Asianet News BanglaAsianet News Bangla

চলতি সপ্তাহেই রাজ্য থেকে বিদায় নিচ্ছে বর্ষা, জানাল আবহাওয়া দফতর

২২ থেকে ২৫ তারিখের মধ্যে রাতের তাপমাত্রা প্রায় ২ থেকে ৩ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। তাই বলা যেতে পারে সময়ের আগেই শীত চলে আসছে।

monsoon will leave bengal this week said Meteorological Department bmm
Author
Kolkata, First Published Oct 21, 2021, 7:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অবশেষে পিছু ছাড়তে চলেছে বর্ষা (Monsoon)। ২৩ অক্টোবর অর্থাৎ শনিবার এ রাজ্য (West Bengal) থেকে বিদায় নেবে বর্ষা। আর গোটা দেশ থেকে বর্ষা বিদায় নেবে ২৬ অক্টোবর। এমনই আশার কথা শুনিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Meteorological Department) অধিকর্তা সঞ্জীব বন্দোপাধ্যায়। 

সাংবাদিক বৈঠকে আজ তিনি বলেন, "বর্ষা ইতিমধ্যেই বিদায় নিয়েছে। যে টুকরো মেঘ রয়েছে কয়েকটি এলাকায় তাও আগামী ২৩ অক্টোবর এ রাজ্য থেকে বিদায় নেবে। তবে আগামী দু-একদিনে তাপমাত্রা কিছুটা বাড়লেও তারপর থেকে রাতের দিকে তাপমাত্রা একটু একটু করে কমতে শুরু করবে। তবে ঠিক কবে নাগাদ রাজ্যে শীত ঢুকবে সেটা সঠিকভাবে এখনই বলা যাচ্ছে না।" 

আরও পড়ুন- ২ জনের মৃতদেহ উদ্ধার করল SDRF, ট্রেকিং টিমের বাকিদের নিয়ে চরম উদ্বেগে বাংলার পরিবার

দুর্যোগ কাটতেই এবার কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গে (South Bengal) শীতের আমেজ (feeling of winter)। সপ্তাহান্তে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রী কমবে। শুক্রবার থেকেই এই শীতের আমেজ অনুভব করা যাবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department)। এদিকে গত কয়েকদিন প্রবল বৃষ্টিতে উত্তরবঙ্গের একাধিক এলাকা বিপর্যস্ত হয়েছে। বৃষ্টিপাতের পরিমাণ এখন ক্রমশ কমছে। তবে সবথেকে আশার কথা হল আগামী ২৩ অক্টোবর এই রাজ্য থেকে বর্ষা বিদায় নেবে। 

আরও পড়ুন- প্রবল বর্ষণে বিপর্যস্ত পাহাড়ের জনজীবন, উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন মমতা 

এদিকে রাতের দিকে শীতের আমেজ থাকলেও সকালে রোদ থাকবে একদম চড়া। আর রাতের দিকে আবহাওয়া বেশ ভালোই থাকবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে পারদ নামার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। শুক্রবার থেকে কলকাতার আকাশ পরিষ্কার থাকবে। তবে মাঝে মধ্যে অল্প মেঘ দেখা যেতে পারে। 

আরও পড়ুন- নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে গাড়ি, প্রাণে বাঁচতে কোনওরকমে কাঁচ ভেঙে বের হন যাত্রীরা

২২ থেকে ২৫ তারিখের মধ্যে রাতের তাপমাত্রা প্রায় ২ থেকে ৩ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। তাই বলা যেতে পারে সময়ের আগেই শীত চলে আসছে। তবে উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে সপ্তাহজুড়ে। তাই পাহাড়ে শীত আসতে সময় লাগবে।

Follow Us:
Download App:
  • android
  • ios