দীর্ঘ টালবাহানার পর অবশেষে চাকা গড়ানো শুরু করছে লোকাল ট্রেন। আগামী বুধবার থেকে লোকাল ট্রেন পরিষেবা নতুন করে চালু করছে রেল। বৃহস্পতিবার রাজ্যের সঙ্গে রেলের বৈঠতে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে প্রাথমিক পর্যায়ে কম ট্রেন চালানো হবে। ধাপে ধাপে বাড়বে লোকাল ট্রেনের সংখ্যা।

আরও পড়ুন-'মমতার সরকারের মৃত্যু ঘণ্টা বেজে গিয়েছে', বাঁকুড়ায় দাঁড়িয়ে হুঙ্কার অমিত শাহের

রেল আধিকারিকরা জানিয়েছেন, বুধবার থেকে করোনা বিধি মেনে লোকাল ট্রেন পরিষেবা শুরু করা হবে। তবে যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে এবং তাদের স্বাচ্ছন্দ্যের কথাকে বিবেচনা করে ট্রেন চলবে। আগামী বুধবার থেকে হাওড়া ও শিয়ালদহ শাখায় সাধারণ যাত্রীদের জন্য চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। রাজ্য়ের সঙ্গে রেলের বৈঠতে সিদ্ধান্ত হয়েছে, শিয়ালহ থেকে দৈনিক ১১৪ জোড়া এবং হাওড়া থেকে ৫০ জোড়া লোকাল ট্রেন চলবে সাধারণ যাত্রীদের জন্য। পরবর্তী পরিস্থিতির কথা বিবেচনা করে আগামী দিনে ধাপে ধাপে বাড়বে লোকাল ট্রেনের সংখ্যা। 

আরও পড়ুন-কালীপুজোতেও দর্শক শূন্য মণ্ডপ, বাজি পোড়ানো-বিক্রি পুরোপুরি নিষিদ্ধ, নির্দেশ হাইকোর্টের

লকডাউন এর আগে যেভাবে মানুষ ট্রেনে যাতায়াত করতেন ঠিক সেইভাবেই কাউন্টার থেকে টিকিট কেটে কিংবা অনলাইনের মাধ্যমে টিকিট কেটে ট্রেনে যাতায়াত করতে পারবেন। আলাদা করে কোন নিয়ম করা হচ্ছে না বলেও জানিয়েছেন রেল কর্তারা। তবে, সাধারণ যাত্রীদের করোনা বিধি মানা বাধ্যতামূলক। বিভিন্ন শাখায় যে পুরনো টাইমটেবিল ছিল সেই টাইমটেবিল এই কিছুটা কাটছাঁট করে ট্রেন চালানো হবে। অন্যদিকে রেল কর্তারা জানিয়েছেন, পূর্ণাঙ্গ গাইডলাইন সোমবার চূড়ান্ত হবে। রাজ্য সরকারের সঙ্গে বসে যৌথভাবে এই গাইড লাইন তৈরি করছেন তারা। এই গাইডলাইনে পরিষ্কার হয়ে যাবে। যাত্রীদের সুরক্ষার জন্য কোন কোন বিষয়কে গুরুত্ব দেওয়া হচ্ছে।

আরও পড়ুন-মেনুতে ভাত-ডাল-পাঁচমেশালি সবজি-ভাজা, বাঁকুড়ায় আদিবাসী বিজেপি কর্মীর বাড়িতে শাহর মধ্যাহ্নভোজ

প্রসঙ্গত, সাধারণ যাত্রীদের জন্য লোকাল ট্রেন পরিষেবা চালুর জন্য গত ২ ও ৪ নভেম্বর বৈঠক করে রেল ও রাজ্য। ট্রেন কবে থেকে চালু হবে। কীভাবে কতগুলি লোকাল ট্রেন চালু করা হবে। তা নিয়ে টালবাহানা চলে রাজ্য-রেলের মধ্যে। সেই সমাধান সূত্র খুঁজতে বৃহস্পতিবার ফের বৈঠক। সেখানে আগামী বুধবার থেকে লোকাল ট্রেন চালুর বিষয়ে পুরোপুরি সিদ্ধান্ত হয়।