বছরের পর বছর আদালতগুলিতে সিভিল সেকশনে অসংখ্য মামলা জমে রয়েছে। সেই জমে যাওয়া মামলা গুলির নিষ্পত্তি হচ্ছে না। আর এর সমাধানেই মেডিয়েশন সেন্টারের পদক্ষেপ। সোমবার দুপুর দেড়টায়  মেডিয়েশন সেন্টার এবং কাউন্সিলিয়েশন কমিটির অফিশিয়াল ইউটিউব চ্য়ানেল উদ্ধোধন হবে।  

 

 

আরও পড়ুন, বঙ্গোপসাগরে নিম্নচাপের পূর্বাভাস, বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ রাজ্যে

প্রসঙ্গত আদালতগুলিতে সিভিল সেকশনে অসংখ্য মামলা জমে রয়েছে। এদের কারোর বয়স হয়তো কুড়ি বছর, আবার কোনও মামলা তার থেকেও পুরনো। আবার নতুন করে যারা সিভিলে মামলা করছে তাঁরাও ভয় পাচ্ছেন সঠিক সময়ে মামলার নিষ্পত্তি হওয়া নিয়ে। তাই এর জন্য আইনমন্ত্রক কয়েক বছর আগেই মেডিয়েশন সেন্টার খুলেছে সমস্ত আদালতে। এতে বাদি ও বিবাদি দুই পক্ষকে মুখোমুখি বসিয়ে মামলার নিষ্পত্তি করে দেওয়া হচ্ছে। যারা মেডিয়েশনের রায়ে খুশি হচ্ছেন না তাঁরা ফের বিচারপ্রক্রিয়াতে ফিরে যাওয়ার সুযোগ পাচ্ছেন। মেডিয়েশনে মামলার নিষ্পত্তি চাইলে আইনজীবীর মারফতে বিচারক বা বিচারপতির সামনে তা আবেদন জানাতে হবে। তিনি এরপর তা সুপারিশ করে দেবেন।

আরও পড়ুন, রাজ্য়ের ৫১ জন মৃতের মধ্য়ে কলকাতারই ১৩,মৃত্যুর সংখ্যায় শীর্ষেই থাকছে কলকাতা

 কলকাতা হাইকোর্টে গত বছর পাকাপাকিভাবে এমন মেডিয়েশন সেন্টারের কাজে গতি এনেছে, খোলা হয়েছে মেডিয়েশন সাইট। এবার মেডিয়েশন সিস্টেমকে অনলাইনে নিয়ে যাওয়া হচ্ছে।  সোমবার মেডিয়েশন সেন্টার এবং কাউন্সিলিয়েশন কমিটির অফিশিয়াল ইউটিউব চ্য়ানেল উদ্ধোধন হবে। সম্মেলন কক্ষ উদ্বোধন এবং হাইকোর্ট কলকাতার মেডিয়েশন নিউজলেটারের 'দ্বিতীয় সংখ্যা' এর আনুষ্ঠানিক প্রকাশ করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজনে খুশি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি।

 

      

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে