আশা ছিল নিম্নচাপের জেরে সপ্তাহান্তে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে। অন্তত সেরকমই সম্ভাবনার কথা বলেছিল আবহাওয়া দফতর। কিন্তু শুক্রবার আবহাওয়া দফতরের দেওয়া পূর্বভাস অনুযায়ী, গোটা জুলাই মাসটাই হয়তো ভারী বৃষ্টির দেখা পাবে না কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি। ভারী বৃষ্টির জন্য আপাতত অগস্টের দিকেই চেয়ে থাকতে হবে। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপরে অন্ধ্র-ওড়িশা উপকূলবর্তী এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে ঠিকই। কিন্তু তার জেরে বেশি বৃষ্টি পাবে ওড়িশা। এ ছাড়াও পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগণার মতো উপকূলবর্তী জেলাগুলিতে ভাল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গের জেলাগুলিকে বিক্ষিপ্ত বৃষ্টিতেই সন্তুষ্ট থাকতে হবে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও কিছুটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন- বৃষ্টি থেকে পায়ে দুর্গন্ধ ও চুলকুনি থেকে বাঁচতে রইল ৫ টোটকা

জুলাই মাসে নতুন করে আর কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্তা তৈরির সম্ভাবনা দেখছেন না হাওয়া অফিসের কর্তারা। ফলে গোটা জুলাই মাসটাই কার্যত ভারী বৃষ্টি ছাড়াই কাটাতে হল দক্ষিণবঙ্গকে।  এ দিন সকাল থেকে কলকাতা- সহ লাগোয়া এলাকাগুলিতে আকাশের মুখ ভার ছিল। বিক্ষিপ্ত বৃষ্টিও শুরু হয়। কিন্তু ভারী বৃষ্টির দেখা মেলেনি। 

অন্য দিকে, উত্তরবঙ্গে আগামী আটচল্লিশ ঘণ্টা ভারী বৃষ্টির পূর্বাভাসই দিয়েছেন আবহবিদরা। রবিবার থেকে উত্তরের জেলাগুলিতে বৃষ্টি কিছুটা কমতে পারে।