করোনা রুখতে বিশেষ নজরদারি শুরু করছে কলকাতা পুরসভা।  হোম আইসোলেশনে থাকা রোগীর ব্যবহার্য বর্জ্য ফেলা নিয়ে সমস্য়া। কারণ, পুরসভা রোগীর বাড়িতে সংক্রমণ প্রতিরোধী হলুদ প্যাকেট পৌঁছে দিলেও অনেক ক্ষেত্রে বর্জ্য ভর্তি প্যাকেটটি নির্দিষ্ট সংস্থার হাতে তুলে দেওয়া হচ্ছে না। তাই  হোম আইসোলেশনের 'হলুদ প্যাকেট' নিয়ে বাড়ছে উদ্বেগ। করোনা রোগীর ঘরের বর্জ্য রাস্তায় চলে আসায় সকলের অজান্তেই নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ছে। 

আরও পড়ুন, জমা মামলার সমস্যা সমাধানে অনলাইনে মধ্য়স্থতা, নয়া ইউটিউব চ্যানেল আনল কলকাতা হাইকার্ট

প্রসঙ্গত, উপসর্গহীন বা মৃদু উপসর্গের রোগীদের হোম আইসোলেশনের নিয়ম ভাঙলেই এর আগে শোকজের পাশাপাশি বাড়ি থাকার বৈধতা হারানোর কথা ঘোষণা করেছে পুরসভা। নিয়ম হল, করোনা রোগী হোম আইসোলেশনে থাকলে বায়ো মেডিক্যাল বর্জ্য নেওয়ার গাড়িতে নিজেদের খরচে ওই হলুদ প্যাকেট ফেলতে হবে। এদিকে টাকা খরচের ভয়ে অনেকে অজান্তেই এই নিয়ম মানছেন না। করোনা আক্রান্ত হওয়ার পরেও হোম আইসোলেশনে থেকে হলুদ প্যাকেট নিলেও বেসরকারি সংস্থার গাড়িতে ফেলছেন না। স্বাস্থ্য বিষয়ক প্রশাসক জানিয়েছেন, করোনা আক্রান্ত হোম আইসোলেশনে থাকাকালীন করোনা সংক্রমণ রুখতে আইসিএমআর গাইড লাইন মেনে বাড়ির বর্জ্য নির্দিষ্ট হলুদ প্যাকেটে ফেলতেই হবে। অন্যথায় অতিমারী আইন মেনে ব্যবস্থার ইঙ্গিত দিয়েছেন পুরকর্তারা। রাস্তাঘাটে এখনও অনেক ব্যবহার্য মাস্ক ও গ্লাভস পাওয়া যাচ্ছে। সেগুলি পুরসভার তরফে সতর্কতার সঙ্গে সংগ্রহ করা হচ্ছে।

আরও পড়ুন, গুজরাতের বস নজরদারিতে সবচেয়ে ভালো, রাজ্য়পালকে 'আঙ্কেলজি' বলে খোঁচা মহুয়ার


উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মেনে সংক্রমিত বস্তু হলুদ প্যাকেটেই ফেলা বাধ্যতামূলক। পুরসভার স্বাস্থ্যবিভাগের ভারপ্রাপ্ত প্রশাসক অতীন ঘোষ জানিয়েছেন,'বরো মারফত প্রতিটি ওয়ার্ডেই ওই হলুদ প্যাকেট দেওয়া বাড়িতে বিশেষ নজরদারি চালাতে বলা হয়েছে। স্পষ্ট জানানো হয়েছে যে রোগী প্যাকেটটি নির্দিষ্ট গাড়িতে ফেলবেন না, তিনি আইসোলেশনের নিয়ম ভাঙবেন। আর নিয়ম ভাঙলেই চিঠি পাঠাবে পুরসভা।'  দিন কয়েক আগে পুরসভার তরফে স্বীকার করা হয়েছে, শহরে নতুন সংক্রমণের অন্তত ৫০ ভাগের জন্য  হোম আইসোলেশনে থাকা রোগীদের নিয়ম ভাঙা দায়ী। 

 

      

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে