শহরে নারী সুরক্ষার জন্য়,  ক্রমবর্ধমান ইভটিজিং এবং হেনস্থার বিরুদ্ধে কলকাতা পুলিশ আবারও নিয়ে আসল তেজস্বিনী প্রকল্প।  যাতে সব মহিলারাই নিজের সুরক্ষা নিজেরাই করতে পারেন, তার জন্য়ই  মহিলাদের মার্শাল আর্টের প্রশিক্ষণ দেবে কলকাতা পুলিশ। 

আরও পড়ুন, প্রয়াত প্রাক্তন পূর্তমন্ত্রী ও বর্ষীয়ান বামপন্থী নেতা ক্ষিতি গোস্বামী

মহিলারা যাতে প্রাথমিক আত্মরক্ষার খুঁটিনাটি সম্বন্ধে অবহিত থাকতে পারেন, সে জন্য়ই কলকাতা পুলিশের এই উদ্য়োগ। গতবছর মে মাসে প্রথম আয়োজন করা হয়েছিল এই তেজস্বিনী প্রকল্পের। তখন শহরের মোট ২০টি জায়গায় এই প্রশিক্ষণের ব্য়বস্থা করেছিলেন কমিউনিটি পুলিশের কর্তারা।  অভূতপূর্ব সাড়া পেয়েছিল সেই  উদ্য়োগ। আর তাই সেই পথ ধরেই তেজস্বিনী আয়োজিত হচ্ছে আবার, কলকাতা পুলিশের কমিউনিটি শাখার উদ্য়োগে।   

আরও পড়ুন, আপনি কী জানেন কলকাতায় এসেছিল বিটলস, শহরেরই একটি দোকানে বাদ্য়যন্ত্র কিনতে

পুলিশ অ্য়াথলেটিক ক্লাবের টেন্টে,পাঁচ দিনের এই প্রশিক্ষণ শুরু হবে। ২৩ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত, রোজ সকাল আটটা থেকে দশটা। বারো থেকে চল্লিশের মধ্য়ে যাদের বয়েস, তাঁদের আত্মরক্ষার ট্রেনিং দেবেন বিশেষজ্ঞ ট্রেনাররা। এবং তা সম্পূর্ণ বিনামূল্য়ে। কলকাতা পুলিশের ওয়েবসাইটে আবেদনকারীর নাম নথিভুক্ত করা যাবে। অথবা রেজিস্ট্রেশনের জন্য় আবেদনকারীর নাম, বাবার নাম, বয়েস, ফোন নম্বর, ফোটো হোয়াটসআপ করা যাবে ৯৭৪৮৪৩৮১৬৫ এই নম্বরে। নাম নথিভুক্তের জন্য় আবেদন প্রক্রিয়া শুরু আজ থেকেই।