Asianet News Bangla

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু রহস্য উদঘাটনে মামলা হাইকোর্টে, তদন্ত কমিশন গঠনের দাবি

  • শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু নিয়ে রহস্য আছে
  • তাঁর মৃত্যু নিয়ে অনেকের মনেই সংশয় রয়েছে
  • সেই রহস্য উদঘাটন করতে মামলা দায়ের হাইকোর্টে
  • মৃত্যুর তদন্ত চেয়ে কমিটি গঠনের আর্জি জানানো হয়েছে
pil filed in calcutta high court seeking probe on death of shyamaprasad mukherjee bmm
Author
Kolkata, First Published Jun 22, 2021, 3:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু কীভাবে হয়েছিল, তা নিয়ে অনেকের মনেই সংশয় রয়েছে। আর সেই রহস্য উদঘাটন করতে তাঁর মৃত্যুর তদন্ত চেয়ে কমিটি গঠনের আর্জি জানানো হল কলকাতা হাইকোর্টে। হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন আইনজীবী স্মরজিৎ রায় চৌধুরী। চলতি সপ্তাহে এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন- 'পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসুন মোদী', বৈঠকের আগেই দাবি PDP নেত্রীর

১৯৫৩ সালের ২৩ জুন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু হয়েছিল। আবেদনপত্রে ওই আইনজীবী জানিয়েছেন, অটল বিহারী বাজপেয়ি অভিযোগ করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। তাই সেই অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করে তদন্তের নির্দেশ দেওয়া হোক।  

বিজেপির তরফে বরাবর দাবি করা হয়েছে, স্বাধীন ভারতের প্রথম মন্ত্রিসভায় শ্যামাপ্রসাদকে চাননি নেহরু। আর সেই কারণেই নেহরুর ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন। ভারতবর্ষের প্রথম শিল্পমন্ত্রী ছিলেন তিনি। পরে তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন।

আরও পড়ুন- 'BJPকে চ্যালেঞ্জ জানাতে পারবে না তৃতীয় ফ্রন্ট', পাওয়ারের বাড়িতে বৈঠকের আগেই বিস্ফোরক প্রশান্ত কিশোর

মামলাকারী আইনজীবীর অভিযোগ, অটল বিহারী বাজপেয়ি একাধিকবার শ্যামাপ্রসাদের মৃত্যুকে অস্বাভাবিক বলে অভিযোগ তুলেছিলেন। কিন্তু, কোনও সরকারই এ নিয়ে কোনও হেলদোল দেখায়নি। ২০১৪ সাল থেকে কেন্দ্রে বিজেপি সরকার রয়েছে। তবে এখনও পর্যন্ত শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু নিয়ে কোনও তদন্ত কমিটি বসানো হয়নি। সেই কারণে তিনি চান তদন্ত কমিটি গঠন করে দ্রুত তদন্ত শুরুর নির্দেশ দিক হাইকোর্ট।  

আরও পড়ুন- করোনার তৃতীয় তরঙ্গ নিয়ে শ্বেতপত্র প্রকাশ রাহুল গান্ধীর, 'জ্ঞানীবাবা' কটাক্ষ স্মৃতি ইরানির

উল্লেখ্য, কাশ্মীরে রহস্যজনকভাবে মৃত্যু হয়েছিল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের। সরকারের হেফাজতে থাকাকালীন তাঁর মৃত্যু নিয়ে জনগণের মধ্যে অসন্তোষ দেখা যায়। তাঁর মা যোগমায়া দেবী তদন্তের আর্জিও জানান। তবে জওহরলাল নেহরু বা আবদুল্লা কেউই তদন্তের নির্দেশ দেননি। আগামীকাল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ৬৮তম মৃত্যুবার্ষিকী। আর তার আগের দিনই তাঁর মৃত্যুরহস্য উদঘাটন করতে চেয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হল হাইকোর্টে। 

Follow Us:
Download App:
  • android
  • ios