বৃষ্টির সম্ভাবনা দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, বীরভূমে। বুধবারও হালকা থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে মুর্শিদাবাদ, নদিয়ায়। 

বৃষ্টির পাশাপাশি বাড়বে হাওয়ার গতিবেগও। দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৩৫-৪৫ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫৫ কিমি। বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন ভারী বৃষ্টিতে ভাসবে তিলোত্তমা, সন্ধ্যের মধ্যেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত দক্ষিণবঙ্গের একাধিক জেলায় 

প্রসঙ্গত, কয়েকদিন আগেই নিম্নচাপের জেরে বৃষ্টির শহরে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। আলিপুর জানিয়েছিল, শনিবার থেকে নিম্নচাপের জেরে বেশ কিছু জেলায় হলুদ সতর্কতাও জারি করেছে আবহাওয়া দফতর। সতর্কতা জারি করা হয়েছে মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। রবিবার এবং সোমবার উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়াতেও জারি করা হয়েছে হলুদ সতর্কতা। ভারী বৃষ্টি হতে পারে নদিয়া, ঝাড়গ্রাম, হুগলি, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদে। 

আরও পড়ুন - বৃষ্টির দাপটে ভাসবে পুজোর বাজার? কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?  

নিম্নচাপের জেরে বাড়তে পারে হাওয়ার গতিবেগও। বাংলা ওড়িশা উপকূলে বইবে ঝোড়ো হাওয়াও। ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে বইবে হাওয়া। রাজ্যের মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ১০ থেকে ১৩ সেপ্টেম্বর সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধআজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর। আগামী কয়েক দিনের এই বৃষ্টিতে চাষের ক্ষতি পারে বলেও আগাম সতর্ক করেছেন আবহবিদরা।

আরও পড়ুনপ্রবল বৃষ্টিতে বানভাসী কেরল, তেলঙ্গানা,অন্ধ্রপ্রদেশ সহ একাধিক রাজ্য, বিস্তীর্ণ এলাকা জুড়ে বন্ধ যান চলাচল

Follow Us:
Download App:
  • android
  • ios