Asianet News BanglaAsianet News Bangla

প্রতি ১০ মিনিটে মিলবে কলকাতা-মেট্রো, পরিষেবা শুরুর আগেই প্রস্তুতি তুঙ্গে

  • পরিষেবা শুরুর আগেই মেট্রোর যাবতীয় প্রস্তুতি সেরে রাখা হয়েছে  
  •   গড়ে ১০ মিনিট অন্তর ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে তাঁরা 
  • কম-বেশি ১০০টি ট্রেন চালানোর প্রস্তুতি নিয়ে নামছেন মেট্রো কর্তৃপক্ষ 
  • উল্লেখ্য, ৭ সেপ্টেম্বর থেকে দেশ জুড়ে মেট্রো চলাচলে ছাড় কেন্দ্রের
Metro will run in at least gap of 10 minutes in Kolkata RTB
Author
Kolkata, First Published Aug 31, 2020, 11:21 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পয়লা সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আনলক-৪ পর্ব।  আনলক-৪ পর্বে ৭ সেপ্টেম্বর থেকে দেশ জুড়ে মেট্রো চলাচলে ছাড় দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। যদিও শনিবার জারি করা নির্দেশিকায়  শহরতলির এবং দূরপাল্লার ট্রেন চালুর বিষয়ে কোনও সবুজ সঙ্কেত আসেনি।  যদিও পরিষেবা শুরুর যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যেই সেরে রাখা হয়েছে। তাই এবার  পরিষেবা শুরু হলে দিনে কমবেশি ১০০টি ট্রেন চালানোর প্রস্তুতি নিয়ে নামছেন মেট্রো কর্তৃপক্ষ। 

 

 

আরও পড়ুন, সোমবার রাজ্যে পূর্ণ লকডাউন, আজও কড়া কলকাতা পুলিশ, চলছে নাকাচেকিং, দেখুন ছবি


 মেট্রো সূত্রের খবর,পরিষেবা শুরু হলে দিনে কমবেশি ১০০টি ট্রেন চালানোর প্রস্তুতি নিয়ে নামছেন কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে গড়ে ১০ মিনিট অন্তর ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে তাঁরা। তবে করোনা আবহে কত জন যাত্রী নিয়ে কী ভাবে মেট্রো চলবে তা বুঝতে আপাতত কেন্দ্রীয় আবাসন এবং নগরোন্নয়ন মন্ত্রকের আদর্শ আচরণবিধির দিকে চেয়ে মেট্রো কর্তৃপক্ষ। যেহেতু কলকাতা মেট্রো রেলের অধীন হওয়ায়, রেলবোর্ডের ছাড়পত্র নিতে হবে। ছাড়পত্র মিললে মেট্রো কর্তৃপক্ষ রাজ্য সরকারের সঙ্গে পরিষেবা শুরু করার বিষয়ে আলোচনা করবেন।  প্রায় সাড়ে পাঁচ মাস পরে মেট্রো পরিষেবা শুরু হলেও  চালু হয়নি লোকাল ট্রেন। মেট্রো কর্তাদের অনুমান, তাই ভিড় কিছুটা কম হতে পারে। প্ল্যাটফর্মে যাত্রীদের ওঠানামার সুবিধার জন্য শুরুতে মেট্রো সব স্টেশনে কিছুটা বেশি সময় থামবে বলে ভাবা হয়েছে। তবে পরে ট্রেনের সংখ্যা বাড়লে ওই সময় কমিয়ে আনা হবে। যদিও মেট্রোর আধিকারিকদের একাংশের মন্তব্য, লোকাল ট্রেন চালু হলে ভিড় সামলানো কঠিন হবে।

আরও পড়ুন, কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে, ভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গে

 


প্রসঙ্গত করোনা আবহে রাজ্যে মেট্রো এবং লোকাল ট্রেন পরিষেবা শুরু হলে যে তামাম বাংলার মানুষ সুবিধা পাবে তা বলার অপেক্ষা রাখেনা। যদিও পরিষেবা শুরুর যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যেই সেরে রাখা হয়েছে। আপাতত টোকেন কিনে মেট্রোয় সফর করা যাবে না। স্মার্ট কার্ডই ব্যবহার করতে হবে। সেই কার্ড রিচার্জের জন্য প্রতিটি স্টেশনে একটি মাত্র কাউন্টার খোলা থাকবে।  স্যানিটাইজ়েশনের জন্য প্রতিটি স্টেশনে অ্যালকোহল ডিস্পেন্সার থাকবে। যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক। স্টেশনে প্রবেশের আগে থার্মাল গানের সাহায্যে তাঁদের তাপমাত্রা মাপবেন মেট্রোর কর্মীরা।  বয়স্ক এবং শিশুদের মেট্রোয় না-চড়ার জন্য অনুরোধ করা হবে।  

     

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

Follow Us:
Download App:
  • android
  • ios