বেসরকারি স্কুলের বকেয়া ফি মেটানোর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আদালত ৩১ জুলাই পর্যন্ত বাকি থাকা ফি আগামী ১৫ অগস্টের মধ্যে অভিভাবকদের মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে রাজ্যের ১১২টি বেসরকারি স্কুলকে পরবর্তী শুনানির আগে হলফনামা পেশ করার নির্দেশও দিয়েছে আদালত।

আরও পড়ুন, লকডাউনে উড়ান পরিষেবা ঘিরে ধোঁয়াশা, চালু থাকবে কি না অনিশ্চয়তায় যাত্রীরা


কলকাতা হাইকোর্টে একই সঙ্গে স্বস্তিতে ও অস্বস্তিতে অভিভাবকরা। এক অভিভাবকের স্বেচ্ছাসেবী সংগঠনের করা জনস্বার্থ মামলার শুনানি হয় মঙ্গলবার। এবং শুনানির শেষে একগুচ্ছ অন্তর্বর্তী নির্দেশিকা জারি করে ডিভিশন বেঞ্চ। ১১২ স্কুলের কোনও ছাত্রছাত্রীকে অনলাইন ক্লাস বা অনলাইন পরীক্ষা থেকে বাদ দিতে পারবে না স্কুল কর্তৃপক্ষ। ১৫ অগাস্ট পর্যন্ত কলকাতা হাইকোর্টের এই নির্দেশিকা জারি থাকবে। একইসঙ্গে কোন ছাত্রছাত্রীকে স্কুল কর্তৃপক্ষ অনলাইন ক্লাস বা পরীক্ষা থেকে বার করে দিয়ে থাকলে তাদের ফিরিয়ে নেওয়ার নির্দেশ জারি করেছে হাইকোর্ট। 

আরও পড়ুন, কলকাতা সহ দক্ষিণবঙ্গ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস, উত্তরবঙ্গে ফের দুর্যোগের আশঙ্কা

অপরদিকে, হাইকোর্টের নির্দেশে অভিভাবকদের অস্বস্তির জায়গাও রয়েছে। নির্দেশে বলা হয়েছে, বকেয়া স্কুল ফি ৮০% পর্যন্ত মিটিয়ে দিতে হবে। স্কুল ফের অল্প কিছু অংশ বকেয়া থেকে থাকলেও কোনও ছাত্রছাত্রীকে অনলাইন ক্লাস বা পরীক্ষা থেকে বাদ দেওয়া যাবে না। নির্দেশের তালিকায় অ্যাডামাস ইন্টারন্যাশনাল,  হেরিটেজ,  ডিপিএস, মডার্ন হাই, ক্যালকাটা পাবলিক স্কুল সহ একাধিক স্কুল রয়েছে । মামলার মূল আবেদন ছিল লকডাউন ও আনলক পর্বে ক্লাস ছিল পুরোপুরি বন্ধ। সে ক্ষেত্রে কীভাবে স্কুল ফি বৃদ্ধি হয়। আবেদনে আরও জানানো হয়েছে, কম্পিউটার ক্লাস, ল্যাবরেটরি, লাইট, পাখা স্কুলের না চললেও সেই ফি চাওয়া কিসের ভিত্তিতে। স্কুল গাড়ি ছিল বন্ধ, সেক্ষেত্রে সেই গাড়ি ভাড়া করোনা আবহে কীভাবে নেয় স্কুল গুলি। এত দিন ধরে এবিষয় নিয়েই বিক্ষোভ সৃষ্টি হয়। মূলত, কলকাতা ও শহরতলির নামকরা বেসরকারি ১১২ স্কুলের বিরুদ্ধে মামলা ঠোকে সংগঠনটি। তারপরেই সুপ্রিম কোর্ট ঘুরে মামলাটি আসে কলকাতা হাইকোর্টে। এই মুহূর্তে সব পক্ষের হলফনামা আসার পর মামলাটি ফের শুনানির জন্য আসবে অগাস্ট মাসে দ্বিতীয় সপ্তাহের শেষে।
 

 

 

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের