লোকাল ট্রেনের টিকিটে ফিরে এল বাংলা ভাষা । ফের লোকাল ট্রেনের টিকিটে বাংলা হরফে স্টেশনের নাম দেখা যাবে। পশ্চিমবঙ্গের মধ্যে যাতাযাতকারী ট্রেনের কম্পিউটারাইজড টিকিটে এতদিন শুধুমাত্র হিন্দি ও ইংরেজিতেই স্টেশনের নাম ছাপা হচ্ছিল। আর এবার এখন থেকে অসংরক্ষিত টিকিটে গন্তব্যের নাম লেখা থাকবে বাংলাতেও। এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে পূর্ব রেল কর্তৃপক্ষ। 

আরও পড়ুন, বহুদিন পর রবিবারের বাজার সস্তা, বাঙালির ব্য়াগ থেকে উঁকি দিচ্ছে মাছের লেজ

ট্রেনের টিকিটে, এতদিন যাবৎ ছিল হিন্দি-ইংরেজির দাপট। এবার রেলের টিকিটে ঠাঁই পেল বাংলা। পূর্ব রেলের অসংরক্ষিত টিকিটে হিন্দি, ইংরেজির সঙ্গে জায়গা পেয়েছে বাংলাভাষাও।  বিশেষ করে যারা বাংলা ভাষায় বেশি স্বচ্ছন্দে পড়তে পারেন, এতে সুবিধা হবে সেই সকল যাত্রী সাধারণের।

আরও পড়ুন, ট্য়াংরায় পার্কের গেট ভেঙে দুর্ঘটনা, খেলতে গিয়ে প্রাণ হারাল কিশোরী

একটাসময়ে পিচবোর্ডের টিকিটে লেখা থাকত বাংলায় যাবতীয় তথ্য়। সেই টিকিট অনেকেই শখ করে জমিয়ে রাখত।তবে ডিডিটালাইজ হওয়ার পর সেই শখটা আর তেমন নেই। মূলত  টিকিট কম্পিউটারাইজড হওয়ার পর থেকেই বাংলা ভাষা উঠে গিয়ে সেখানে শুধুই হিন্দি ও ইংরেজি ভাষায় লেখা হয় যাবতীয় তথ্য। এবার ডিজিটাল টিকিটেও ফিরল বাংলা ভাষা। যে স্টেশন থেকে টিকিট কাটা হচ্ছে তার নাম লেখা হচ্ছে বাংলায়৷ এবং গন্তব্য স্টেশনের নাম ও কোন ধরণের টিকিট, তাও বাংলায় উল্লেখ করা থাকছে৷ ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করে, বাংলায় লেখা টিকিট বিক্রি শুরু হয়েছে।